Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

এ্যারাবিয়ান ট্যাম্পেটর কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য এবং জাত পরিচিতি। | Arabian Trumpeter pigeon origin, breed information and appearance.


জাতের নামঃ- Arabian Trumpeter/ বাঁশিরাজ কোকা

উৎপত্তি স্থানঃ- Saudi Arabia

জাতের ধরণঃ- Fancy (Voice pigeon/Trumpeter)

উৎপত্তিগত বর্ণনাঃ-
Arabian Trumpeter  বহু বছরের বাছাই প্রজননের মাধ্যমে গড়ে ওঠা ফেন্সি কবুতরের একটি প্রজাতি । এরা Asia থেকে বিশেষত Saudi Arabia  থেকে আসা প্রাচীন জাতের কবুতর গুলোর একটি।মনেকরা হয় যে এই জাতটি এখনও Rock pigeon এর সরাসরি বংশধর যা এখনো খাঁটি Arabian pigeons হিসেবে পরিচিত। কিছু তথ্য অনুসারে কবুতরের এই প্রজাতিটি ১৭ তম শতাব্দীর সময় থেকে Mekka( Saudi Arabia) এ বিকাশ শুরু হয়েছিল। এবং পরবর্তীতে ১৯১০ শতাব্দীতে THE German Magazine "Geflugel - Borse" সর্বপ্রথম এদেরকে নিয়ে একটি Articale প্রকাশ করে। এবং ১৯৬৩ শতাব্দীতে Arabian Trumpeter কে প্রথম বারের মতো প্রদর্শনীতে আংশগ্রহনের জন্য উপস্থাপন করানো হয় এবং স্বীকৃতির National Union Show নিয়ে আসা হয়।

এদের বেশ কয়েকটি প্রজাতি রয়েছে যা তাদের vocal cooing জন্য পরিচিত যা হাসি বা শিংগা বাজানোর অনুরূপ sounds  এর ক্ষমতার জন্য সম্মিলিতভাবে "voice" কবুতর হিসাবে পরিচিত।Arabian Trumpeter ছাড়াও এরা আরও কিছু নামে পরিচিত যেমনঃ- Tambour d’Arabie, Arabische Trommeltaube, Tamburo Arabo, Арабский барабанщик ,এবং বাংলাদেশে এরা বাঁশিরাজ কোকা নামে পরিচিত। এরা তাদের জন্ম স্থান, Asia ছাড়াও Netherlands সমস্ত  Europe এ বেশ জনপ্রিয়।এবং Turkis 'Kumru' (Laugher) এর সাথে ঘনিষ্ঠ ভাবে সম্পর্কিত। Arabian Trumpeter কবুতরটি বিভিন্ন কালারের হতে পারে যেমনঃ-white,black, red এবং yellow, এছাড়াও এরা বিভিন্ন বর্ণে আসতে পারে যেমনঃ-chequered এবং pied,।



দৈহিক বর্ণনাঃ- Arabian Trumpeter কবুতরটির একটি ছোট-মাঝারি আকারের প্রজনন।
এরা তাদের vocal cooing জন্য যা হাসি বা শিংগা বাজানোর অনুরূপ sounds  এর ক্ষমতার জন্য সম্মিলিতভাবে "voice" কবুতর হিসাবে পরিচিত। এবং এই উচ্চতর শব্দ করার জন্য তাদের সুগঠিত এবং শক্তিশালী ঘাড়ে তা শারীরিকভাবে দৃশ্যমান হয়।তখন এরা আক্রমণাত্মক এবং সক্রিয় তবে এদের বেশ স্বভাবের মেজাজ রয়েছে। একটি পূর্ণ বয়স্ক Arabian Trumpeter এর গড় ওজন ৩০০ থেকে ৩৫০ গ্রাম হয়ে থাকে এবং এদের গড় আয়ুকাল ১০ থেকে ১২ বছর।এদের আরও একটি বৈশিষ্ট্য হলো এরা অনেক সুন্দর ফ্লাই করতে পারে।


সম্ভাব্য মূল্যঃ- সাধারণত আমাদের দেশে ৩০০০ থেকে ১৫০০০ টাকায় Arabian Trumpeter পাওয়া যায়। তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।       

আজ এখানেই শেষ করছি ইনশাআল্লাহ আবার আসবো নতুন কোন বিষয় নিয়ে। আসা করি আমাদের সাথে থাকবেন। নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******
#pigeon #pigeon_information
#Arabian_Trumpeter

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ