Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

মালটেসি কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/Maltese pigeon breed information and appearance .

Maltes pigeon 

জাতের নাম - Maltese  pigeon

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition, pets.

উৎপত্তি - Northern Italy

উৎপত্তিগত বর্ণনাঃ-

 Maltese কবুতর গৃহপালিত ফেন্সি কবুতরের একটি সুন্দর প্রজনন।এটি Northern Italy যা Modena এর কাছে অবস্থিত সেখানে সর্ব প্রথম এদেরকে প্রজনন করা হয়েছিল। উক্ত সময়ের পাখি Dodo এর সাথে এদের অনেক অংশে মিল রয়েছে।যদিও Dodo এখন বিলুপ্তপ্রায়। তখন থেকেই,এদের দীর্ঘ ঘাড় এবং পা ও এদের Boxy আকৃতি শরীরের জন্য বংশবৃদ্ধি করা হয়। দীর্ঘ ঘাড় এবং পা এর জন্য এরা সুপরিচিত।

বিভিন্ন জায়গাতেই এরা ভিন্ন ভিন্ন নামে পরিচিত যেমনঃ-Deutsch এ Malteser, English এ Maltese, Français এ Poule Maltais এবং Polski তে Kurak maltański নামে পরিচিত তবে National Pigeon Association কতৃক নিবন্ধন কৃত নাম হলো "Maltese" এবং ব্রিড আইডি বা নিবন্ধন নাম্বার হলো ২০৩।
Maltes pigeon 

দৈহিক বর্ণনাঃ-
Maltese কবুতরটি সাধারণ কবুতরের থেকে অনেকটাই আলাদা চেহারার হয়ে থাকে। এরা সোজা পায়ে উঁচু হয়ে দাঁড়িয়ে থাকে।এদের দীর্ঘ ও পাতলা ঘাড় এবং একটি সংক্ষিপ্ত দেহ(cubiform)হয়ে থাকে।প্রজাতিটি  শক্ত ও আঁটসাঁট দেহযুক্ত এবং তুলনামূলক লম্বা। এদের উঁচু শরীরের সাথে কঠিন আঁটসাঁট শরীর হওয়া  উচিত এবং যা এমন মোটাসোটা হবে না যেটা তাদের কমনীতার উপর প্রভাব বিস্তার করে। এদের মাথা উচুতে বহন করবে এবং ফ্লাইট এর সময় মাথা পেছনের লেজের কাছাকাছি অবস্থান করবে। একটি পূর্ণ বয়স্ক  Maltese এর উচ্চতা ১.৩ ফুট বা ১৫ ইঞ্চি বা এর থেকেউ বেশি হওয়া উচিত।

এদের মাথা দীর্ঘ যা উচ্চে বহন করে এবং খুব সামান্য গোলাকার সংঙ্গে সরু কপাল হয়ে থাকে। এদের চক্ষু কিছুটা গভীর সেটের এবং সাদা রংয়ের ক্ষেত্রে নীল চোখ, অন্য রংয়ের ক্ষেত্রে কমলা রংয়ের চোখ হয়ে থাকে।  White রংয়ের ক্ষেত্রে Red eye ceres  হবে।  Black এবং Blue এর চোখে Damson eye cere থাকবে। এছাড়াও Reds, Yellows, Duns,এবং Silvers রংয়ের ক্ষেত্রে Flesh colored cere.
এদের ঠোঁট মোটাসোটা ও মাঝারি দৈর্ঘ্যের হবে এবং উপরের ঠোঁটটি কিছুটা বাঁকানো হবে।  Black এবং  Blue রংয়ের Maltese এর ঠোঁট  Black হবে। অন্যান্য সমস্ত রংয়ের ক্ষেত্রে ঠোঁট  Flesh রংয়ের হবে।এদের কঞ্চি (কন্ঠে মাংসল উপাঙ্গ বিশেষ)  মসৃণ এবং Powder white হবে।
এদের ঘাড় হবে খুব দীর্ঘ যা খাঁড়া ভাবে বহন করে এবং  কাঁধের কাছে না আসা পর্যন্ত প্রায় একই পুরুত্বে থাকে। এছাড়াও এদের বুক সামগ্রিক উপস্থিতির অনুপাতের তুলনায়, তুলনামূলক ভাবে প্রশস্ত এবং তীব্রতর গভীরতা দেখায়। পেট ছোট এবং বৃত্তাকার। 
এদের পশ্চাদ্ভাগ খুব উন্নত এবং পালক যুক্ত হয়ে থাকে।এদের দেহটি দীর্ঘ এবং গোলাকৃতি নয়।

এদের পিঠের অংশ কিছুটা সংক্ষিপ্ত এবং মাঝারিভাবে প্রশস্ত ও অনুভূমিক এবং লেজ উপর দিকে সামান্য উঁচু।
এদের পাখা খুব সংক্ষিপ্ত ও ফ্লাইট পালক গুলো খুব কাছাকাছি থাকে এবং ভালভাবে বহন করে, পাখার শুরুটা কিছুটা বাঁকানো হয় এবং বাঁকানো অংশটুকু এদের বুক থেকে সামান্য বাহিরে থাকে।

এদের উরু শক্তিশালী এবং দীর্ঘ হয় এবং যতটা সম্ভব এটি প্রদর্শন করে। এবং খুব ঘনিষ্ঠভাবে পালকযুক্ত। এদের পায়ের( হাঁটুর নীচের আংশ) সোজা এবং খুব দীর্ঘ ও পালকমুক্ত হয়ে থাকে, জয়েন্টগুলি বাঁকানো নয় এবং  পায়ের আঙ্গুলগুলি দীর্ঘ ও  আলাদা করে ভালোভাবে অবস্থিত।

এদের শরীরের পালক গুলো সংক্ষিপ্ত এবং ঘনিষ্ঠভাবে মানানসই। Maltese কবুতর বিভিন্ন ধরনের রংয়ের হয়ে থাকে যেমনঃ- Black, White, Red , Yellow , Blue , Silver , Dun, Mottles, Grizzles,এবং A.O.C. (to include reduced, opal, almonds recognized according to taste and preference of breeder) তবে সমস্ত রংঙ অবশ্যই পরিষ্কার এবং গাঢ় হতে হবে।একটি পূর্ণ বয়স্ক Maltese এর গড় ওজন ৩৫০ গ্রাম থেকে ৪০০ গ্রাম, এবং এদের গড় আয়ুষ্কাল ৭ থেকে ১০ বছর।
Maltes pigeon 

সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালার,মারকিং এর উপর নির্ভর করে এদের মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৫০০০/১০০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD


*******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ