Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

আমেরিকান জায়েন্ট রান্ট কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য এবং জাত পরিচিতি| American Giant Runt pigeon origin,breed information and appearance.


American Giant Runt

জাতের নামঃ- American Giant Runt

উৎপত্তি স্থানঃ- France and Spain/ USA

জাতের ধরনঃ- Fancy

উৎপত্তিগত বর্ণনাঃ-
American Giant Runt গৃহপালিত ফেন্সি কবুতরের প্রাচীনতম এবং বৃহত্তম একটি প্রজনন। এটিকে সর্বপ্রথম  France এবং Spain থেকে উৎপাদন করা হয়েছিল, এবং এদের নাম Runt রাখা হয়। Runt শব্দটির অর্থ সাধারণ বা সরল।  American Giant Runt গুলি সাইজে বড় এবং ওজনে ভারী হয়ে থাকে। এদের সুন্দর চেহারা হওয়ার জন্য এদের শরীরে যথেষ্ট পরিমাণে পালকযুক্ত হওয়া উচিত। প্রকৃত দেহের কাঠামোটি এদের আকার বা পালকের দৈর্ঘ্যর উপর নির্ভর করে। এদের স্বাভাবিক গড় ওজন ১.৩ গ্রামের মত। তবে কখনো কখনো দেখা যায় যে এদের ওজন ১.৪ গ্রামের বেশি হয়ে গেছে।

American Giant Runt  মূলত Original Runt এর সাথে কয়েকটি জাতের সংমিশ্রণের মাধ্যমে প্রজনন করা হয়েছিল। এটি ছিল USA কবুতর ব্রিডারদের ক্ষুদ্র একটি প্রচেষ্টা। Giant Runt  এর সামগ্রিক ধারণাটি হ'ল এটি একটি খুব বিশাল, প্রশস্ত ,শক্তি এবং সাহস উভয়ের সংমিশ্রণ কে বোঝায়।


দৈহিক বর্ণনাঃ- এদের মাথার খুলির উপরের অংশটি সমতল বা বৃত্তাকার নয়, তবে ওভাল চিত্রের মতো এবং এদের মাথাটি দীর্ঘ হবে। এদের আকারের অনুপাতে ঘাড়ের দৈর্ঘ্য এবং প্রস্থ, মাঝারি,ও বুকের দিকে প্রশস্ত এবং পূর্ণ প্রদর্শিত। ঘাড়ের পালকগুলি যথেষ্ট পরিপূর্ণ যা তাদের ঘাড় কে চিত্রিত করে।এবং এটি পিছনের দিকে প্রবাহিত হয়।এদের ঘাড় বিস্তৃত। এদের বুক পূর্ণ এবং বিস্তৃত। দেহটি গভীর, দীর্ঘ এবং অতিরিক্ত পূর্ণ, তবে English Runt এর মতো ততটা দীর্ঘ নয়।পয়েন্ট বিবেচনা করা হলে এদের মাথা এবং ঘাড় (২০পয়েন্ট) এবং টাইপ, শরীর, আকার এবং বুক (৪০ পয়েন্ট)।

এদের ঠোঁটের আকার মাঝারি দৈর্ঘ্যের ও প্রসারিত হয়ে থাকে। ঠোঁটের রঙ Blue এবং Black হয়ে থাকে এবং অন্য সকলের মধ্যে মাংসের রঙ বিদ্যামান।
এছাড়াও এদের লেজ মাঝারি দৈর্ঘ্যের এবং প্রস্থের সাথে এদের পালক আকার দ্বারা নিয়ন্ত্রিত। 
#American_Giant_Runt


American Giant Runt এর মূল রঙটি ছিল wild type bule সাথে dilute "natural silver second" তবে বর্তমানে এরা বিভিন্ন রঙের হয়ে থাকে। যেমনঃ- Blue, Silver, Yellow, Dun, Black, Red, Grizzle, Ash red এবং White. এবং এদের চোখ অবশ্যই সব রঙ মুক্তো হবে তবে Bull in whites হবে। এদের চোখ তুলনামূলক উজ্জ্বল, সুস্পষ্ট ও স্বাস্থ্যবান হবে।

এদের গড় ওজন ১.০কেজি থেকে ১.২ কেজি এর মধ্যে। এবং গড় আয়ুকাল ১০ বছর।


সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে কিছু কালারের #Runt দেখা যায়। এদেশে সাধারণত ১০০০০ থেকে  ২০০০০ টাকায় পাওয়া যায়। তবে ক্ষেত্র বিশেষ এদের মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******
#pigeon #pigeon_breed_information  #pigeonbreed

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ