Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

Old Holland Pouter pigeon breed information and appearance / ওল্ড হল্যান্ড পাউটার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি।

Old Holland Pouter


জাতের নাম - Old Holland Pouter

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition,

উৎপত্তি - Netherlands

উৎপত্তিগত বর্ণনাঃ- Old Holland Pouter গৃহপালিত ফেন্সি কবুতরের একটি সুন্দর প্রজনন। এরা Dutch Cropper Pigeon নামেউ পরিচিত।ধরনা করা হয় যে  Netherlands এদের প্রথম প্রজনন করা হয়েছিল। কবুতর বিষয়ক বিভিন্ন গ্রন্থে যেমনঃ-  Aldrovandi (১৬০৩)সালে এবং Willughby (১৬৭৬)সালে  Van Vollenhoven (১৬৮৬) সালে এবং  Moore (১৭৩৫)সালে এদের প্রজনন করা হয়েছিল বলে উল্লেখ করা হয়েছে। তবে এদের প্রকৃত উৎপত্তি অজানা।এরা Ghent এবং Pomeranian Croppers এর সাথে সম্পর্কযুক্ত তবে Old Holland Pouter কে ইউরোপের Pouter এর প্রাচীনতম জাত এবং ইংরেজি Pouter এবং অন্যদের পূর্বপুরুষ বলে বিশ্বাস করা হয়।


দৈহিক বর্ণনাঃ-Old Holland Pouter এটি বড় এবং সরল-মাথাযুক্ত সংঙ্গে একটি বৃহৎ খাদ্য থলির সাথে বড় আকারের প্রজনন।অনান্য Pouter এর মতো এদের শারীরিক বৈশিষ্ট্য প্রায় একই রকম হয়ে থাকে। তবে এটি একটি প্রদর্শনী প্রজনন।  প্রজনন টি English Pouter চেয়ে লম্বা, খাড়া এবং কোমর এবং ঘেরযুক্ত দীর্ঘ-পা হয়ে থাকে। এদের শরীরের পালক গুলো খুব উন্নত এবং মসৃণ হয়ে থাকে। এদের চোখ Dark red অথবা Orange colored iris সঙ্গে small এবং fine ceres হয়ে থাকে। এবং ঘাড় মসৃণ এবং লম্বা। এদের ঠোঁট মাঝারি আকারের হয়ে থাকে এবং ঠোঁটের কালার ও শরীরের পালকের কালার একই হয়। এছাড়াও Old Holland Pouter এর বুক,পিঠ,কাঁধ অনেক প্রসস্থ হয় তবে পিঠ খাড়াভাবে সামান্য ঢালু হয়। এদের পাখাও অনেক প্রসস্থ ও সুন্দর ভাবে বন্ধ থাকে এবং পাখা সুন্দরভাবে পিঠকে ঢেকে রাখে। এদের লেজ লম্বা ও অনেক প্রসস্থ হয় এবং সুন্দর ভাবে আটকানো থাকে তবে কখনোই তা ভূমি কে স্পর্শ করবে না। এদের পা উন্নত পালক যুক্ত হয়ে থাকে যাহা ঘন স্তরপূর্ণ হয়ে থাকে। এবং এদের উরুতে প্রচুর পালক হয়ে থাকে। এরা আকারে সাধারণত অনান্য Pouter থেকে আকারে বড় হয়। এদের গড় ওজন ৭০০ থেকে ৮০০ গ্রাম হয়ে থাকে।এবং এদের গড় আয়ুষ্কাল ৮ থেকে ১০ বছর। এরা বিভিন্ন কালারের হয়ে থাকে যেমনঃ-  Self in White , Black , Barreself Blue, Black  bared, Yellow , Cream, Mealy এবং Blue-Silver dark barred এবং Pied.
United States এদেরকে দুর্লভ জাত হিসেবে ধরা।
Old Holland Pouter




সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৫০০০/৫০০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট গুলো দ্রুত  পেতে আমাদের ব্লগটি Follow করুন এবং কমেন্টে আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকার অনুরোধ রইলো।   এছাড়াও কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD



*******Thank You ****



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ