Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ড্রেসডেন ট্রাম্পেটার কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Dresden Trumpeter pigeon origin, breed information and appearance .


জাতের নাম - Dresden Trumpeter

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition, ornamental, voice and pets.

উৎপত্তি -Germany

উৎপত্তিগত বর্ণনাঃ-Dresden Trumpeter কবুতর গৃহপালিত ফেন্সি পায়রা পরিবারের একটি প্রজাতি এটিকে মুলত কণ্ঠ এবং প্রদর্শন উভয় উদ্দেশ্যেই প্রজনন করা হয়। প্রজাতিটি Germany থেকে এবং বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য বিকাশ ঘটেছে।প্রকৃতপক্ষে এটি Saxony তে প্রজনন করা হয়েছিল যাকে Parts of Dresden (Germany)বলা হয়।তবে জাতটি আসলে কখন  বিকাশ লাভ করেছিলো এটি অজানা, ধারনা করা হয় যে  সম্ভবত ১৮০০ দশকের শেষ অংশের দিকে এদের প্রজনন করা হয়েছিল । এদের নামের  Dresden শব্দটি এসেছে তাদের উৎপত্তি স্থান এর নাম অনুসারে এবং Trumpeter শব্দটি এসেছে তাদের বিশেষ শব্দে ডাকার বৈশিষ্ট্যের জন্য। Dresden Trumpeter ছাড়াও এদের আরও কিছু নাম রয়েছে যেমনঃ- Tambour de Dresde, Dresdner Trommeltaube এবং Tamburo in dresda. জাতটি এবং অন্যান্য জাতের সকল পোষা কবুতর, সকলেই বন্য বা Feral rock কবুতরের বংশধর।


দৈহিক বর্ণনাঃ- Dresden Trumpeter কবুতর একটি সুন্দর চেহারার সাথে গড় আকারের প্রজনন । এটি সাধারণ কবুতরের চেয়ে কিছুটা শক্ত ও বলিষ্ঠ ।এদের  মাথা মাঝারি আকারের হয়ে থাকে,তবে ডাবল-ক্রেস্ট যুক্ত ট্রাম্পিটার কবুতরের মতো ততটা শক্তিশালী নয়। এছাড়াও এদের ঝুটি কিছুটা বিস্তৃত এবং অটুট।এদের ঠোঁটের রঙ বিভিন্ন ধরনের এবং পরিবর্তিত হতে পারে যেমনঃ- Dark color এর মধ্যে  Black, Flesh-colored এর মধ্যে Reds এবং Yellow.। এছাড়াও এদের চোখে Dark Orange রঙের সাথে Flesh কালার হবে।

Dresden Trumpeter কবুতরের ঘাড় তুলনামূলক ভাবে ছোট এবং মোটামুটি গোলাকার।এদের বুক বিস্তৃত, ভরাট এবং কিছুটা সম্মুখে এগোনো। এদের কাঁধ মোটামুটি প্রশস্ত এবং কিছুটা ঢালু। লেজটি লম্বা এবং ডানাগুলি বেশিরভাগ প্রসারিত যা দীর্ঘ প্রাথমিক পালকের সাথে লেজের শেষ প্রান্তে পৌঁছায়। পা গুলি মাঝারি আকারের হয় এবং উরুর সাথে উচ্চতর পালক থাকে এদের পুরু এবং পূর্ণ মাফযুক্ত পা রয়েছে।  Dresden Trumpeter কবুতর বিভিন্ন কালারের হতে পারে তবে প্রধানত Red, Yellow এবং খুব মাঝে মাঝে Black রঙের হয়ে থাকে। একটি পূর্ণ বয়স্ক Dresden Trumpeter এর ওজন ৩৭০ থেকে ৪৩০ গ্রামের মত হয়ে থাকে। এবং এদের গড় আয়ুষ্কাল ১০ বছর। এরা অনেক ভালো উড়তে পারে তবে এটিকে মুলত এদের কণ্ঠ এবং প্রদর্শন উভয় উদ্দেশ্যেই প্রজনন করা হয়। এছাড়াও এরা অনেক ভালো বাচ্চা লালনপালন করতে সক্ষম।



সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটির উপর নির্ভর করে সাধারণত ৫০০০ থেকে ৮০০০ হাজার টাকায় এদের ক্রয় বিক্রয় করা হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।

               
নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ