Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

দামাসেন্স কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Damascene Pigeon origin, breed information and appearance .


জাতের নাম - Damascene Pigeon

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition, pets.

উৎপত্তি - Damascus

উৎপত্তিগত বর্ণনাঃ-Damascene কবুতর গৃহপালিত ফেন্সি কবুতরের একটি সুন্দর প্রজনন। অনান্য কবুতরের মত এরাউ ফেরাল বা বন্য কবুতরের বংশধর। প্রজাতিটি ৩০০০ বছর পূর্বে Syria এর Damascus (দামেস্কে) উৎপাদন হয়েছে বলে মনে করা হয়।এবং জন্ম স্থান এর উপর ভিত্তি করে এদের নাম Damascene রাখা হয়।অতিপ্রাচীন জাত বলে এর সুনির্দিষ্ট উৎপত্তি নির্ধারন প্রায় অসম্ভব। প্রাচীন কালে একে মাহোমেটস নামেও ডাকা হতো যা প্রাচীন মিশরীয় পাইপারস ও পাথরে খোদাইয়ে পাওয়া যায়। যা উইলগবি(১৬৬৭)সালে বর্ননা করেন।সর্বপ্রথম ১৮৭৯ সালে তৎকালীন ইস্তাম্বুল থেকে এদেরকে ইংল্যান্ডে নিয়ে আশা হয়।

জাতটি আসলে নির্বাচিত প্রজননের জন্য বহু বছর ধরে বিকশিত হয়েছিল। প্রাচীনতম কিছু সাহিত্য থেকে Damascene কবুতর জাতের বয়স প্রায় ৩০০০ বছর বলে জানা গেছে। 


দৈহিক বর্ণনাঃ-
Damascene কবুতর একটি মাঝারি আকারের পাখি যাদের খুব সুন্দর চেহারা হয়ে থাকে। এদের দুটি অত্যন্ত আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো Dark plum eye ceres এবং Bright eyes. এদের মাথা মোটামুটি বড় এবং কিছুটা বৃত্তাকার। এছাড়াও এদের চোখ খুব উজ্জ্বল,এবং Ceres গুলো Damson বা Plum রঙের হয়ে থাকে।এবং এদের ঠোঁট ভোতা এবং গাট্টাগোট্টা হয়ে থাকে এবং ঠোঁট কালো রঙের হয়ে থাকে। এবং কাছের ঠোঁট দীর্ঘ এবং প্রশস্ত হয়। এদের বুক বিস্তৃত এবং সামনে প্রসারিত হয়। এদের পাখা গুলো শরীরের সাথে আঁটসাঁট ভাবে লেগে থাকে এবং শক্তভাবে  লেজের উপরে শুয়ে রয়েছে।এদের পায়ের পাতা এবং পা Dark red হয়ে থাকে সংঙ্গে  পায়ের নখের কালো হয়ে থাকে।একটি পূর্ণ বয়স্ক Damascene কবুতরের গড় দেহের ওজন ৩৭০ থেকে ৪২৫ গ্রামের মধ্যে। এবং এদের গড় আয়ুষ্কাল ১০ বছর।
United States এটি Show এবং  Europe এ এটি Utility প্রজাতি হিসেবে প্রজনন করা হয়। এদের উল্লেখ যোগ্য একটি বৈশিষ্ট্য হলো এরা উড়ে যাবার সময়ে ১০০ ফুট বা এর চেয়ে বেশি উচ্চতা থেকে সোজা নীচে নেমে আসতে পারে।এবং এরা খুব ভালো বাচ্চা লালনপালন করতে পারে।


সম্ভাব্য মূল্যঃ- সাধারণত Damascene কবুতর ৮০০০ থেকে ১৫০০০ হাজার টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।             

     
নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ