Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

স্প্যানিস চোরেরা কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Spanish Chorera pigeon breed information and appearance .

Spanish  Chorera

জাতের নাম - Spanish  Chorera

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition, pets.

উৎপত্তি - Germany / Spain

উৎপত্তিগত বর্ণনাঃ-
Spanish Chorrera  কবুতর ফেন্সি কবুতরের একটি প্রজনন। এরা Chorrera - Taube বা Чоррера নামগুলো দ্বারাও বিভিন্ন দেশে পরিচিত।এছাড়াও এরা flower owl নামেউ পরিচিত। কবুতরের অনান্য প্রজাতির মত এরাও বন্য কবুতরের বংশধর। সর্বপ্রথম এদের কে Germany থেকে আনা হয়েছিল । তবে বেশির ভাগ ব্রিডার মনে করেন জাতটি ১৮০০ সালে Spain এ প্রজনন করা হয়েছিল। এখনো প্রজাতিটি Mediterranean Sea এর Catalonia, এবং Iberian Peninsula(Spain) এর দক্ষিণ অংশে ব্যাপকভাবে প্রজনন করা হয়, যেটি Catalan ভাষায় " Colom d' Enreixat "নামে পরিচিত।
প্রায় ২০০ বছর ধরে এই জাতটি Spain প্রজনন করা হয়। তাই এটিকে Spanish হিসাবে গণ্য করা হয়। Europe বা অন্য মহাদেশের বিভিন্ন দেশেও এদের প্রজনন করা হয়েছে। ধরনা করা হয় যে এদের Chinese Owl এর সাথে গভীর সম্পর্ক রয়েছে।
Spanish  Chorera

দৈহিক বর্ণনাঃ
Spanish Chorrera কবুতরের  বুকের পালক এবং ঘাড়ের পালক গুলোর সাথে Chinese Owl এর কিছুটা সাদৃশ্য রয়েছে তবে এরা Chinese Owl এর চেয়ে কিছুটা বড়।এদের পিঠের পালক গুলো দেখতে অনেক সুন্দর এবং সাজানো গোছানো হয়ে থাকে। পালক গুলো এলোমেলো ভাবে গ্লাডিওলাসের পাপড়ির মত সাজানো।এই কারনে অনেকে একে flower owl  নামেউ ডেকে থাকে। এরা খুব ছোট ঠোঁট, গোলাকার মাথা, ঘাড়ের পালক ও পিঠের পালকগুলির জন্য সুপরিচিত। এদের গলার মসৃণ পালক গুলো একই পরিমাপে উর্ধগামি হয় এবং তা কবুতরের চোখের নিম্নদেশে গিয়ে শেষ হয়।এরা দেখতে অনেকটাই Chinese Owl এর মত। সাধারণত এদের পায়ের নিম্নদেশ পালকহীন হয়ে থাকে। বর্তমানে বিভিন্ন কালারের Spanish Chorrera পাওয়া যায়। যেমনঃ- Dark Check, Red,Yellow, Yellow Check,White, black Check, blue check ইত্যাদি।
একটি পূর্ণ বয়স্ক Spanish Chorrera এর গড় ওজন ৩৮০ থেকে ৪৩০ গ্রাম হয়ে থাকে এবং এদের গড় আয়ুষ্কাল ৭ থেকে ১০ বছর।


সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এর উপর নির্ভর করে এদের মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত ১৫০০০/৫০০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD



*******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ