Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

বার্বারিসি আউল কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য এবং জাত পরিচিতি|Barbarisi Owl pigeon origin, breed information and appearance.

#pigeon #pigeon_information

জাতের নামঃ- Barbarisi Owl pigeon

উৎপত্তি স্থানঃ- Syria (southern Turkey)

জাতের ধরণঃ- Fancy

উৎপত্তিগত বর্ণনাঃ-
Barbarisi Owl কবুতর গৃহপালিত ফেন্সি কবুতরে একটি সুন্দর প্রজনন। এদের Barbarisi Owl ছাড়াও আরও কিছু নাম রয়েছে যেমনঃ- Syrian Turbiteen, Barbarisi-Mövchen Cravaté Barbarisi, Barbarian. ধারনা করা হয় যে ১৯০০ দশকের গোড়ার দিকে Syria (southern Turkey) তে এদের প্রজনন করা হয়েছিল। এদেরকে বিভিন্ন Owl প্রজাতির কবুতরগুলিতে শ্রেণীবদ্ধ করা হয়েছে।এবং European standardization,  EE-List of the breeds of fancy pigeons (ELFP) অনুযায়ী European Association of Poultry তে এদের ৭২৫ নং প্রজাতিতে শ্রেণিবদ্ধ করা হয়।এছাড়াও American standardization অনুযায়ী National Pigeon Association এদেরকে "Syrian Turbiteen" নামকরণ করা হয়েছে।এবং Syrian প্রজাতিতে শ্রেণিবদ্ধ করা হয়।  এছাড়াও  Deutsch: Barbarisi-Mövchen · English: Barbarisi Owl (EE), Syrian Turbiteen · Français : Cravaté Barbarisi. বিভিন্ন নামে এদেরকে ডাকা হয়ে থাকে।


দৈহিক বর্ণনাঃ- Barbarisi Owl কবুতর দেখতে Owl গত্রের অনান্য প্রজাতি গুলোর মতই। তবে এরা অনান্য জাতিগুলি থেকে একটু ভিন্ন। এদের শরীরের কিছু চিহ্ন এদেরকে অনান্য Owl থেকে কিছুটা আলাদা এবং আরও আকর্ষণীয় করে তুলেছে। অনন্য Owl থেকে সাধারণত তিনটি রঙিন চিহ্ন এদের শরীরে বিদ্যামান। একটি মাথার চিহ্ন যা দেখতে মুকুটের মত দেখায়।এবং অন্য দুইটি চিহ্ন গালের দুই পাশে। যা অনেকটা কাঁধ পযন্ত বিস্তৃত।এবং প্রতিটি চিহ্ন আলাদা আলাদা হয়ে থাকে। মাথা এবং গালের চিহ্ন, ডানার রঙ অনুযায়ী হয়ে থাকে।
এদের ঠোঁট সাধারণত মাঝারি এবং কিছুটা ছোট ও চিকন তবে এরা বোতা ঠোঁটেরও হয়ে থাকে। এদের মাথা গোলাকার এবং সাধারণত ঝুঁটি বিহীন হয়ে থাকে তবে বোতা ঠোঁটের Barbarisi Owl এর মাথায় সুন্দর ঝুটি হয়ে থাকে। Barbarisi Owl কবুতরের ডানা রঙিন হয়ে থাকে এবং তিনটি চিহ্ন ব্যতিত গলা,পেট,বুক, লেজ সাদা হয়।এদের ডানা বিভিন্ন রঙের হতে পারে। মাঝে মাঝে পুচ্ছদেশও রঙিন হয়। এদের পায়ের নিচে অংশ বেশিরভাগ ক্ষেত্রে পালকহীন হয় তবে পালক থাকাটা অস্বাভাবিক কিছু নয়।এছাড়াও Owl গোত্রের মত এদের গলায় চুনট বিদ্যামান। একটি Barbarisi Owl এর গড় ওজন ৪২৫ থেকে ৪৭৫ গ্রাম হয়ে থাকে। এবং এদের গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।


সম্ভাব্য মূল্যঃ- সাধারণত Barbarisi Owl আমাদের দেশে ৮০০০ থেকে ১৫০০০ টাকায় সেল হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ