Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

অ্যান্টওয়ার্প কবুতরের উৎপত্তি,বৈশিষ্ট এবং জাত পরিচিত| Antwerp pigeon origin,breed information and appearance.

#pigeon #pigeon_information

জাতের নামঃ-  Antwerp pigeon

উৎপত্তি স্থানঃ-England

জাতের ধরণঃ- Flying  (Exhibition)

উৎপত্তিগত বর্ণনাঃ-  Antwerp কবুতরটি গৃহপালিত ফেন্সি কবুতর প্রজাতির একটি সুন্দর প্রজনন। জাতটিকে England এ প্রজনন করা হয়েছিল বলে ধারণা করা হয়ে থাকে। মূলত English Antwerp কে Belgiam এর গৃহপালিত কবুতর থেকে বিকাশ করা হয়েছিল। প্রকৃত পক্ষে ১৮৬০ এবং ১৮৭০ এর মাঝামাঝি সময়ে Antwerp থেকে এদেরকে আমদানি করা হয়েছিল।এবং একটি প্রদর্শনী শোতে  Antwerp নামেই প্রদর্শিত হয়েছিল। পরবর্তীতে ১৮৯০ সালে Antwerp Club প্রতিষ্ঠিত হয়।

দৈহিক বর্ণনাঃ- Antwerp অনেকটা  Exhibited  Homer দেহের গঠনের সাদৃশ্য একটি প্রজাতি। তবে এদের গলায় সুন্দর চুনট হয়ে থাকে। মূলত এদের জাত উন্নয়নে Racing Homer কে ব্যাবহার করা হয়েছিল। এরা খাড়া এবং শক্ত পালকযুক্ত হয়ে থাকে এবং এদের চোখের রঙ হবে  Red, । এদের মাথা হবে সরল, বড় এবং ডিম্বাকৃতি আকারের। তবে এদের মাথা এবং উপাদানের অংশ বন্য (Columba livia)প্রজাতির ধরণের থেকে যথেষ্ট পার্থক্য করে। এছাড়াও এদের ঠোঁট ছোট এবং মোটা হবে। এবং পা পালক মুক্ত হবে। English standard মান অনুযায়ী এদের রঙ হবে  Black checkered, Blue checkered, Blue barred, Red checkered, Red barred (mealy) এবং  Silver dun.

এদের সাধারণত তিনটি ক্যাটাগরি হয়ে থাকে  Short-faced, Long-faced, এবং Medium-faced,  ১৮৯৪ সালে Medium-faced কবুতরগুলো জনপ্রিয় ছিল এবং অসামান্য নমুনার জন্য দুর্দান্ত দাম দেওয়া হয়েছিল।  সমসাময়িক লেখকরা এদের মূল্য  Barb এবং অন্যান্য জাতকে ছাড়িয়ে যাওয়ার কথা উল্লেখ করেছেন। একটি Antwerp কবুতরের গড় ওজন ১৮ থেকে ২০ আউন্স অর্থাৎ ৫২০ থেকে ৫৬৬ গ্রাম হয়ে থাকে।


সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত  ৫০০০ থেকে ১০০০০ টাকায় এদের ক্রয় বিক্রয় করা হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষ  এদের মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. এত সুন্দর ভাবে কবুতরের ব্রিড গুলো সম্পক্ষে উপস্থাপনের জন্য ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্লগটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

      মুছুন

Thanks for Commenting! please follow our blog and see update continue