Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

বার্মিংহাম রোলার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Birmingham Roller pigeon breed information and appearance.


জাতের নাম - Birmingham Roller

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition, pets.

উৎপত্তি - Birmingham

উৎপত্তিগত বর্ণনাঃ- Birmingham Roller প্রজাতিটি গৃহপালিত কবুতরগুলির একটি খুব জনপ্রিয় প্রজাতি যা England Birmingham উদ্ভূত হয়েছিল, যেখানে তারা নির্বাচনী প্রজনন পদ্ধতির মাধ্যমে বিকশিত হয়েছিল। Birmingham Rollers কবুতর দ্রুত এবং উরন্ত অবস্থায় পিছিয়ে পরা এবং  ডিগবাজী করবার মত বিশেষ দক্ষতার জন্য জনপ্রিয়। প্রজননটি Pan-America হতে United Kingdom এবং Canada তে ১৮০০ দশকের গোড়ার দিকে এরা প্রবর্তিত হয়েছিল। এবং ১৮৭০ সালের দিকে United States এর কবুতর ব্রিডারদের সাথে পরিচয় হয় ও ১৮৯০ সালে এরা খুব জনপ্রিয় হয়ে ওঠে।তবে সঠিক কখন এদের প্রজনন করা হয়েছিল সেটি এখনো অজানা। Birmingham Rollers কবুতরের প্রজননটি সম্ভবত USA এবং  সমস্ত বিশ্বের মধ্যে একটি সাধারণ প্রজননকারী জাত হিসাবে পরিচিতি। "Wendell Levi" তিনি তার বই  "The Pigeon" উল্লেখ করেছেন যে , এই জাতটি England এর Birmingham শহরের আশেপাশে এদের প্রথম প্রজনন করা হয়েছিল। অবশ্য এটি তাদের নাম থেকেউ কিছুটা বোঝা যায়। এদেরকে  মুলত উড়ানোর সময়ে দ্রুত গতিতে পিছিয়ে পড়া এবং উরন্ত অবস্থায় ডিগবাজী করবার মত বিশেষ দক্ষতার জন্য প্রজনন করা হয়েছিল।

  • ভিডিও টি দেখুনঃ- 



Birmingham Rollers কবুতরের বৈশিষ্ট্য এবং কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ-
Birmingham Rollers কবুতর দ্রুত এবং উরন্ত অবস্থায় পিছিয়ে পরা এবং  ডিগবাজী করবার মত বিশেষ দক্ষতার জন্য জনপ্রিয়। Family of bird এবং এদের প্রশিক্ষণের উপর নির্ভর করে একটি Birmingham Rollers অপরিমেয় গতিতে ১০০ ফুটের বেশি নন-স্টপ Roll বা ডিগবাজী করতে পারে।টাম্বলারের সাথে এদের উড়ার পার্থক্য হলো এরা ঝাঁকে ঝাঁকে বা সংঘবদ্ধ ভাবে উড়ে বেড়ায়। আদর্শভাবে, একটি ঝাঁকে ১১ থেকে ২০ টি কবুতর থাকা উচিৎ এই ঝাঁক টিকে বলা হয় "Kit"।  যখন একই সাথে বেশ কয়েকটি কবুতর ডিগবাজী বা Spin করে তখন এটি "Turn" বা পালা হিসাবে পরিচিত।  যদি তারা সবাই একই সাথে ডিগবাজী দিতে থাকে তবে একে পুরো পালা বা "Full turn" বলা হয়।
Frequency, Depth,Style, Velocity,এবং Angle সব কিছুই এদের বংশবৃদ্ধি, প্রশিক্ষণ এবং খাদ্যা অভ্যাস দ্বারা নির্ধারিত হয়। Flight time,Height of flight,এবং প্রশিক্ষকের আদেশের প্রতি সাড়া জাগানো সমস্তই কঠোর প্রশিক্ষণ এবং খাদ্যা অভ্যাসের পাশাপাশি নিয়মিত উড়ানোর রুটিন দ্বারা নির্ধারিত হয়।একটি ভাল Roller এর থেকে নিয়মিতভাবে পুনঃপুন ভাবে অ্যাক্রোব্যাটিক্স চালানোর প্রত্যাশা করা হয়। বিভিন্ন সময়ে বিশ্বের Roller ক্লাব গুলো এদেকে উড়ানোর এবং প্রদর্শনী প্রতিযোগিতার আয়োজন করে থাকে। সাম্প্রতিক সময়ে United States এর Roller ব্রিডাররা আন্তর্জাতিক National Birmingham Roller Club (NBRC)এবং  National Competition Fly (NCF)ও  World Cup fly গুলিতে International fliers সাথে প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছে।  তবে কিছু প্রজননকারী কেবল এদের ডিগবাজী দেওয়া উপভোগের জন্য পালন করে থাকে।এবং কিছু ব্রিডার কেবল তাদের স্থানীয় ক্লাবের প্রতিযোগিতার জন্য কবুতর গুলিকে পালন করে।
Birmingham Rollers কবুতর  ২ ধরনের পাওয়া যায়।  একটি Flying type এবং অন্যটি Show type.। শো টাইপ Birmingham Rollers উরন্ত টাইপের থেকে   তুলনায় Rollersare বড় দেখায় এবং শো এর জন্য শুধুমাত্র এদের প্রজনন করা হয়। Birmingham Rollers এর মত অনুরুপ প্রজাতিটি হলো Parlor Roller,তবে এরা Birmingham Rollers এর মত অনেক বেশি উড়তে পারে না এরা অল্প বয়সে উড়তে পারে তবে পূর্ণ বয়স্ক হলে এরা  উড়তে পারে না। তবে কয়েক শত ফুট মাটিতে গড়াতে সক্ষমতার জন্য পরিচিত এদেরকে ১৯ শতকে Scotland এ উৎপাদন করা হয়েছিল। অপর দিকে Oriental Rollers নামে আরও একটি প্রজাতি রয়েছে যারা অনেক ভালে উড়তে পারে  এবং এরা অনেক রঙের হয়ে থাকে। Birmingham Rollers মূলত কোন প্রজাতিটির সংমিশ্রণে উৎপাদন হয়েছিল সেটি অজানা। যদিও এটি স্পষ্ট যে এগুলি কিছু জাতের সংমিশ্রণে উৎপাদনে হয়েছিল।Birmingham Rollers উৎপাদনে তিনটি সন্দেহজনক জাত রয়েছে।যাদের সংমিশ্রণে Birmingham Rollers উৎপাদন করা হয়েছিল। সেগুলো হলোঃ- Dutch Roller (Tumbler),Oriental Roller, এবং Old English Wire Legged Tumbler,।  কিছু প্রতিবেদন থেকে জানা যায় যে Birmingham Rollers জাতটি উৎপাদনের ৫০ বছর পরেও Oriental Roller প্রজাতিটি England পৌঁছায়নি। তবে কবুতর জাতের সর্বশেষ DNA Microsatellite ডাটা থেকে জানা যায় যে Birmingham Rollers এবং  Oriental Rollers একই প্রজাতির অন্তর্ভুক্ত।

দৈহিক বর্ণনাঃ-

Birmingham Roller বিভিন্ন ধরণের রঙের হতে পারে এবং বিভিন্ন নিদর্শন নিয়ে আসে।
অন্যান্য পারফর্মিং জাতের মতো, Birmingham Roller এর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হল পারফরম্যান্স।Birmingham Roller গুলির মধ্যে সর্বাধিক সাধারণ রঙগুলি হল: Yellow, Red, Blue-bar, Silver-bar, White-wing, Badge marking, Bald head, Almond , Grizzle, এবং  Mottle.এদের রঙের ধরন গুলি প্রায়শই পরিবর্তন হয়। যেমনঃ- Reduced,Opal, Andalusian, Pencil, Toy stencil, এবং Stunning bronze variants,।  Birmingham Roller কবুতর যদি বাজ আক্রমণ থেকে বেঁচে থাকে এবং ভাল যত্ন সহ স্বাস্থ্যকর পরিবেশে পায় তবে এরা প্রায় ১০ থেকে ১২ বছর বেঁচে থাকে। ঘূর্ণায়মান ক্ষমতা বয়সের সাথে উন্নত হয় এবং নিয়মিত অনুশীলনে কর্মক্ষমতা বজায় থাকে।

সম্ভাব্য মূল্যঃ-আমাদের দেশে কিছু কালারে Birmingham Roller পাওয়া যায়। কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত   ৫০০০/১৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

আজ এখানেই শেষ করছি আবার আসবো নুতন কোন বিষয় নিয়ে।-আল্লাহ হাফেজ

প্রয়োজনীয় পোষ্ট গুলো দ্রুত পেতে আমাদের ব্লগটি Followকরুন এবং কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন।এছাড়াও ব্লগটি অপরের সাথে শেয়ার করার অনুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে আজ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।এছাড়াও আপনারা কবুতর বিষয়ক যে কোন বিষয় সম্পর্কে আমাদের সাথে শেয়ার করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

********Thanks *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ