Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ওরিয়েন্টাল রোলার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Oriental Roller pigeon breed information and appearance.

                 Oriental Roller

জাতের নাম - Oriental Roller

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition,Hiflyer pets.

উৎপত্তি - United Kingdom

উৎপত্তিগত বর্ণনাঃ- Oriental Roller কবুতর গৃহপালিত ফেন্সি কবুতরের একটি প্রজাতি। সর্ব প্রথম এদেরকে ১৮৭০ দশকে United Kingdom এ প্রজনন করা হয়েছিল। এবং এদের নির্বাচনী প্রজননের বহু বছর ধরে বিকশিত হয়েছিল। প্রজাতিটি অনান্য  জাতের পোষা জাতের কবুতরের মত এরাও বন্য কবুতরের বংশধর।

এরা Turkish Oriental Roller এবং Flying Oriental Roller নামেউ পরিচিত।এরা মূলত একটি উড়ন্ত জাত, তবে এমন কিছু ব্রিডার রয়েছে যারা উড়ানের পারফরম্যান্সের পরিবর্তে শোয়ের জন্য তাদের বংশবৃদ্ধিতে আগ্রহী। এই প্রজাতিটি Birmingham Roller কবুতরের জাত উন্নয়নে ব্যবহার করা হয়েছিল।

 
Oriental Roller কবুতরটি বড় আকারের প্রজনন। এরা  লম্বা ডানাযুক্ত এবং এদের পালক গুলিতে
Oil duct এর অভাব থাকে কিন্তু এর পরিবর্তে, এদের পালকগুলিতে প্রচুর পরিমাণে  Oil quills থাকে বলে মনে করা হয়।  কবুতরের বিভিন্ন জাতের তুলনায় এদের লেজে ১৩-২০ টি পালক রয়েছে। কবুতরগুলি দুর্দান্ত ফ্লাইয়ার এবং এগুলি মূলত উড়ানের উদ্দেশ্যেই উৎপাদন করা হয়।একটি Oriental Roller কবুতরের দেহের গড় উচ্চতা ৩২ থেকে ৩৪ সেন্টিমিটার হয়ে থাকে।এবং এদের গড় শরীরের ওজন ২৮০ থেকে ৪০০ গ্রাম হয়ে থাকে। এবং এদের গড় আয়ুষ্কাল ৭ থেকে ১০ বছর। 


দৈহিক বর্ণনাঃ- Oriental Roller কবুতরটি বড় আকারের প্রজনন। এরা  লম্বা ডানাযুক্ত এবং এদের পালক গুলিতে
Oil duct এর অভাব থাকে কিন্তু এর পরিবর্তে, এদের পালকগুলিতে প্রচুর পরিমাণে  Oil quills থাকে বলে মনে করা হয়।  কবুতরের বিভিন্ন জাতের তুলনায় এদের লেজে ১৩-২০ টি পালক রয়েছে।এদের লেজ কিছুটা উদ্ধগামী থাকে এবং এদের পাখা কিছুটা ঝুলন্ত। কবুতরগুলি দুর্দান্ত ফ্লাইয়ার এবং এগুলি মূলত উড়ানের উদ্দেশ্যেই উৎপাদন করা হয়।একটি Oriental Roller কবুতরের দেহের গড় উচ্চতা ৩২ থেকে ৩৪ সেন্টিমিটার হয়ে থাকে।এবং এদের গড় শরীরের ওজন ২৮০ থেকে ৪০০ গ্রাম হয়ে থাকে। এবং এদের গড় আয়ুষ্কাল ৭ থেকে ১০ বছর।
Some Colours Oriental Roller

সম্ভাব্য মূল্যঃ-আমাদের দেশে কিছু কালারে Oriental Roller পাওয়া যায়।আমাদের দেশে  সাধারণত   ৫০০০/১৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।
আজ এখানেই শেষ করছি আবার আসবো নুতন কোন বিষয় নিয়ে।-আল্লাহ হাফেজ

প্রয়োজনীয় পোষ্ট গুলো দ্রুত পেতে আমাদের ব্লগটি Followকরুন এবং কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন।এছাড়াও ব্লগটি অপরের সাথে শেয়ার করার অনুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে আজ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।এছাড়াও আপনারা কবুতর বিষয়ক যে কোন বিষয় সম্পর্কে আমাদের সাথে শেয়ার করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD
#pigeon
#pigeonbreedinformation
#kobutor
#breedinformation
#Oriental_Roller
#Rollerpigeon
********Thanks *******

একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ

  1. উত্তরগুলি
    1. ভাইয়া আমি তো কবুতর সেল করিনা,আপনি কবুতর বিষয়ক বিভিন্ন গ্রুপে পোস্ট করতে পারেন। - ধন্যবাদ

      মুছুন
    2. Vai ay loller jater pigon ki apner janamoto Karo kace ace jai kina ayta dite pare

      মুছুন
    3. বিভিন্ন কবুতর বিষয়ক গ্রুপ গুলোতে খুজে দেখেন আশাকরি পেয়ে যাবেন - ধন্যবাদ

      মুছুন

Thanks for Commenting! please follow our blog and see update continue