Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

টুরবিট কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Turbit pigeon breed information.

Pic:- Turbit
Pc:- Net Collected 
জাতের নামঃ- Turbit

জাতের ধরনঃ- Fancy( Exhibition, Ornamental,Pets)

উৎপত্তি - United Kingdom


উৎপত্তিগত বর্ণনাঃ-
Turbit কবুতরগুলো বহুবছর ধরে নির্বাচনী প্রজননের জন্য উন্নত অভিনব কবুতরের একটি প্রজাতি। ধরনা করা হয় যে ১৭ এবং ১৮ দশকের মাঝামাঝি সময়ে এদের কে সর্ব প্রথম United Kingdom বিকশিত করা হয়েছিলো। Turbit ছাড়াও এরা আরও কিছু নামে পরিচিত যেমনঃ- Cravate Turbit, Turbitmövchen
এবং Turbito. এদের শারীরিক আকারের সাথে সম্পর্কিত নাম হলো "Turbo"  এটি মুলত Latin শব্দ  যেটির অর্থ হলো "spinning top"। এছাড়াও এটা মনে করা হয় যে, প্রজননটি Anatolian Owl এর সাথে Show Antwerp এর ক্রস ব্রিডিং এর মাধ্যমে বিকশিত করা হয়েছিল।এবং Charles Darwin প্রথম প্রজননটি নিয়ে গবেষণা করেন। কবুতরের অন্যান্য জাতের পাশাপাশি এরাউ কবুতরের অন্য সব জাতের মত বন্য কবুতরের বংশধর। এই প্রজননটি তাদের বুকের পালকগুলির জন্য পরিচিত।



দৈহিক বর্ণনাঃ-
Turbit কবুতরটি আঁটসাঁট শরীরের সঙ্গে একটি মাঝারি আকারের সুন্দর প্রজনন ।  এটি খাড়া এবং মাধুর্য পূর্ণের জন্য বর্ণনা করা হয়। ছোট ঠোঁট এবং চুরাযুক্ত ঝুটি ও গলার চুনট পালকের জন্য জন্য অনান্য কবুতরের থেকে এরা আলাদা ভাবে সুপরিচিত। এদের পাখা কালারফুল হয় এবং শরীর সাধারণত সাদা রঙ এর হয়ে থাকে।এছাড়াও এদের দেহের তুলনায় অপেক্ষাকৃত বড় মাথা এবং প্রশস্ত হয়ে থাকে।এদের গলা বিস্তৃত এবং ধনুকের ন্যায় সামান্য বাঁকা হয়ে থাকে। এবং এদের চোখের আকার বড় ও সুন্দর সাদা পাপড়ির সাথে চোখ সম্মুখে প্রসারিত হয়। এদের পা মাঝারি আকারের এবং লাল রঙ এর হয়ে থাকে।  Turbit কবুতরের অনেক গুলো কালার রয়েছে।  এই কবুতর গুলির সাধারণ রঙের সমন্বয়  Black,Blue,Dun, Red, Silver, Yellow, Mealy এবং Cream রঙ এর হয়ে থাকে।

একটি পূর্ণ বয়স্ক Turbit কবুতরের গড় শরীরের ওজন ২২৭ থেকে ২৮৫ গ্রাম। এবং  গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর। এদেরকে মূলত উড়ানো জন্য এবং প্রদর্শন উদ্দেশ্যে ব্যবহার করা হয়। এটি  ইউরোপের অনেক দেশে জনপ্রিয় প্রজাতি গুলোর একটি।


সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৪০০০/৮০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD



*******Thank You ****



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ