Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

গালাতায রোলার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Galatz Roller pigeon breed information and appearance.

Galatz Roller

জাতের নাম - Galatz Roller
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Flying, Exhibition.

উৎপত্তি - Romania

উৎপত্তিগত বর্ণনাঃ- Galatz Roller গৃহপালিত ফেন্সি কবুতরের একটি উন্নত প্রজাতি। এদের কে সাধারণত উড়ানোর জন্য প্রজনন করা হয় তবে এরা Birmingham Roller এবং Oriental Roller এর মত তুলনামূলক সুন্দর Acrobat (ডিগবাজি) করতে পারে। সর্বপ্রথম এদেরকে  Romania এর Galati তে প্রজনন করা হয়। উৎপত্তি অনুসারে এদেরকে Galatz Roller নামকরণ করা হয়েছিল  তবে এদেরকে Galati Roller Pigeon নামেউ ডাকা হয়। এটি Romania এর ঘরোয়া কবুতরের একটি জাত। ফ্যান্সি কবুতর পালকদের মধ্যে এই জাতটি খুব জনপ্রিয়। কারণ এই কবুতরগুলি উড়ন্ত অবস্থায় বাতাসের মধ্যে  অ্যাক্রোব্যাটিক্স সম্পাদন করে। এটি এর জন্মভূমি সহ Europe এর বাকী অংশগুলিতে বিশেষত Belgium, Germany এবং  Netherlands খুব জনপ্রিয়।


দৈহিক বর্ণনাঃ-
Galatz Roller  কবুতর আঁটসাঁট শরীরের ছোট আকারের জাতের প্রজনন।এরা খুব শক্ত এবং শক্তিশালী প্রজাতি এবং এরা চমৎকার উড়তে পারে। এদের বৃত্তাকার বুক, ছোট ঘাড় এবং ছোট পা আছে।  যদিও এরা দেখতে ক্ষুদ্র, তবে এদেরকে বড় দেখায় এদের আঁটসাঁট দেহের কারনে। রেসিং হোমারের কবুতরের তুলনায় এরা তুলনামূলক ভাবে ছোট। এবং মাঝারি আকারের  ঠোঁট রয়েছে।  Galatz Roller   কবুতরটি বিভিন্ন রঙের পাওয়া যায় যেমনঃ- এদের সাধারণ রঙ হলো  Blue bar white-flight-ped, Diluted blue bar white-flight-ped, Black white-flight-ped, Red white-flight-ped,এবং Yellow white-flight-ped.
Galatz Roller কবুতরের মাথা এবং দেহে সাদা রঙের হয় কখনো কখনো চিত্রবিচিত্র রঙ হতে পারে কিন্তু বেশির ভাগ ফেন্সিয়ার আসা করেন যে এদের পেট এবং গলা সাদা রঙের হোক। এছাড়াও এরা সরল-পালকযুক্ত বিভিন্ন রঙের হয়ে থাকে এবং এই রঙ গুলো হবে  Black, Blue bar, Red , Yellow এবং White. এদের চিত্রবিচিত্র রঙের পালক গুলো এদের প্রতিযোগিতা বা উড়ানের সময় কবুতর পালক ও প্রতিযোগিতার বিচারকদের কে কবুতর চিনতে সহায়তা করে।  সাধারণত এদের সমৃদ্ধ পালক গুলো এদেরকে শীতের নিম্ন তাপমাত্রা সহ্য করতে সহায়তা করে।  পরিণত বয়সে একটি Galatz Roller এর দেহের গড় ওজন প্রায় ৩০০ গ্রাম হয়ে থাকে ।

এই কবুতর গুলির খুব দর্শনীয় বৈশিষ্ট্যটি হ'ল পুরুষরা, সাধারণ যখন এরা ডাকে তখন এদের ডানাগুলি V আকারে খোলে এবং লেজের পালকগুলি ছড়িয়ে দেয় এবং গলা সামান্য ফোলায় (তবে Cropper কবুতরের মতো নয়) এবং মাদি কবুতরকে প্রভাবিত করুন বা অন্য পুরুষ কবুতর কে ভয় দেখায়। প্রজাতিটির বিস্তর বংশবৃদ্ধি  এবং লালনপালন তুলনামূলকভাবে সহজ। বাচ্চা ফোঁটার সপ্তাহ হলেই পিতামাতা আবার মিটিং শুরু করে।  এবং আরও এক সপ্তাহ পরে,আবার ডিম দেয়।উড়ানের পাশাপাশি, জাতটি পোষা প্রাণী হিসাবে উত্থাপনের জন্যও বেশ ভাল।


সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত ২৫০০ থেকে ৫০০০ টাকায় এদের ক্রয় বিক্রয় হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

আজ এখানেই শেষ করছি আবার আসবো নুতন কোন বিষয় নিয়ে চোখ রাখুন আমাদের ব্লগে।-আল্লাহ হাফেজ

প্রয়োজনীয় পোষ্ট গুলো দ্রুত পেতে আমাদের ব্লগটি Followকরুন এবং কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন।এছাড়াও ব্লগটি অপরের সাথে শেয়ার করার অনুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে আজ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।এছাড়াও আপনারা কবুতর বিষয়ক যে কোন বিষয় সম্পর্কে আমাদের সাথে শেয়ার করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। সবাই ভালো থাকবেন।


তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

*******Thanks *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ