Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ম্যাগপাই কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / English Magpie pigeon breed information.

Pic:- Magpie 

জাতের নাম -ম্যাগপাই ( Magpie )/ English Magpie

জাতের ধরনঃ- Flying/Exhibition

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি - United Kingdom

Magpie এর প্রজনন বহু বছর ধরে উন্নত ছিল। মূলত Magpie কবুতর Old Tumbler কবুতরগুলির মধ্যে একটি ছিল, যা ১৯০০ সালে Germany
হতে  Denmark তে নিয়ে আসা হয়েছিল ।এদের কে England এ "Queen of the Pigeons" বলা হয়ে থাকে। এদের প্রজনন England এবং America র বেশির ভাগ জায়গাতেই দেখা যায়। এটি আসলে টাম্বলার কবুতরের অংশ ছিল, যদিও এটি মূলত United Kingdom এর একটি প্রদর্শনী জাত হিসাবে রাখা হয়।
Pic:- Magpie

পূর্বের English Magpie কবুতরটি আধুনিক প্রজনন করা English Magpie কবুতরের চেয়ে অনেক ছোট ছিল। ১৮৮৫ সালে যখন United Kingdom এর ক্লাবগুলি গঠন করা হয় এবং এর দুই বছর আগে ১৮৮৩ সালে প্রথম English Magpie এর প্রজনন মানটি উন্নত করা হয়েছিল। এই প্রজাতিটি এখনও পূর্ব ইউরোপে মূল রূপে পাওয়া যায়।

Pic:- Magpie

দৈহিক বর্ণনাঃ-

English Magpie জাতটি অনেক বলিষ্ঠ ও শক্তিশালী কবুতর। এরা অনেক ভালো উড়তে পারে এবং প্রদর্শনী এর জন্য চমৎকার। এরা অনেক শান্ত প্রকৃতির হয়ে থাকে এবং বাচ্চা প্রতিপালন এর জন্য আদর্শ জাত।

English Magpie একটি দীর্ঘ চেহারার মাঝারি বড় আকারের কবুতর। এরা দেখতে অনেক পাতলা ও সরু হয় এবং খাঁড়া হয়ে দাঁড়িয়ে থাকে।কারণ এটি পেছনে একটি তীক্ষ্ণ কোন বহন করে। এদের শরীর সাধারণত সাদা রং এর হয়ে থাকে তবে মাথা,ঘাড়,পিঠ,বুক এবং লেজ রং বিশিষ্ট হয়।প্রধানত কালো রংয়ের হয়।বেশিরভাগ English Magpie সাদা শরীরে সাথে কালো রং ধারণ করে তবে এটা Yellow, Blue, Dun, এবং Silver ও হতে পারে।তবে Blue এবং  Silver হলেউ লেজ Black Bar হবে।এদের ঠোঁট দীর্ঘ হয় এবং মাংস রঙ্গিন হয়।

Pic:- Magpie 

সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত ৩০০০ - ৮০০০ টাকা দামে Magpie বিক্রি হয়ে থাকে এছাড়াও  অন্যান্য কালার ও কোয়ালিটি বুঝে আরোও বেশি দামেও বিক্রি হয়ে থাকে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar



   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ