Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ওল্ড ফ্যাশন ওরিয়েন্টাল ফ্রিল কবুতরের উৎপত্তি,বৈশিষ্ট্য ও জাত পরিচিতি|Old Fashioned Oriental Frill pigeon origin, breed information and appearance.


জাতের নাম - Old Fashioned Oriental Frill

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)exhibition.Oriental Frill.

উৎপত্তি - Turkey

উৎপত্তিগত বর্ণনাঃ-

Old Fashioned Oriental Frill  কবুতরটি ফ্যান্সি কবুতর প্রজাতির একটি প্রজাতি।এটি মূলত একটি Turkey কবুতরের প্রজাতি।এটি Owl কবুতরের পরিবার থেকে এসেছে। যা শুধু মাত্র তুরস্কের অটোমান সুলতানদের বিশেষ অনুরোধে ১৬০০ শতাব্দীর দিকে Manisa Palace এ বিশেষভাবে প্রজনন করা হয়েছিল। Manisa হলো Western Turkey এর একটি Old Ottoman শহর।
Turkey তে এ জাতটাকে "Hünkari" নামে ডাকা হয়। যেটির অর্থ  "The bird of the Sultans"অথাৎ"সুলতানদের পাখি"।

তুরস্কে এদেরকে Hünkari নামে ডাকা হয়, তবে তুরস্কের বাইরে এরা Classic Oriental Frill নামে পরিচিতি লাভ করে। তখন কার সময়ে এ জাতটির প্রজনন সাধারণ প্রজাদের এর জন্য কিছু শতাব্দী ধরে দূরে রাখা হয়েছিল। সেই কারণে Old Fashioned Oriental Frill কবুতরটি এখনও Turkey তে  সুলতানদের পাখি হিসাবে পরিচিত। প্রজাতিটির লেজের পালকে সাদা দাগ গুলিকে "the seal of the Sultan" বা 'সুলতানের সীল' বলা হয়। এটি এদের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।

 ১৮৬৪ সালে  H. P. Caridia এটিকে Izmir বা Smyrna থেকে United Kingdom এ নিয়ে এসেছিলেন । এটিকে প্রথম ১৮৭৯ সালে Americaতে অবস্থিত National Columbarian Society তে প্রদর্শিত করা হয়। বর্তমানে প্রজননটি তুরস্ক ছারাও কিছু দেশে পাওয়া যায় এবং এটি দেশে এবং বিদেশে অনেক জনপ্রিয়।


দৈহিক বর্ণনাঃ-

Old Fashioned Oriental Frill  কবুতর একটি ছোট থেকে মাঝারি আকারের  খুব সুন্দর প্রজনন। এদের ঘাড়ে  ঝাঁকুনির স্বভাব সহ বুকে ফ্রিল এবং ঘুরানো ঝুটি রয়েছে।  পায়ে সুন্দর মাফ এবং মাঝারি-খাটো এবং বোট ঠোঁটের হয়ে থাকে।এদের দুটি সাধারণ ও জনপ্রিয় জাত হলো Blondinettes এবং Satinettes.

Satinette হলো বেশিরভাগ সাদা কালার যুক্ত  কবুতর,যাদের শরীর, মুখ, পা, এমনকি প্রাথমিক ফ্লাইট পালক সাদা হবে। এবং ডানায় প্রচ্ছদ এবং লেজ রঙিন হয়ে থাকে। এবং লেজের উপর shield এবং Moon Spots বা laces  থাকে। এদের ঠোঁট মাঝারি- ছোট হয়ে থাকে।   

অন্যদিকে Blondinettes হলো পুরো কালার যুক্ত যাদের white bars বা lacing হয়। এদের লেজের উপর  shields এবং  Moon Spots বা lacing হয় ।  কিছু জাতের দেহের বেশিরভাগ অংশে লেইস প্রসারিত থাকতে পারে।এদের ঠোঁট একদম ছোট হয়। 

Old Fashioned Oriental Frill কবুতরের মাথাটি গোলাকার থেকে সামান্য ডিম্বাকৃতি, এবং যথেষ্ট প্রশস্ত। এদের কপালে দাগ রয়েছে যা ঠোঁটের ডগা থেকে ঝুটির ডগায় মসৃণ, যা একটানা বক্ররেখা প্রবাহিত করে।এছাড়াও এদের গলকম্বল ছোট এবং ঝরঝরে হয়। এদের চুনট বা ফ্রিল খাদ্য থলির মাঝামাঝি থেকে প্রসারিত হয়ে তাদের বুকে প্রলম্বিত করে।এবং এদের বুক বিস্তৃত, ভাল বৃত্তাকার এবং বিশিষ্টভাবে সামনে উঁচিয়ে রাখে।এদের চোখ বড়, উজ্জ্বল বিশিষ্ট হয়ে থাকে এবং চোখের চারপাশ Texture ও Flesh কালার হয়।

এদের মাথায় সুচারু ঝুটি রয়েছে যা খাড়া এবং কেন্দ্রীয় এবং এটি ঝুটির সুচারু ভাগ মাথার সর্বোচ্চ অংশের চেয়ে উপরে উঠছে। এদের ঘাড়টি সংক্ষিপ্ত এবং শক্তিশালী, ঘাড়ের পিছনে মসৃন পালক গুলোর কারণে এবং পালকের ঘনত্বের কারণে এদের ঘাড় মোটা প্রদর্শিত হয়।এবং ঘাড় সদম্ভে ও খাড়াভাবে ধরে রাখে, যেটা তাদের চোখকে সরাসরি তাদের পায়ের গোড়ালি সহ আঙুলের সন্ধিক্ষণের উপরে সরাসরি রাখে।

Old Fashioned Oriental Frill
 কবুতরের শক্ত ডানা রয়েছে যা দেহের সাথে আঁটসাঁট ভাবে লোগে থাকে এবং পিছনে আটকে থাকে এবং পিছনে লেজের দিকে সুরু হয়ে থাকে। এদের পেছন দৃঢ়, আঁটসাঁট এবং ছোট হয়। লেজের ব্যাসের মধ্যে ২ টির বেশি পালক নেই, যা দীর্ঘের চেয়ে কম খাটো,কেবল শো পজিশন থাকাকালীন মেঝেতে ঝাপটে পরে। একটি পূর্ণ বয়স্ক Old Fashioned Oriental Frill কবুতরের ওজন ৩১০ থেকে ৩৪০ গ্রাম হয়ে থাকে।

সম্ভাব্য মূল্যঃ-বাংলাদেশে বিভিন্ন কোয়ালিটির Oriental Frill পাওয়া যায়, কোয়ালিটি এবং কালার এর উপর নির্ভর করে এদের মূল্য ৪০০০ থেকে ২৫০০০ টাকা পর্যুন্ত হতে পারে এমন কি ক্ষেত্র বিশেষ এর মূল্য বেশিও হতে পারে।

     
নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******


#pigeon #pigeon_information

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ