Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ড্রাগন চ্যাম্পিয়ান কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Dragoon Champion pigeon breed information and appearance .


জাতের নাম -Dragoon Champion
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition, pets.

উৎপত্তি - United Kingdom

উৎপত্তিগত বর্ণনাঃ-
Dragoon Champion কবুতরটি গৃহপালিত কবুতরের খুব পুরানো একটি প্রজনন।  এটি নির্বাচনী প্রজনন যা বহু বছর ধরে উন্নত ছিল। প্রথম ১৭৩৫ সালে এদেরকে United Kingdom প্রজনন করা হয়। এবং প্রজাতিটি একটা সময়  United Kingdom এর কবুতরের প্রজাতি গুলির মধ্যে  সবচেয়ে জনপ্রিয় প্রজাতি হিসাবে স্থান লাভ করে ছিল।  এই প্রজননটিও গৃহপালিত অন্য সব কবুতরের মত বন্য কবুতরের বংশধর। এটি Racing Homer কবুতরের জাত বিকাশে ব্যবহৃত কবুতর প্রজাতির একটি। Indian Gola কবুতরের সাথে এদের অনেকটা সাদৃশ্য রয়েছে।
Pic:-Dragoon Champion
Pc:- Collected 

দৈহিক বর্ণনাঃ-
Dragoon Champion কবুতর একটি মাঝারি আকারের প্রজনন যারা নিজেকে বেশ সাহসী এবং সঠিকভাবে বহন করে। বিস্তৃত এবং শক্ত করে আঁটানো মাথার সাথে মাঝারি দৈর্ঘ্যের দেহ হয়ে থাকে।এদের বুক বিস্তৃত এবং ভরাট। এছাড়াও এদের ঠোঁট বেশ পুরু  এবং মজবুত এবং কিছুটা ভোঁতা হয়ে থাকে। Dragoon Champion এর চোখ বড় ও সম্মুখদিকে প্রসারিত এবং রক্ত ​​লাল রঙের হয়। এবং চোখের মাংস পেশি ছোট কিন্তু সূক্ষ্মভাবে নকশা করা। এদের ঘাড় মাঝারি আকারের এবং মাথা থেকে শরীরের বিস্তৃত।
এদের পাখা অনেক শক্তিশালী এবং ডানার ছোট ফ্লাইট লেজের উপর অবস্থান করে।  এবং লেজ শরীরের কাছাকাছি ফিটিং এবং সমান।  তাদের পা কিছুটা ছোট এবং পেশীবহুল উরু হয়ে থাকে। Dragoon Champion কবুতর বিভিন্ন কালারের হয়ে থাকে যেমনঃ-
 Black , Blue bars, Blue checks, Red checks, Grizzles, Mealy, Cream bars, Silver checks, Silver bars, Red , Yellow , Yellow checks এবং White.   কিন্তু সবচেয়ে বেশি  White , Blue-bar, Dun, Red , Yellow  এবং Blue check. কালারের পাওয়া যায়।  Dragoon Champion কবুতর যদিও Fancy কবুতরের একটি প্রজনন হয়। কিন্তু এটি  প্রধানত প্রদর্শনী উদ্দেশ্যে ব্যবহার করা হয়। একটি পূর্ণ বয়স্ক Dragoon Champion এর গড় ওজন ৪০০ থেকে ৪৫০ গ্রাম। এবং গড় আয়ুষ্কাল ৭ থেকে ১০ বছর।
Pic:-Dragoon Champion
Pc:- Collected 

সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৫০০০/১৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD



*******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ