Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

কিভাবে কোয়ালিটি সম্পন্ন কবুতর উৎপাদন করবেন?


কিভাবে কোয়ালিটি সম্পন্ন কবুতর উৎপাদন করা যায়।


আমরা শখের বশে বা বানিজ্যিক ভিত্তিতে যে, যেভাবেই কবুতর পালন করিনা কেন। সর্বপ্রথম যে বিষয়টির উপর বিশেষ গুরুত্ব দেওয়া উচিৎ তা হলো কোয়ালিটি। আপনি যখন কবুতর সংগ্রহ করবেন তখন আবশ্যিক বিষয় হলো কোয়ালিটি সম্পন্ন কবুতর সংগ্রহ করা তা না হলে আপনার সাফল্য শুরুতেই হুমকির মুখে পরে যাবে। সুতরাং কবুতর পালনে আপনাকে সফলতা পেতে হলে কোয়ালিটির বিকল্প কিছু নেই।

আজ আপনাদের মাঝে শেয়ার করবো কিভাবে কোয়ালিটি সম্পন্ন কবুতর উৎপাদন করা যায় এই বিষয়টি নিয়ে আসাকরি সাথেই থাকবেন এবং সম্পূর্ণ পোষ্ট টি মনযোগ সহকারে পড়বেন।

কোয়ালিটি সম্পন্ন কবুতর উৎপাদন করতে হলে অবশ্যই আপনাকে কোয়ালিটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকতে হবে। তার মানে আপনি যে প্রজাতির কবুতরটি সংগ্রহ করবেন তার কোয়ালিটি সম্পর্কে আপনাকে সেটা সংগ্রহের পূর্বেই ধারণা নিতে হবে। অনেকে মনে করেন কবুতরে সাইজ তুলনামূলক বড় হলে,দেখতে আকর্ষণীয় হলে সেটাই কোয়ালিটি, আসলে ধারনাটি সম্পূর্ণ ভুল। প্রকৃত পক্ষে প্রতিটা প্রজাতির কবুতরের আলাদা আলাদা বৈশিষ্ট্য ও কোয়ালিটি হয়ে থাকে। যেমনঃ- সোয়াচন্দন ও আর্চএন্জেল এবং গোল্ডেন নেক কবুতর দেখতে কাছাকাছি হলেউ প্রজাতি গুলো ভিন্ন এবং এদের মধ্যে এদের বৈশিষ্ট্যগত ও উৎপত্তিগত পার্থক্য বিদ্দ্যামান।

সুতরাং  আপনি আপনার সংগ্রহে যে সমস্ত প্রজাতির কবুতর রাখতে চান তাদের সম্পর্কে বিস্তারিত আপনাকে জানতে হবে। তবেই আপনি
কোয়ালিটি সম্পন্ন কবুতর উৎপাদন করতে পারবেন। তবে শুধু কোয়ালিটি সম্পন্ন কবুতর সংগ্রহ করলেই হবে না,এর সংঙ্গে সংঙ্গে আপনাকে কিছু বিষয়ের উপর গুরুত্ব আরোপ করতে হবে।

কিন্তু কেন? আমি মনে করি কোয়ালিটি সম্পন্ন কবুতর থেকে তো কোয়ালিটি সম্পন্ন বাচ্চাই আসবে। কিন্তু আসলেই কি আমার ধরণা সত্য?
আপনার বোঝার সুবিধার জন্য এখানে কিছু কেস স্ট্যাডি বর্ণনা করবো।

কেস স্ট্যাডি ১ঃ- একজন ভাই আমাকে প্রশ্ন করলেন। ভাই আমার কবুতর ১০ মাস রানিং কোন সমস্যা নেই,১০০% কোয়ালিটি সম্পন্ন, ডিম বাচ্চা ভালো ভাবেই করে। কিন্তু এবার দুইটা বাচ্চা দুই রকমের আসছে।একটার মাথায় ঝুঁটি আসছে আর একটার ঝুটি আসেনি, কিন্তু বাবা মা দুজনেরই ঝুটি রয়েছে। এখন করনীয় কি?

কেস স্ট্যাডি ২ঃ-ভাই আমার কবুতরের বয়স ২ বছর। কোন সমস্যা নেই। কিন্তু হটাৎ করে একটা বাচ্চা ছোট এবং একটা বড় হচ্ছে, এখন কি করবো?

কেস স্ট্যাডি ৩ঃ- ভাই আমার কবুতর ১০০% সুস্থ এবং মার্কিং ওকে। ৪/৫ বার ডিম বাচ্চা ভালোই করছে, যেগুলোর মার্কিং ঠিক ছিলো কিন্তু এবার একটি বাচ্চার মিস মার্ক এসেছে। করনীয় কি?

এগুলো আপনাদের বোঝার সুবিধার্থে বর্ণনা করলাম। এছাড়াও আরও অনেক কারন রয়েছে একটি কোয়ালিটি সম্পন্ন কবুতর থেকে কোয়ালিটিহীন বাচ্চা আসার।এসমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে কিছু বিষয়ের প্রতি আপনাকে গুরুত্ব আরোপ করতে হবে। তবেই আপনি কোয়ালিটি সম্পন্ন কবুতর উৎপাদনে সফল হবেন।

চলুন জেনে নেই কোয়ালিটি সম্পন্ন কবুতর উৎপাদনে আপনাকে যে সমস্ত বিষয়ের উপর গুরুত্ব দিতে হবে।

১/ যে কবুতরগুলো সংগ্রহ করবেন সেগুলোর উৎপত্তি, বৈশিষ্ট্য, মার্কিং সম্পর্কে বিস্তারিত জানা।
২/ অবশ্যই যিনি কোয়ালিটি সম্পন্ন কবুতর পালন করেন তার থেকে কবুতর সংগ্রহ করা।
৩/ অধিক প্রজাতি পালন না করে সর্বাধিক ২ থেকে ৩ টি প্রজাতির কোয়ালিটি সম্পন্ন কবুতরের প্রজাতি পালন করা।
৪/ কবুতরে জন্য সুষম খাবার,পরিস্কার পানির ব্যবস্হা করা।
৫/ কবুতরের বাসস্থানে অবশ্যই বায়োসিকুরিটি ব্যবস্হাপনা নিশ্চিত করা।
৬/  অধিক পরিমানে ডিম বাচ্চা না নেওয়া।
৭/ ২ থেকে ৩ বার ডিম-বাচ্চা নেবার পর কমপক্ষে এক প্রজনন সময় (৩০ দিন)  বিরতি দেয়া।
৮/ বিরতি কালীন সময় কালে, পরিমিত মাত্রায় ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম প্রদান করা।
৯/ বিরতি কালীন সময়ে কৃমির কোর্স করানো।

উপরোক্ত কাজগুলো সঠিক ভাবে অনুসরণ করতে পারলে আপনি সফলভাবে কোয়ালিটি সম্পন্ন কবুতর উৎপাদন করতে পারবেন।

পূর্বে আমরা কিভাবে সুস্থ এবং সুন্দর বাচ্চা পাবেন সে সংক্রান্ত আলোচনার করেছিলাম। পাশাপাশি বিভিন্ন কবুতরে বৈশিষ্ট্য,উৎপত্তি, মার্কিং ইত্যাদি নিয়ে নিয়মিত আলোচনা করে আসছি। এছাড়াও আপনার কোন জিঙ্গাসা থাকলে আমাদের কে মেইল করতে পারেন অথবা আমাদের ফেসবুকে মেসেজ করতে পারেন। আমরা অবশ্যই আপনার বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করতে চেষ্টা করবো।

প্রয়োজনীয় পোষ্ট গুলো দ্রুত পেতে আমাদের ব্লগটি Followকরুন এবং কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন।এছাড়াও ব্লগটি অপরের সাথে শেয়ার করার অনুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে আজ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।এছাড়াও আপনারা কবুতর বিষয়ক যে কোন বিষয় সম্পর্কে আমাদের সাথে শেয়ার করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD



*******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ