Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ফ্রাঙ্কনিয়ান ভেলভেট শিল্ড কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য এবং জাত পরিচিতি|Franconian Velvetshield pigeon origin, breed information and appearance.

#pigeon #pigeon_information

জাতের নামঃ- Franconian Velvet shield

উৎপত্তি স্থানঃ- Franconia (Germany)

জাতের ধরণঃ- Fancy (Exhibition)

উৎপত্তিগত বর্ণনাঃ- Franconian Velvet shield কবুতরটি গৃহপালিত ফেন্সি কবুতরে একটি সুন্দর প্রজনন। ১৮৪০ সালের এটিকে Germany এর Franconia তে প্রথম প্রজনন করা হয়েছিল। বর্তমানে Europe এবং  America সহ বিভিন্ন দেশে এদেরকে প্রজনন করা হয়।

বিভিন্ন জায়গাতে এরা বিভিন্ন নামে পরিচিত যেমনঃ- Čeština: Francký štítník, Deutsch: Fränkisches Samtschild, English: Franconian Velvetshield (EE), Français : Bouclier de velours de Franconie  এছাড়াও এরা নিম্নোক্ত নামগুলি দ্বারাও পরিচিত:   Scudo Vellutato in Franconia, Франконский вельветовый щитковый,। এরা অনেক সুন্দর ফ্লাই করতে পারে কিন্তু এখনো এদের কে ফেন্সি কবুতর হিসেবে ধরা হয়। এবং European Association এর দ্বারা ELFP তে ৪৪৯ নং ব্রিড হিসাবে নিবন্ধন করা হয়।

দৈহিক বর্ণনাঃ- Franconian Velvet shield আকারে ছোট হয়ে থাকে। এদের আকার কিছুটা Astrian Dove এর মত। এদের ঝুটি বিহীন হয়ে থাকে এবং পা পালক মুক্ত হয়।এদের সর্বাধিক উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো "grease quills" এর সারি। প্যাটার্নটিতে একটি  thumb feathers  অন্তর্ভুক্ত থাকবে, তবে কখনও দুটি নয়। এরা বিভিন্ন রঙের হতে পারে যেমনঃ-Black,Red,Yellow ,Blue with বা Without Bars;Blue ,Red এবং Yellow checkered.। একটি পূর্ণ বয়স্ক Franconian Velvet shield এর গড় ওজন ৩৪০ থেকে ৩৯৫ গ্রাম হয়ে থাকে।

সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত  ৮০০০ থেকে শুরু করে ১২০০০ টাকায় এদের ক্রয় বিক্রয় হয়ে থাকে তবে কখনো কখনো এই মূল্য কম বেশি হতে পারে।

পোষ্ট গুলো সম্পর্কে আপনার কোন মতামত থাকলে নিচের কমেন্ট বক্সে আমাদের জানাতে পারেন।   

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ