Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

থুরিংযিয়ান মাউসার কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য এবং জাত পরিচিতি| Thuringian Mauser pigeon origin, breed information and appearance.


জাতের নামঃ- Thuringian Mauser pigeon.


উৎপত্তি স্থানঃ- Thuringia, Hesse (Hessen)/ Germany.

জাতের ধরণঃ- Fancy ( ornamental)

উৎপত্তিগত বর্ণনাঃ- Thuringian Mauser গৃহপালিত শোভাময়ের উদ্দেশ্যে উৎপাদিত কবুতরের একটি প্রজাতি। সম্ভাবত ১৮ বা ১৯ শতাব্দীতে Thuringia, Hesse (Hessen) সহ এর পার্শ্ববর্তী অঞ্চল, Germany তে এদের প্রজনন করা হয়েছিলা। জন্ম স্থানের নাম অনুসারে এদের Thuringian Mauser নাম করন করা হয়েছিল। এই নামটি ছাড়াও এরা আরও কিছু নামে পরিচিত যেমনঃ- Pigeon à Calotte Blanche de Thuringe, Thüringer Mäusertaube, Topo in Turingia, Тюрингский Маузер.। যদিও বর্তমানে প্রজাতিটি প্রায় বিলুপ্তির পথে।
এদের পায়ের রিংয়ের আকার বা সাইজ হলো ৮মিঃমিঃ। Entente Européenne (EE) কতৃক ২০১১ তে এদের নিবন্ধন করা হয়। এদের নিবন্ধন নং - 2011- Reg. No: 453,।


দৈহিক বর্ণনাঃ- Thuringian Mauser একটি মাঝারি আকারের প্রজনন।এদের অনুভূমিক দেহের অবস্থান, প্রশস্ত বুক, স্ফিত, সুদর্শন হবে এবং চর্বিযুক্ত বলে মনে হয়। এছাড়াও এদের মাথাটি গোলাকার, কপালটি নিঃসন্দেহে উঁচু, সুন্দর একটি ঝুটি, মাঝারি আকারের ঠোঁট এবং তা গোলাপী কালারের হবে। এদের ডানাগুলি দীর্ঘ, প্রশস্ত, আঁটসাঁট অবস্থায় থাকে।পাখার উভয় প্রান্তটি লেজের উপরে থাকে। এদের লেজ   লম্বা , আবদ্ধ , অনুভূমিক বা নিম্নমুখী হবার কারনে প্রায়শই মাটিতে স্পর্শ করে। কবুতরের  মাঝারি আকারের মসবুত পা,আলংকারিক পালক ছাড়াই এদের পা লালচে কালারের হয়।

Thuringian Mauser কবুতরের মাথার উপরের অংশে বা কখনও কখনও লেজের পালকের উপরে  সাদা রঙের বিশেষ উল্লেখ থাকতে পারে। এদের রঙগুলি খুব বৈচিত্র্যময়। এরা বিভিন্ন কালারে জন্ম গ্রহণ করে।

এরা তাদের জন্ম স্থানে খুব জনপ্রিয়, স্পষ্টতই অন্যান্য দেশে এরা খুব বেশি জনপ্রিয় নয়। এই জাতটির ভাল উড়ার ক্ষমতা রয়েছে।

সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত ২২০০০ থেকে ৩০০০০ টাকায় ক্রয় বিক্রয় করা হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

     
নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******
#pigeon #pigeon_information

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ