Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

পার্লার রোলার বা তুরিবাজ কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Parlor Roller or turibaz pigeon breed information and appearance.


জাতের নাম - Parlor Roller

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Show, Ornamental.

উৎপত্তি -United Kingdom/ Scotland

উৎপত্তিগত বর্ণনাঃ-

Parlor Roller কবুতরটি গৃহপালিত ফেন্সি কবুতরের একটি প্রজাতি। এটিকে প্রথম United Kingdom এ প্রজনন করা হয়েছিল। কিন্তু এটি মুলত  ১৯ দশকে Scotland এ বহু বছরের বাছাই প্রজননের জন্য বিকাশ লাভ করে।এই জাতটিও কবুতরের অন্য সব জাতের মত বন্য কবুতরের বংশধর। Parlor Roller কবুতরটি মাটিতে অনৈচ্ছিক ডিগবাজী করার জন্য বিশেষ ভাবে পরিচিত।এরা Parlor Tumbler কবুতরগুলো থেকে বিকাশ লাভ করেছে বলে মনে করা হয়।

দৈহিক বর্ণনাঃ-
Parlor Roller যেটি দেখতে সুন্দর এবং অনন্য চেহারার সাথে একটি মাঝারি আকারের প্রজনন।এরা খুব সক্রিয় এবং শক্ত একটি জাত। বৈশিষ্ট্যের দিক থেকে এরা দুইটি ধরনের হয়ে থাকে  Parlor বা Ground Tumblers এবং Parlor Roller. Parlor বা Ground Tumblers রা তাদের পায়ের কাছাকাছি চক্রাকারে দু'একটি ডিগবাজি দিয়ে থাকে। অপরদিকে  Parlor Roller এক দিকে অবিচ্ছিন্ন ভাবে পিছন দিকে ডিগবাজি দিতে পারে। এবং Parlor Roller গুলি দূরত্বের প্রতিযোগিতার জন্য ভাল।এদেরকে মূলত প্রদর্শনী এর উদ্দেশ্যে ব্যবহৃত হয় তবে পোষা প্রাণী হিসাবে উত্থাপনের জন্যও জাতটি ভাল। Parlor   কবুতর গুলো বাচ্চা থাকা অবস্থায় অনেক ভালো উড়তে পারে কিন্তু পরিপক্ক হওয়ার সাথে সাথে এরা সাধারণত ভালভাবে উড়ার ক্ষমতা হারাতে থাকে।এরা সাধারণত মিশ্র কালারের হয়ে থাকে।

 Parlor roller কবুতরের rolling performance



সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত ৫০০০ থেকে ১০০০০ টাকায় এদের ক্রয় বিক্রয় হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

আজ এখানেই শেষ করছি আবার আসবো নুতন কোন বিষয় নিয়ে চোখ রাখুন আমাদের ব্লগে।-আল্লাহ হাফেজ

প্রয়োজনীয় পোষ্ট গুলো দ্রুত পেতে আমাদের ব্লগটি Followকরুন এবং কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন।এছাড়াও ব্লগটি অপরের সাথে শেয়ার করার অনুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে আজ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।এছাড়াও আপনারা কবুতর বিষয়ক যে কোন বিষয় সম্পর্কে আমাদের সাথে শেয়ার করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। সবাই ভালো থাকবেন।


তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

*******Thanks *******
#তুরিবাজ
#parlor_roller
#pigeon_breed_information

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ