Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

বাটারফ্লাই কবুতরের উৎপত্তি, বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Butterfly pigeon origin, breed information and appearance.

Pic:- Butterfly pigeon

জাতের নাম -Butterfly pigeon

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition, pets.

উৎপত্তি - Poland

উৎপত্তিগত বর্ণনাঃ-
Butterfly  কবুতরটি গৃহপালিত ফেন্সি কবুতরের একটি সুন্দর প্রজনন। ২০ শতকের গোড়ার দিকে Poland এর আসে পাশের অঞ্চল Warsaw, Lodz এ পরিক্ষা মূলক ভাবে এদেরকে প্রথম প্রজনন করা হয়েছিল। এরা বিভিন্ন নামে পরিচিত যেমনঃ- Papillon de Varsovie, Warschauer Schmetterling, Farfallato di Varsavia, Польская бабочка ইত্যাদি।
এরা tumbler কবুতরের জাত ভূক্ত। এরা তাদের নিজ অঞ্চলে সহ বাইরেও খুব জনপ্রিয় একটি প্রজাতি।যাদের খুব ভালো উড়ন্ত দক্ষতা রয়েছে তবে সাধারণভাবে এদেরকে আরও উন্নত করার জন্য কাজ করা হয়।

দৈহিক বর্ণনাঃ-
Butterfly  উন্নত কবুতরের একটি সুন্দর এবং ছোট মু্খের মাঝারি আকারের প্রজনন।এদের লেজ, ফ্লাইট পাখা এবং মাফগুলি রঙিন হয়,এছাড়াও এদের বাকী অংশগুলির বিশেষ করে  মাথার দিকে কিছুটা রঙ হ্রাস পেতে থাকে।
Pic:- Butterfly pigeon

 এদের পাখার অগ্রভাগের রঙ দেখতে প্রজাপতির ডানার মত হওয়ার এদের Butterfly নাম করন করা হয়েছিল বলে একটি ধারনা রয়েছে।এদের মাথা সামনের দিকে খুবই ছোট এবং বৃত্তাকার আকৃতি।সাধারণত এরা ঝুটি বিহীন হয়ে থাকে।তবে আধুনিক সংস্করণেে কিছু কিছু প্রজাতির মাথায় হালকা ঝুটি রয়েছে। এদের চোখ তুলনামূলক ভাবে ছোট এবং গিয়ার আছে।এছাড়াও চোখের মনি কালো বা রঙিন হয়ে। এদের ঠোঁট ভোঁতা আকৃতির মাঝারি আকারের হয়ে থাকে তবে ঠোঁট খুব শক্তিশালী হয়।এদের ঘাড়ের দৈর্ঘ্য মাঝারি এবং সরু আকৃতির হয়ে থাকে। এবং বুক প্রসস্থ ,বিশিষ্ট, সামান্য উত্থাপিত। এদের লেজ খুব দীর্ঘ তবে ভালভাবে আটানো নেই। পা মাধ্যম দৈর্ঘ্যের এবং এদের পায়ে সুন্দর শোভাবর্ধক মাফ হয়ে থাকে যা অবশ্যই রঙ্গিন হয়। এরা খুব ভালো উড়তে পারে। একটি Butterfly কবুতরের গড় ওজন ৩৭৫ থেকে ৪২৫ গ্রাম হয়ে থাকে। এবং এদের গড় আয়ুষ্কাল ৭ থেকে ১০ বছর। বিভিন্ন কালারের  Butterfly পাওয়া যায় যেমনঃ- Red,Yello, Black ইত্যাদি।  

Pic:- Butterfly pigeon

সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালার,মারকিং এর উপর নির্ভর করে এদের মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৫০০০/৭০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট গুলো দ্রুত পেতে আমাদের ব্লগটি Follow করুন এবং কমেন্টে আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

#pigeon
#butterfly_pigeon
#pigeon_health_care
#pigeonbreed

*******Thank You ********

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ