Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

বিহাক রোলার কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য এবং জাত পরিচিতি| Bihac Roller Pigeon origin, breed information and appearance.

#pigeon #pigeon_information


জাতের নামঃ- Bihac Roller Pigeon

উৎপত্তি স্থানঃ- Biha (Bosnia-Herzegovina)

জাতের ধরণঃ- Flying / Roller

উৎপত্তিগত বর্ণনাঃ-
Bihac Roller গৃহপালিত কবুতরের একটি সুন্দর প্রজনন।
এটি একটি নতুন এবং সাম্প্রতিক উদ্ভাবিত প্রজনন। এরা দ্রুত উড়তে ও বাতাসে মধ্যে চলাফেরা করা এবং ডিগবাজি দেবার বিশেষ দক্ষতার জন্য পরিচিত। ১৯৬০ শতাব্দীতে Nis, Sisak, এবং পরবর্তীতে Indian Parlor Roller কবুতরের ক্রসের মাধ্যমে এদেরকে Biha (Bosnia-Herzegovina) তে প্রজনন করা হয়েছিল। এবং ২০০০ সালে এদেরকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়া হয়। EE Reg no : BIH /1007, এদের কে Tumbler হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।  এরা Bihac Roller ছাড়াও আরও কিছু নামে পরিচিত যেমনঃ- Rouleur de Bihac, Bihacer Roller, Rotolatore di Bihac, Бихач роллер,। এরা দুর্দান্ত উচ্চতা থেকে ছোট কমপ্যাক্ট রোলগুলিতে ঘূর্ণায়মান শুরু করে এবং দ্রুত এবং একাধিকবার রোল করে।


দৈহিক বর্ণনাঃ- Bihac Roller একটি মাঝারি আকারের প্রজনন। এরা খুবই শক্ত এবং এদের পদক্ষেপ দৃঢ়।  এদের মাথা কিছুটা গোলাকার আকৃতির তবে যথেষ্ট সমতল। সাথে অসাধারণ একটি ঝুটি হয়ে থাকে। এদের গলা কিছুটা মোটা যা প্রসস্থ বুকের সাথে মানানসই। এছাড়াও এদের ঠোঁট মাঝারি আকারের এবং সরু। Bihac Roller এর প্রসস্থ কাঁধ রয়েছে। প্রসস্থ কাঁধ এবং বুকের কারনে এদের বস সেপ দেখায়। এদের পালক,এবং লেজ আঁটসাঁট হয়ে থাকে।  বিভিন্ন রঙের Bihac Roller দেখা য়ায় যেমনঃ- White, Yellow, Black, এবং মিশ্র রঙের হয়ে থাকে। এদের পা পালকহীন হয়ে থাকে। একটি Bihac Roller কবুতরের গড় ওজন ৩৭৫ থেকে ৪১৫ গ্রাম।

সম্ভাব্য মূল্যঃ- সাধারণত এদেরকে ৫০০০ টাকা থেকে শুরু করে ১৫০০০ হাজার টাকায় ক্রয় বিক্রয় করা হয়ে থাকে তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।               


পোষ্ট গুলো সম্পর্কে আপনার কোন মতামত থাকলে নিচের কমেন্ট বক্সে আমাদের জানাতে পারেন।   

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ