Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ইন্ডিয়ান গোলা কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Indian Gola Pigeon origin, breed information and appearance.


জাতের নাম - Indian Gola Pigeon

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/ Flying , pets.

উৎপত্তি - India

উৎপত্তিগত বর্ণনাঃ-Indian Gola কবুতর গৃহপালিত কবুতরের প্রজনন যাদেরকে উন্মুক্ত অবস্থায় খুব সহজে পোষ মানানো সম্ভব। বর্তমানে  এদেরকে India, Bangladesh, Pakistan এ বেশি পাওয়া যায় তবে অন্য দেশগুলোতে এরা খুব বিরল।১৯০০ দশকের কিছু পূর্ব থেকে এদের সম্পর্কে বিস্তারিত জানা যায় তবে। ১৫৯০ দশকের দিকে একজন কবুতর পালকদের দ্বারা এদের সম্পর্কে কিছু ধরনা পাওয়া গিয়েছিল।

এটি ভারতের কেন্দ্রীয় ও উত্তরাঞ্চলের কৃষকদের এবং ক্ষেত্রের শ্রমিকদের দ্বারা গৃহপালিত হয়েছিল। Indian Gola কবুতরগুলি Indian খামার গুলিতে খুব মূল্যবান এবং লাভজনক হয়ে উঠেছে।
এরা চমৎকার উড়তে পারে, এবং তাদের উড়ন্ত গড় গতি ঘন্টায় ৬৫ -৭০ মাইল। এছাড়াও এরা বিরতিহীন ভাবে  ১০-১১ ঘন্টা উড়ে যেতে পারে। এদের খুব ভালো homing প্রবৃত্তি আছে। যদিও প্রাপ্তবয়স্ক কবুতর রেসিংয়ের জন্য ব্যবহার করা যায় না, কারণ প্রাপ্তবয়স্করা প্রশিক্ষিত হতে পারে না।এদের প্রশিক্ষণের একমাত্র উপায় হলো যখন এরা ১০-১২ দিন বয়সী তখন এদের হাতে ধরে খাওয়ানো । তাহলে এরা পরবর্তীতে ঘরে ফিরে আসার জন্য সর্বোত্তম চেষ্টা করবে,যখন একবার তারা বড় হবে এবং তখন তারা লফ্টটি সঠিকভাবে চিনবে। পরবর্তীতে অন্য জায়গাতে এদের প্রতিপালন বেশিরভাগই ক্ষেত্রেই সম্ভব নয়। India তে এরা বেশির ভাগ সময়ে অবাধে চলাচল করে।
এই প্রজাতিটি দিনের আলোতে বাইরে থেকে শস্য সংগ্রহের পাশাপাশি বন্য বীজ থেকে শস্য সংগ্রহ করতে পারে। এবং এরা সাধারণত সন্ধ্যায় তাদের আবাসস্থলে (লফ্টে) ফিরে আসে।


দৈহিক বর্ণনাঃ-Indian Gola কবুতর একটি শক্তিশালী এবং  ছোট আকারের কবুতর প্রজাতি। এদের দেখতে  Dragoon কবুতরের মতো দেখা যায়। এদের চোখের রঙ লাল হয়ে থাকে এবং এদের শরীরে অনেক রঙের নিদর্শন প্রদর্শিত হতে পারে।এরা সাধারণত পরিস্কার পায়ের হয়ে থাকে। এদের  গড় শরীরের ওজন প্রায় ৪০০গ্রাম।
এবং গড় আয়ুষ্কাল ১০ থেকে ১২ বছর। এরা অনেক সুন্দর বাচ্চা প্রতি পালন  করতে পারে।


সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে   সাধারণত এদেরকে ৮০০ থেকে ১৫০০ টাকায় ক্রয় বিক্রয় করা হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।

     
নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

                  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ