Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ফেলিগাহেজা কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Felegyhaza Tumbler pigeon breed origin,information and appearance .

Felegyhaza Tumbler


জাতের নাম - Felegyhaza Tumbler

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Highflyer, Tumbler
উৎপত্তি -Hungary

উৎপত্তিগত বর্ণনাঃ- Felegyhaza Tumbler কবুতর গৃহপালিত ফেন্সি কবুতরের একটি প্রজনন। যাদের কে ১৯ শতকের শেষভাগে নির্বাচনী প্রজননের জন্য প্রথম Hungary এর Lowlands শহরে প্রজনন করা হয়েছিল।  Felegyhaza Tumblers কবুতরটি গৃহপালিত অন্য সব জাতের কবুতরের মত বন্য কবুতরের বংশধর। মুলত Kiskunfelegyhaza এর থেকে এদের নাম করন Felegyhaza করা হয়েছে।

 এই প্রজাতিটি তাদের স্থানীয় এলাকার ভিন্ন কিছু নামেও পরিচিত, যেমনঃ- Culbutant de Felegyhaza, Felegyhazaer Tümmler, Capitombolante in Felegyhaza. এরা Highflyer এবং Tumbler কবুতরের সদস্য হিসাবে শ্রেণীবদ্ধ।তবে Felegyhaza Tumbler কবুতর মূলত উড়ানোর উদ্দেশ্যে এটির স্থানীয় এলাকা উৎপাদন করা হয়।
Felegyhaza Tumbler

দৈহিক বর্ণনাঃ- Felegyhaza Tumbler কবুতর খুব সুন্দর চেহারা সঙ্গে একটি মাঝারি আকারের পাখি।এরা বিভিন্ন রঙের হয়ে থাকে এবং খুব স্বতন্ত্রভাবে তাদের বংশবৃদ্ধিকে চিহ্নিত করা যায়।এরা তাদের স্থানীয় এলাকায় পাশাপাশি অন্য কিছু দেশে পাওয়া যায়।  প্রজাতিটি খুব শক্তিশালী এবং কঠোর।  এবং তাদের খুব ভাল উড়ন্ত ক্ষমতা আছে।কিন্তু এরা  প্রদর্শনী উদ্দেশ্য ব্যবহারের জন্যও খুব ভালো।এদের মাথায় সুন্দর ঝুটি হয়ে থাকে যা এদের কান থেকে কান পযুন্ত বিস্তৃত , এবং মাথার কিছু অংশে কালারিং বা স্পট থাকে।এরা দেখতে অনেকটাই প্রায় Komorner Tumbler এর মত। এদের তুলনামূলকভাবে ভাল আচরণ এবং পোষা প্রাণী হিসাবে উত্থাপন করার জন্য প্রশংসনীয়। একটি পূর্ণ বয়স্ক  Felegyhaza Tumbler এর  গড় জীবদ্দশা ৭ থেকে ১০ বছর।

সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত Felegyhaza Tumbler  কবুতর ৫০০০ থেকে ২৫০০০ হাজার টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ