Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

শেখশারলি কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য ও জাত পরিচিতি| Shakhsharli pigeon origin,breed information and appearance.

জাতের নামঃ- Shakhsharli Tumbler/ Shiraz Tumbler


উৎপত্তি স্থানঃ- Iran

জাতের ধরনঃ-Flying, ornamental, pets.

উৎপত্তিগত বর্ণনাঃ- Shakhsharli Tumbler কবুতরটি গৃহপালিত কবুতরের একটি সুন্দর প্রজাতি।জাতটি  Iran এ প্রজনন করা হয়েছিল। যা মূলত south central Iran এর  Shiraz অঞ্চল থেকে এসেছে। এ জাতটিকে  Afghani Shirazi pigeon, Shakhsharli Tumblers, Shirazi, Shaik, Saksarli, এবং ‘lahouri‘ বা ‘domgir‘ (in Isfahan). এর মতো আরও কিছু নামেও পরিচিত।

 ‘Shakhsharli’ শব্দের অর্থ "সৌন্দর্যে অভিভূত" এবং এদের নামকরণ করা হয়েছিল মূলত তাদের প্রাকৃতিক সৌন্দর্যের কারণে।  এটি বিশ্বাস করা হয় যে Shakhsharli বা Shiraz Tumbler কবুতর একটি অনন্য এবং সবচেয়ে সুন্দর কবুতরের প্রজাতি।  এবং এটি এখনকার সময়ে সবচেয়ে অত্যাশ্চর্য কবুতরের জাতগুলির মধ্যে একটি।


দৈহিক বর্ণনাঃ- Shakhsharli বা Shiraz Tumbler কবুতর একটি মাঝারি আকারের প্রজনন। কালার বা রঙের দিক দিয়ে এরা চারটি মূল বা সাধারণ রঙে আসে। যেমনঃ-  Black , Blue , Red এবং Yellow,।  যদিও এদের আরও কিছু রঙ রয়েছে যেমনঃ- Ash red এবং Yellow , Bronze, Black এবং Dun, Blue এবং Silver , Cream bar, Red bar এবং Sulfur,। অন্যান্য কবুতর জাতের তুলনায় এই কবুতরের বিভিন্ন ধরনের পালক রয়েছে।  উদাহরণস্বরূপ, তাদের মাথায় রঙের তিনটি প্যাচ।  মাথার উপরে একটি প্যাচ, এবং অন্য দুইটি গালে। মাথার উপরের প্যাচটিকে "skull patch" বলা হয়, এবং অন্য দুটিকে "cheek patches" বলা হয়।

 Shakhsharli বা Shiraz Tumbler কবুতরের মাথা গোলাকার এবং মোটামুটি ভাবে বড়। এদের Black বা Dark brown রঙয়ের চোখ রয়েছে তবে কখনও কখনও তাদের চোখ Pearl  বা Red রঙের হতে পারে।  বেশিরভাগ কবুতরের স্তনরেখায় মাথা এবং ঘাড় সাদা থাকে এবং একটি V আকার গঠন করে।এদের দেহটি বেশ ছোট, প্রশস্ত স্তনের সাথে প্রসারিত। সাধারণত এদের পায়ে পালক হয়ে থাকে। একটি পূর্ণ বয়স্ক  Shakhsharli বা Shiraz Tumbler  কবুতরের গড় দেহের ওজন ৩৪০-৪২৫ গ্রামের মধ্যে হয়ে থাকে।এবং এদের গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর। এরা মূলত ফ্লাইং কবুতর তবে শোভাময়, পোষা প্রাণী হিসেবে খুব ভালো একটি প্রজাতি।


সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত এদেরকে ১৫০০০ থেকে ২০০০০ টাকায় ক্রয় বিক্রয় করা হয়ে থাকে তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ