Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

সারর্টিং কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য এবং জাত পরিচিতি/ Satinette pigeon origin, breed information and appearance.


জাতের নামঃ-  Satinette pigeon / Sarting

উৎপত্তি স্থানঃ-Turkey

জাতের ধরণঃ- Fancy ( Exhibition, ornament, Oriental Frill).

উৎপত্তিগত বর্ণনাঃ-
Satinette কবুতরটি গৃহপালিত ফেন্সি কবুতরে প্রাচীণ এবং সুন্দর একটি প্রজাতি। ধারনা করা হয় যে ১৭৫০ শতাব্দীর পূর্বে অটোমান শাসন আমলে সর্বপ্রথম এদেরকে Turkey এর Smyrna তে প্রজনন করা হয়েছিল।তবে ১৮৬৪ শতাব্দীতে H. P. Caridia এদেরকে Smyrna থেকে England এ নিয়ে আসেন। প্রজাতিটি Owl এবং Turbit প্রজাতির কবুতরের সাথে ঘনিষ্ঠ ভাবে সম্পর্কযুক্ত। এবং Classic Oriental Frill বা Old Fashioned Oriental Frill প্রজাতির অন্তর্ভুক্ত। যেগুলিকে শুধু মাত্র তুরস্কের অটোমান সুলতানদের বিশেষ অনুরোধে প্রজনন করা হয়েছিল। বেশিরভাগ ব্রিডার মনে করেন Satinette প্রজাতিটিও তখনকার সময়েই প্রজনন করা হয়েছিল।

Satinette প্রজাতিটিকে ১৮৭৯ সাল থেকে United States দেখা যায় , যখন নিউইয়র্কের একটি শোতে “Crested Turbiteens” প্রদর্শিত হয়েছিল। এবং পরবর্তীতে ১৮৯৩ সালে  American Oriental Frill Club গঠন করা হয়। এরা মূলত  Oriental Frills এর একটি প্রজাতি।

এরা বিভিন্ন বর্ণের বা রংঙের হয়ে থাকে প্রায় ৮৫ বছর আগে এদের এই বর্ণ বা রংঙ অনুযায়ী  ইংরেজী ব্রিডারদের দ্বারা পৃথক নাম দেওয়া হয়েছিল। নামগুলি ইংরাজী তবে Great Britian, Germany, France, United States এবং অন্যান্য দেশেও এই নাম অনুসরণ করা হয়।যেমনঃ- Vizor,Domino. এবং ১৮৮৭ সালে Turkish নাম "Lyell" তালিকাভুক্ত করা হয়।
Vizor :- Vizor প্রজাতিটি সাধারণ Satinette থেকে কিছুটা  পৃথক।এদের সম্পূর্ণ মাথাটি Dark  bronzy purple কালার হয় যেটি ঘাড়ের উপর দিয়ে চলমান।এরা খুবি  দুর্লভ।

Domino :- Domino হলো “Nun-marked” ।  এদের মাথা কালারিং হয়ে থাকে,এদের ডানা এবং লেজ Nun marked এবং রঙিন হয়ে থাকে এবং এদের চুনট রয়েছে। প্রাথমিকগুলি সাদা রঙের হয়। প্রজাতিটি বিলুপ্ত না হলেউ এটি অত্যন্ত দুর্লভ।

দৈহিক বর্ণনাঃ- Satinette একটি ছোট আকারের প্রজনন।এদের বেশিরভাগ সাদা কালার যুক্ত  কবুতর,যাদের শরীর(দেহ), মুখ, পা, এমনকি প্রাথমিক ফ্লাইট পালক সাদা হবে। এবং ডানায় প্রচ্ছদ এবং লেজ রঙিন হয়ে থাকে।এবং লেজের উপর shield এবং Moon Spots বা laces  থাকে। এদের লেজের পালকের উপর অবস্থিত সাদা দাগগুলিকে "the seal of the Sultan" বা 'সুলতানের সীল' বলা হয়। এবং সেই কারণে এটি Satinettes এর জন্য একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।

এদের পা এবং পায়ের আঙ্গুলগুলিতে সুন্দর পালক হয়ে থাকে। বেশির ভাগ জাতের মাথার চূড়ায় ঝুটি হয়ে থাকে এবং এদের ঘাড়ের ঝাঁকুনি, বড় মাথা, প্রশস্ত, এদের ঠোঁট সংক্ষিপ্ত - মাঝারি  হয়ে থাকে,এবং উপরের ঠোঁট বাঁকা হয়ে থাকে এছাড়াও এদের গলনালি বুনো টাইপের থেকে ব্যাতিক্রম হয়।
Satinette কবুতরটি মূলত তিনটি বর্ণে জন্ম গ্রহণ করে।

 (ক) Black এবং Dun laced সাথে Laced saddle এবং Laced tail হয়ে থাকে।

 (খ) Blue এবং Silver laced সাথে Laced saddle এবং Spot tail যেমনঃ- Brunettes এবং Sulphurettes.

 (গ) Bluette এবং Silveratte সাথে Clear blue বা Silver saddle এবং White wing bars এবং Spot tail হয়ে থাকে।

উপরুক্ত রঙ ছাড়াও Satinettes বিভিন্ন রঙের হতে পারে তবে মূল রঙটি অপরিবর্তিত থেকে ডানায় প্রচ্ছদ এবং লেজের  রঙ পরিবর্তন হতে দেখা যায় যেমনঃ- Blue Laced  ,Silver laced,Brunette,Sulphurette,Bluette,Silverette,Black Laced,Dun Laced,lavender, cream, wven pure white.

রঙ গুলোর বর্ণনাঃ-

Blue Laced:- পিঠের অংশের রঙ হবে সাদা, প্রতিটি পালক সরু  dark blue lacing হবে। লেজের কালার হবে dark publish-blue যার ব্যাপ্তি একটি লাইনে থেকে পশ্চাৎদেশে  প্রসারিত করে। এবং অগ্রভাগে dark blue band  সাথে প্রতিটি পালকের উপর একটি স্পষ্ট,বৃহৎ, গোলাকার, স্পষ্টভাবে সংজ্ঞায়িত সাদা স্পট বা ব্যান্ড থাকবে।

Silver laced:- এরা blue laced এর মত হবে (একটু পাতলা হবে)।তবে লেজটি silver-grey সাথে পাখায় পিষ্টে laced থাকবে, পাখার পিষ্টে একই বা কিছুটা গভীর রঙের সাথে লেসযুক্ত হবে।

Brunette:- প্রকৃতপক্ষে এরা blue white-barred Satinette কালার হিসাবে পরিচিত। এদের পিঠের আংশ Blue Laced  প্যাটানের মত হবে(একটু পাতলা হবে)।তবে লেজটি হবে dark blue. এবং পাখার পিষ্টে একই বা কিছুটা গভীর রঙের সাথে লেসযুক্ত হবে।

Sulphurette:-প্রকৃতপক্ষে এরা khaki-laced Satinette(the dilute of the Brunette)কালার হিসেবে পরিচিত। প্যাটানটি Blue Laced  এর মত হবে। এদের লেজটির কালার হবে  darl sulphur এবং পাখনার পিষ্টের laced হবে বা darker shade থাকবে।

Bluette:-প্রকৃতপক্ষে এরা blue white-barred Satinette কালার হিসেবে পরিচিত। এদের  লেজের কালার হবে  dark blue,। ডানার পিষ্ট হবে পরিষ্কার, শক্ত ও হালকা নীল এবং দুটি পরিষ্কার কাটা সাদা বারের সাথে নীচের প্রান্তে কালো দিয়ে প্রান্তযুক্ত।

Silverette:- এটি silver white-barred Satinette (the dilute of the Bluette) কালার হিসেবে পরিচিত। এদের লেজটি হবে silver-grey বা রুপালি ধুসর।  ডানার রঙের অংশগুলি হবে পরিষ্কার, শক্ত, solid silver-grey,।  রৌপ্য ধূসর বর্ণের নীচের মার্জিনে দুটি clear-cut white ডানা বার প্রান্তযুক্ত থাকবে।

Black Laced:-লেজের প্রতিটি পালক এবং ডানাগুলির রঙিন অংশটি একটি সরু black lacing এবং সাদা মাটির বর্ণের হতে হবে।

Dun Laced:- এরা black laced প্যাটানের মত হবে ( একটু পাতলা)।ডানার, লেজের প্রতিটি অংশের পালক এবং ডানাগুলির রঙিন অংশগুলিকে একটি সরু, soft dun lacing হবে।

এ কালার গুলো ছাড়াও আরও কিছু কালার মাঝে মাঝে দেখা যায় যেমনঃ- Lavender,Cream,Wven pure white ইত্যাদি।

একটি পূর্ণ বয়স্ক Satinette এর গড় ওজন প্রায় ৩৩০ থেকে ৩৪০ গ্রাম।এবং এদের গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।

সম্ভাব্য মূল্যঃ-  কালার এবং কোয়ালিটি বিবেচনা করে এদের মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। বাংলাদেশ সাধারণত ৩০০০ থেকে ১০০০০ টাকার মধ্যে এদের ক্রয় বিক্রয় করা হয়ে থাকে।  তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।

বিশেষ দ্রষ্টব্য :-  Satinette, Classic Oriental Fril, এবং Old Fashioned Oriental Frill উৎপত্তি একই  হলেউ শুধু মতানৈক্য এর ভিন্নতা থাকার কারণে আমরা আলাদা আলাদা করে পোস্ট করেছি।   
নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******
#pigeon #pigeon_information

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ