Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

রিং এর কবুতর বলতে কি বুঝায়?কিভাবে রিংয়ের কবুতর সনাক্ত করবেন?


আজ আমরা এমন একটি বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি নিয়ে  আমাদের মাঝে অনেক ধরনের ভ্রান্ত ধারণা রয়েছে। আসা করি সম্পুর্ন পোস্ট টি গুরুত্ব দিয়ে পরবেন।  আজ আমাদের আলোচনার বিষয়  রিং এর কবুতর নিয়ে।  চলুন মুল আলোচনায় আসা যাক।

বিভিন্ন আন্তর্জাতিক কবুতর প্রদর্শনী তে Parent Organizations বা নিবন্ধিত ক্লাব গুলো  দ্বারা যে ট্যাগ সরবরাহ করা হয় বা পরানো হয়। আমার এই কবুতরগুলোকে বলি রিংয়ের কবুতর। অনেকেই মনে করি এটা আসলে বিভিন্ন দেশের থেকে আসা কবুতর কে বলে। আবার অনেকে মনে করেন রিং এর কবুতর হলো বাইরের দেশে কতৃক স্বীকৃত কবুতর যার স্ট্যান্ডার মারকিং রয়েছে এমন কবুতরকে বোঝায়। চলুন পুরাতনকে নতুন করে জানি এবং কিছু ভুল শুধরে নেই।


রিং বা ট্যাগের এর কবুতর কি?
রিং বা ট্যাগের এর কবুতর হলো এমন একটি কবুতর কে বুঝায় যারা আন্তজার্তিক ভাবে বিভিন্ন দেশে প্রদর্শনীতে অংশ গ্রহণ করে। আন্তর্জাতিক কবুতর প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য একটি সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। যখন কোন আন্তর্জাতিক কবুতর প্রদর্শনী এর আয়োজন করা হয় তখন Parent Organizations কতৃপক্ষের পর্যবেক্ষন এর মাধ্যমে বিভিন্ন National Club গুলোর সহযোগিতায় একটি বাছাই প্রকৃয়া মাধ্যমে প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য নির্বাচন করা হয় তখন উক্ত কবুতরকে National Club গুলোর মাধ্যমে একটি সনাক্তকরণ ট্যাগ পরানো হয়। যেটিকে  আমরা রিং এর কবুতর বলে থাকি। তবে অবশ্যই উক্ত ক্লাবটিকে Parent Organizations এ নিবন্ধিত ক্লাব হওয়া শর্ত।

কি থাকে এই রিংয়ের মাঝে??
একটি শু-নিদিষ্ট কোডে থাকে নিবন্ধিত কবুতরটির পায়ে পরানো রিংয়ে।এবং যেটির পূর্ণ তথ্য রিং সরবরাহকৃত ক্লাবের কাছে সংরক্ষিত থাকে।
রিংয়ের তথ্যের মাঝে যে তথ্য গুলো অন্তর্ভুক্ত করা হয়।
*রিং সরবরাহকৃত ক্লাবের নাম।
*কবুতরের জন্ম তারিখ।
*উৎপত্তি এবং বংশ পরিচয়।
*মালিকের এবং লফ্টের ঠিকানা।
*মারকিং এর ধরন বা মান।

রিং এর কবুতর চেনার জন্য বা এটি প্রকৃত রিং কিনা সেটি বের করার জন্য আপনাকে কি কি করতে হবে?

প্রতিটা রিংএ আলাদা আলাদা কোড লিপিবদ্ধ করা হয়ে থাকে এই কোডটি সংগ্রহ করুন।যে ক্লাব থেকে উক্ত রিংটি পরানো হয়েছে তার সর্ট কোড উক্ত রিংয়ে পেয়ে যাবেন,এবার ক্লাবটির ওয়েবসাইটে উক্ত রিং এর কোডটি দিয়ে সার্চ দিন বা যোগাযোগ করুন, প্রকৃতপক্ষে যদি উক্ত কবুতরটি ঔ সংস্থা বা ক্লাবের সরবরাহ কৃত রিং হয় তবে তারা আপনাকে উক্ত কবুতর সম্পর্কে বিস্তারিত তথ্য দিবেন।


এবার চলুন জানি কারা এই রিং সরবরাহ করে।এমন কিছু Parent Organizations এর ঠিকানা জানি যারা বিশ্বব্যাপি ফেন্সি কবুতর সহ রেসিংও কবুতরের রিং সরবরাহ করে।

নিবন্ধনকৃত ক্লাবের ট্যাগে যে সমস্ত তথ্য গুলো অন্তর্ভুক্ত করা হয়ে থাকে।

প্রথমতঃ- Parent Organization (অভিভাবক সংস্থা)-
কবুতর ব্যান্ডের প্রথম অক্ষর গুলো নিশ্চিত করে যে কবুতরটি কোন প্রতিষ্ঠানের সাথে নিবন্ধিত হয়েছে। প্রতিটি সংস্থা এটিতে নিবন্ধিত কেবল সেই কবুতরগুলোই সনাক্ত করতে পারে,যা তাদের সংস্থায় নিবন্ধন করা হয়েছে। তাই যদি আপনি কোনও হারিয়ে যাওয়া কবুতরটি সনাক্ত করতে চেষ্টা করেন, তবে ব্রান্ড বা ট্যাগের প্রথম অক্ষরটি হলো আপনার জন্য প্রারম্ভিক সুত্র।
যেমনঃ-
North America এর বেশ কয়েকটি প্রচলিত কবুতর সমিতি এবং তাদের ব্যান্ড বা ট্যাগের প্রথম সংকেত হলো IF অর্থ্যাৎ International Federation যেটি IF অক্ষর দ্বারা স্বাক্ষরিত।CRPU বা CU,NPA,IPB,AU, এগুলো বিভিন্ন ক্লাবের সংক্ষিপ্ত রুপ।এই সমস্ত ক্লাব বা অন্য ক্লাবের সংক্ষিপ্ত রুপ গুলি ট্যাগে সংযুক্ত করা হয়।

দ্বিতীয়তঃ- Local Club ( স্থানীয় ক্লাব)-
 Local Club গুলি যারা ব্যান্ড বা ট্যাগ বন্টনের জন্য প্রতিনিধিত্ব করে। ক্লাবের তথ্য সাধারণত ব্যান্ডের বা ট্যাগের তৃতীয় বিভাগে থাকে এবং দ্বিতীয় সেটটি কয়েকটি কারণকে বোঝায়। এবং এটি একটি বর্ণের হয়, দুটি বর্ণের একটি সেট বা তিনটি বর্ণের একটি সেটও হতে পারে।  Parent Organizations এর সাথে নিবন্ধিত সমস্ত ক্লাবগুলির তালিকা রয়েছে এবং সাধারণত org এর ওয়েবসাইটে এই ক্লাবগুলির তালিকা করে।

তৃতীয়তঃ- Serial Number(ক্রমিক সংখ্যা)-

প্রতিটি Local Club মধ্যমে কবুতরকে একটি সিরিয়াল নম্বর দেওয়া হয়। এটি চতুর্থ বিভাগে সংযুক্ত করা হয়। গোষ্ঠীর একাধিক কবুতরকে একটি নির্দিষ্ট সংখ্যা কখনও দেওয়া হয় না যা নির্দিষ্ট কবুতরটি সনাক্ত করার উপায় সরবরাহ করে।  ক্রমিক সংখ্যাটি সাধারণত একটি চার-অঙ্কের নম্বর তবে ক্লাবটির আকারের উপর নির্ভর করে এটি দীর্ঘ বা সংক্ষিপ্ত হতে পারে।  ব্যান্ড বা ট্যাগের সিরিয়াল নম্বর স্থাপন  Parent Organizations উপর নির্ভর করে। তবে সাধারণত Parent Organizations তথ্য বা ক্লাবের সনাক্তকরণের সাথে সাথে এটি পাওয়া যায়।

চতুর্থতঃ-Birth Year(জন্ম সাল)-

দ্বিতীয় বা চতুর্থ অবস্থানের দুটি অঙ্কের সংখ্যাটি কবুতরের জন্মের বছরটিকে উপস্থাপন করে।  যদিও এই সংখ্যা এবং ক্রমিক সংখ্যা একই স্পটে প্রদর্শিত হতে পারে তবে এটি সহজেই বলা যায় জন্ম সাল কোনটি। যেহেতু জন্ম বছরটি সর্বদা একটি দুই-অঙ্কের সংখ্যা থাকে এবং ক্রমিক সংখ্যাটি দীর্ঘ হয়।

আসাকরি এবার আপনি নিজেই কবুতরের ট্যাগ বা ব্রান্ড কে সনাক্ত করতে সক্ষম হবেন।

যে সকল আন্তর্জাতিক ক্লাব গুলো, আন্তর্জাতিক ভাবে বিভিন্ন দেশে ট্যাগ সরবরাহ করে থাকেঃ-
NPA = NATIONAL PIGEONASSOCIATION. Contact NPA Secretary at secretary@npausa.com

IF = INTERNATIONAL FEDERATION ORG.www.ifpigeon.com

AU = AMERICAN RACING PIGEON UNION ORGANIZATION www.pigeon.org

CU = CANADIAN PIGEON UNION www.canadianracingpigeonunion.com

IPB = INDEPENDENT PIGEON BREEDERS www.foyspigeonsupplies.com

NBRC = NATIONAL BIRMINGHAM ROLLER CLUB www.nbrconline.com

এছাড়াও আরও কিছু স্থানীয় সংস্থা রয়েছে যারা সাধারণত নিজ নিজ ট্যাগ ব্যবহার করে যেমনঃ-
EE-EUROPEAN ENTENTEE /
যা ইউরোপিয়ান ইউনিয়ন বা এর তালিকা ভুক্ত দেশে ব্যবহার হয়।
INFPA-IRISH NATIONAL FANCY PIGEON ASSOCIATION,
IT /ITALIA - ITALY ER RING,
DV - GERMANY ER RING,
NL - NEDERLAND ER RING,
BELG - BELGIUM ER RING,
BAN - BANGLADESH ER RING,


তবে প্রকৃত রিং সরবরাহের জন্য  Parent Organization এর নিবন্ধন থাকা বাধ্যতামূলক।

আজ এখানেই শেষ করছি আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।

নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং পোস্টটি সম্পর্কে আপনার কোন মতামত থাকলে  নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান দেয়ার অনুরোধ রইলো। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ