Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

নোটন কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Noton pigeon/Indian Roller pigeon breed information and appearance.


জাতের নাম - Noton/Loton/Indian Roller

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition,Show, pets.

উৎপত্তি - India

উৎপত্তিগত বর্ণনাঃ- Noton গৃহপালিত ফেন্সি কবুতরের একটি সুন্দর প্রজনন। ধারণা করা হয় যে ১৮ শতাব্দীর শেষ ভাগে বা ১৯ শতাব্দীর প্রথম ভাগে এই জাতটিকে প্রথম India তে ক্রস প্রজননের মাধ্যমে প্রজনন করা হয়। ধারনা করা হয় যে জাতটি Birmingham Roller বা Oriental Roller থেকে এসেছে। তবে জাতটির সঠিক উৎপত্তি এখনো অজানা।তবে এটা ঠিক যে জাতটি Roller কবুতর শ্রেণীর অন্তর্ভুক্ত।এই কারনে Noton কবুতরকে রোলিং (rolling) কবুতরও বলা হয়। এদের কে Noton বা Loton উভয় নামেই ডাকা হয়ে থাকে।


  • নোটন কবুতরের অসাধারণ একটি ভিডিওঃঃ- 


দৈহিক বর্ণনাঃ-  Noton মাঝারি আকারের একটি প্রজনন। এরা অনেক সুন্দর Rolling করতে পারে এবং এদের উড়বার দক্ষতা স্বাভাবিক।গিরিবাজ কবুতর যেমন শূন্যের উপর ডিগবাজী খায়, তেমনি Noton কবুতর মাটির উপর  ডিগবাজী খায়।এরা সাধারণত সাদা বর্ণের হয়ে থাকে তবে এদের আরও কিছু কালার পাওয়া যায়। সব থেকে প্রচলিত কালার হলো সাদা।এদের ঠোঁট পিত্তল সাদা হয়ে থাকে।এবং এদের ঘুরানো ঝুঁটি রয়েছে।বেশিরভাগ প্রজাতির ক্ষেত্রেই পা পালক আবৃত থাকে। কখনো কখনো এই পালক ৬"/৮" পযুন্ত হতে পারে।এদের চোখ গাঢ় পিঙ্গল বর্ণের হয়ে থাকে।একটি পূর্ণ বয়স্ক Noton এর ওজন ৩৭৫ থেকে ৪৫০ গ্রাম। এবং গড় আয়ুষ্কাল ১০/১২ বছর।
বোম্বাই নোটন

ইন্ডিয়ান নোটন
বাংলাদেশি নোটন

সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে বিভিন্ন কোয়ালিটির Noton পাওয়া যায়। Rolling এবং Muffed কোয়ালিটির উপর বিবেচনা করে এদের মূল্য নিধারিত হয়ে থাকে। সাধারণত ১৫০০ থেকে ৮০০০ টাকায় এদের ক্রয় বিক্রয় হয়ে থাকে। তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

আজ এখানেই শেষ করছি আবার আসবো নুতন কোন বিষয় নিয়ে চোখ রাখুন আমাদের ব্লগে।-আল্লাহ হাফেজ

প্রয়োজনীয় পোষ্ট গুলো দ্রুত পেতে আমাদের ব্লগটি Followকরুন এবং কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন।এছাড়াও ব্লগটি অপরের সাথে শেয়ার করার অনুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে আজ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।এছাড়াও আপনারা কবুতর বিষয়ক যে কোন বিষয় সম্পর্কে আমাদের সাথে শেয়ার করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। সবাই ভালো থাকবেন।


তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

********Thanks *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ