Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

চাইনিজ ন্যাসাল টুফ্টস কবুতরের উৎপত্তি,বৈশিষ্ট্য ও জাত পরিচিতি|Chinese Nasal Tufts pigeon origin, breed information and appearance.


জাতের নামঃ- Chinese Nasal Tufts

উৎপত্তি স্থানঃ- China

জাতের ধরনঃ- Fancy

উৎপত্তিগত বর্ণনাঃ-
Chinese Nasal Tufts কবুতরটি
গৃহপালিত ফেন্সি কবুতরের একটি সুন্দর প্রজনন। এটিকে সর্বপ্রথম China বহুবছরের নির্বাচনী প্রকৃয়ার মাধ্যমে প্রজনন করে।
চীনে এদের দীর্ঘ ইতিহাস রয়েছে।এরা বিভিন্ন ধরণের নকশাকৃত এবং স্ব-বর্ণযুক্ত কবুতরের একটি প্রজনন।  Chinese Nasal Tufts  ছোট থেকে মাঝারি আকারের প্রজনন।এদের স্পটগুলি বাদে দেহের ধরন একই রকমের হয়ে থাকে। তাই এখানে অনেকগুলি রঙের নিদর্শন সহ জাতটিকে বিবেচনা করা হয়।

দৈহিক বর্ণনাঃ- এরা একটি ছোট থেকে মাঝারি আকারের প্রজনন।
এদের মাথা গোলাকার হয়ে থাকে।এবং এদের ঠোঁট মাঝারি বা ছোট হয়ে থাকে। কখনো কখনো এদের ঠোঁট এতটাই ছোট হয় যে এরা সল্প ঠোঁটের কারনে তাদের নিজের বাচ্চাকে খাওয়াতে পারে না। দীর্ঘ ঠোঁটের Chinese Nasal Tufts কবুতরও China দেখা যায় তবে এরা এখানে ততটা জনপ্রিয় নয়। এদের ঠোঁট  ছোট, মসৃণ এবং গুঁড়ো সাদা হয়ে থাকে।

এরা মূলত এদের ঠোঁটের ঝুঁটির জন্য সুপরিচিত।এদের ঝুটি বড় হবে,এই ঝুঁটিকে Beak Crest বলা হয়। এটি কপালের ঠিক পিছন থেকে দুটি সিরিজের পালক নিয়ে গঠিত।  পালকের প্রতিটি সিরিজ একটি অপরটিকে মোচড় দেয় এবং ওভারল্যাপ করে। বামটি ডানদিকে এবং ডানদিকে দিকে প্রসারিত হয়। আঙুলগুলি ছড়ানো অবস্থায় হাততালি দেওয়ার মতো।  ঝুটিটি অগ্রভাগ ঠোঁটের ডগার দিকে ঝুঁকে পরে।এবং ঝুঁটি টি ঠোঁটের শেষ প্রান্ত থেকে শুরু করে মাথার মধ্যভাগ পযন্ত বিস্তৃত হতে পারে।এছাড়াও ঝুটি গুলো বিভিন্ন রঙের হতে পারে।যেমনঃ- Black, Recessive-red, Ash-red,Blue, Brown ইত্যাদি।

Patterned যুক্ত কবুতরগুলি একটি Beak crest বহন করতে পারে এবং নাও পারে।তবে শো কাজের উদ্দেশ্যে Self-colored- including whites,  এবং Non-patterned piebald কবুতরগুলো অবশ্যই Beak crest  বহন করবে।  তবে সরল-মাথাযুক্ত কবুতর গুলোকে কেবল Stock প্রজাতি হিসাবে বিবেচনা করা হয়।ঠোঁটের মাংস পেশী , মসৃণ এবং White with powdery রঙের হবে।

এদের চোখের রঙ কয়েক ধরনের হতে পারে। সাধারণত Dark eyes (bean-eyes)যা বিশেষত রঙিন পাখিদের মধ্যে বিরল এবং মূল্যবান। এই জাতীয় চোখ বহনকারী পাখিদের বিচার করার ক্ষেত্রে কখনও বৈষম্যমূলক আচরণ করা উচিত নয়। 
এছাড়াও Orange থেকে Orange-red  চোখগুলি স্বাভাবিক এবং চোখ অবশ্যই উজ্জ্বল এবং চকচকে হয় যা প্রায় আগুনের মতো আলোকসজ্জা দেখায়।
Pearl রঙের চোখ, পছন্দ না করা হলেও গ্রহণযোগ্য হবে।চোখের পাতাগুলির উপরে, কখনও কখনও একক ক্ষুদ্র ক্ষুদ্র পালক থাকে যা দেখতে ছোট শিংয়ের মতো দেখায়। যদিও বর্তমানে কোনও দোষ নয়।কিন্তু প্রকৃতপক্ষে এটি গ্রহনযোগ্য নয়। চোখের চারিদিকে অবশ্যই Off-white এর সাথে Waxy হবে।

এদের ঘাড় কিছুটা দীর্ঘ হবে।এবং শরীরের পালকগুলি আঁটসাঁট হবে। প্রজাতি গুলো বিভিন্ন রঙের হতে পারে। যেমনঃ- Selfs,Black,Dun,Recessive Red,Recessive Yellow,Brown
 Spread,Check,Bar,Barless, Khaki, Ash-red Bar/Check/T-pattern,Ash-red Spread,Ash-red (Dilute)
 Yellow Bar (Cream) & Yellow Check,Cream bar, Yellow checked,Ash-Yellow Spread,Grizzle, Blue Barred, Silver, Checked silver,White , ইত্যাদি। তবে প্রতিটি কালারের আলাদা আলাদা ধরন রয়েছে। এসকল ধরনের উপর নির্ভর করে Chinese Nasal Tufts এর মার্কিং নির্ধারণ করা হয়ে থাকে।

Chinese Nasal Tufts কবুতরের  ক্ষেত্রে শুধুমাত্র ১২ টি লেজের পালক থাকবে এবং কখনো এটির কম বেশি হবে না।এছাড়াও  লেজটি শক্তভাবে বন্ধ থাকবে।কেবলমাত্র একটি পালক প্রশস্ত হবে। এদের পা পরিস্কার হবে এবং পায়ের রঙ হবে Coral Red. পায়ের রঙের সাথে সামঞ্জস্যপূর্ণ রেখে Toenails এর  কালারও একই হবে। একটি পূর্ণ বয়স্ক Chinese Nasal Tufts এর ওজন ৩২৬ গ্রাম থেকে ৩৬৯ গ্রাম হবে।

সম্ভাব্য মূল্যঃ- একজোড়া  Chinese Nasal Tufts এর মূল্য ২৫০০০ থেকে ৩০০০০ হাজার টাকা হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।           


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ