Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

বেনিসব কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য ও জাত পরিচিতি|Benesov Pigeon origin,breed information and appearance.


জাতের নামঃ- Benesov Pigeon


উৎপত্তি স্থানঃ- Bohemia (Czech, or first Cekoslawakia)

জাতের ধরণঃ-

উৎপত্তিগত বর্ণনাঃ- Benesov গৃহপালিত ফেন্সি কবুতরে সুন্দর একটি প্রজনন। এরা গৃহপালিত অনান্য কবুতরের মতো বন্য বা ফেরাল রক কবুতরের বংশধর।
প্রথম এদেরকে  Bohemia (Czech বা first Cekoslawakia) তে ইউটিলিটি ফর্ম হিসেবে প্রজনন করা হয়েছিল। পরবর্তী তে ১৯৪৮ সালে প্রজাতিটি ornamental কবুতরের প্রজাতি হিসেবে স্বীকৃত লাভ করে।
Benesov ছাড়াও এরা আরও কিছু নামে পরিচিত  যেমনঃ-  Pigeon de Benesov, Beneschauer Taube, Colombo in Benesov, Бенешовский голубь,। এবং European standardization inscribed in the EE-List of the breeds of fancy pigeons (ELFP) by the Section for Fancy pigeons of the European Association of Poultry, Pigeon, Cage Bird, Rabbit and Cavy Breeders কতৃক এদেরকে ৫৪ নাম্বার প্রজাতিতে অন্তর্ভুক্ত করা হয়।

দৈহিক বর্ণনাঃ- বিভিন্ন রেকর্ড থেকে জানা যায় যে এই জাতটির মোটাসোটা , দৃঢ় পেশিযুক্ত  এবং বামন চেহারার হয়ে থাকে তবে এদের দুর্দান্ত উড়ার ক্ষমতা রয়েছে।
Benesov মাথাটি বেশ বড় আকারে বাঁকানো এবং সামনের অংশটি দৈর্ঘ্যের মাঝামাঝি।
এদের পা মাঝারি দৈর্ঘ্যের কিন্তু পরিস্কার হয়ে থাকে। এদের চোখ orange কালারের হয়ে থাকে, ঠোঁটটি দীর্ঘ কিন্তু শক্ত। এছাড়াও এদের ঘাড় মাঝারি দৈর্ঘের এবং শক্ত।  বুক চওড়া এবং গোলাকার, পিছনে প্রশস্ত এবং কিছুটা বাঁকা। এদের লেজ বেশ আঁটসাঁট।

Benesov কবুতরের কালার কোন নকশা ছাড়াই blue হবে,অথবা কোন নকশা ছাড়াই  gray (silver বা light blue) হবে।এদের লেজটি হবে কালো কিন্তু কালো রঙের লেজের শেষে একটি রেখায় সাথে মোটামুটি অন্ধকার হবে। এছাড়াও এদের আরও কিছু কালার হয়ে থাকে যেমনঃ- black, white, brown, bluish, gray এবং বিভিন্ন রঙের সংমিশ্রণ। একটি পূর্ণ বয়স্ক Benesov এর ওজন ৭৫০ গ্রাম পর্যন্ত পৌঁছাতে পারে। তবে এদের গড় ওজন ৬০০ থেকে ৬৫০ গ্রাম হয়ে থাকে। এদের গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।এদের পায়ের রিং সাইজ হলো- ৯।


সম্ভাব্য মূল্যঃ- সাধারণত ১৮০০০ থেকে ২০০০০ টাকায় এদের ক্রয় বিক্রয় করা হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।

নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******
#Benesov_ pigeon   
#pigeon #pigeon_information

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ