Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

নুরেমবার্গ লার্ক কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Nuremburg lark pigeon breed information and appearance.

Pic:- Nuremburg lark

জাতের নাম -Nuremburg lark

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition, pets.

উৎপত্তি - North Europe (Germany)

উৎপত্তিগত বর্ণনাঃ-

Nuremburg lark কবুতর গৃহপালিত কবুতরের একটি প্রজাতি। সর্ব প্রথম Southern Germany এর Franconia  শহরের Nuremberg থেকে এদের প্রজনন করা হয় এবং জন্মস্থান এর নাম অনুসারে এদের নাম রাখা হয় Nuremburg lark ।
Pic:- Nuremburg lark

দৈহিক বর্ণনাঃ- এদের মাথা মসৃণ ও সমান বৃত্তাকার।এবং  চোখে Dark iris কালারের সাথে বহিরবয়ব মসৃণ এবং লাল হয়ে থাকে।এছাড়াও এদের কাঁধে ঐতিহ্যবাহী সোনালী বর্ণের পালক রয়েছে যা মাথা থেকে শুরু করে কাঁধ হয়ে বুকে এসে মিশেছে ।এদের ঠোঁট মাঝারি দৈর্ঘ্যের এবং একটিতে নরম শিঙা রঙ আছে।ও নাক মসৃণ হয়ে থাকে।বক্ষ সামান্য বড় এবং বৃত্তাকার। এবং পিঠ সামান্য নিচু। শরীরের পালক গুলো মসৃণ এবং ফিটিং। এদের পাখায় দীর্ঘ পালক রয়েছে যা সুন্দর ভাবে আঁটসাঁট অবস্থায় থাকে। এবং লেজ ভালোভাবে বন্ধ। এদের পা মাঝারি দৈর্ঘ্যের এবং  মসৃণ হয়। এদের লোম গুলো allodolate” এবং  “farinose” ২ টি আলাদা কালারের হয়ে থাকে সঙ্গে ছাড়া রং এর হয়ে থাকে।
Pic:- Nuremburg lark


এদের উচ্চতা ১৫ সেঃমি।একটি পূর্ণ বয়স্ক Nuremburg lark এর ওজন ৩৮৫ থেকে ৪০০ গ্রাম হয়ে থাকে। এরা জন্ম নেবার ৫ মাস পর ডিম দেয় ও ১৮/২০ দিনে ডিম ফোঁটে। এরা ৭ থেকে ১০ বছর বেঁচে থাকে।



সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৪০০০/১৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD



*******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ