Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ডিউলিপ কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Dewlap pigeon breed information.

Dewlap pigeon

জাতের নামঃ- Dewlap

জাতের ধরনঃ- Fancy( Utility)

উৎপত্তি - East (Asia)

উৎপত্তিগত বর্ণনাঃ-

Dewlap কবুতর East (Asia) থেকে উদ্ভাবিত গৃহপালিত কবুতরের অভিনব একটি প্রজনন।বিশেষ করে Syria, Lebanon এবং Southern  Turkey তে এদের প্রজনন করা হয়েছিল। একটি পুরানো প্রজনন এবং এরা বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য বিকশিত হয়েছিল। এদের সঠিক উৎপত্তি কোন দশকে হয়েছিল তা অজানা তবে ১৭ দশকের আগে থেকেই এরা কবুতর পালকদের কাছে পরিচিত ছিল বলে ধারনা করা হয়। বর্তমানে এটি তাদের জন্ম স্থান সহ পৃথিবীর বিভিন্ন দেশে জনপ্রিয়, এবং বেশিরভাগ দেশ এদের জাত উন্নয়নে কাজ করেছে - বিশেষ করে UK তে। এরা বিভিন্ন নামে পরিচিত যেমনঃ- Beyrouth, Syrische Wammentaube, Beirut, Сирийский Пузатый Голубь ইত্যাদি।  এদেরকে মুলত Utility প্রজাতি হিসেবে উপস্থাপন করা হয়ে থাকে। এবং এদের উরন্ত ক্ষমতা অনেক ভালো।
Dewlap pigeon

দৈহিক বর্ণনাঃ- Dewlaps দেখতে অনেক সুন্দর হয়ে থাকে।এদের গলায় বা গলদেশে এক ধরনের মাংস পেশির সৃষ্টি হয় যেটাকে Pigeon Farming এর ভাষায় dewlap বলা হয়ে থাকে এ কারনেই এদের Dewlap নাম করণ করা হয়েছে।এদের ঘাড় তুলনামূলক ভাবে লম্বা হয়ে থাকে। এবং এদের মাথা অনেকটা হোমারের মত দেখতে হয়। এদের সাধারণত Black,Blue, White কালারের হয়ে থাকে এবং White কপালের সাথে কানে সুন্দর সাদা "earrings" হয়ে থাকে।

এরা অনেক সুন্দর উড়তে পারে এবং উড়বার সময়ে ছোঁ মারার ক্ষমতা কে আলাদাভাবে উল্লেখ করা হয়েছে।এরা ঘূর্ণনমান অবস্হাতেই উড়তে পারে এবং এদের শরীরের পালক গুলো অনেক উন্নত এবং এদের পাখা খুব শক্তিশালী। অনেক দ্রুত ঘূর্ণন মান ভাবে ফ্লাই করা এদের বিশেষ ক্ষমতা হিসেবে
ধরা হয়।যেটি কে "Helicopter propeller" এর সাথে তুলনা করা হয়। এই কারনে এরা সব সময় বাজ পাখির হত থেকে রক্ষা পেয়ে থাকে।

এদের জাত উন্নয়নের জন্য প্রয়োজন এদের যথাযথ আবাসস্থল এবং সঠিক প্রশিক্ষণের ব্যবস্থা করা। বেশির ভাগ কবুতর পালক এদের বংশধর বৃদ্ধিতে অক্ষম। তারা খুব উচ্চ আপ থেকে একটি উচ্চ গতির ডাইভার হয়। এদেরকে শক্তিশালী করার জন্য তাদের খুব ক্ষমতাবান পাখা রয়েছে।যেটি অনেক উচুতে এদের উড়তে এবং দ্রুত নামতে সাহায্য করে। একটি পূর্ণ বয়স্ক Dewlap এর গড় ওজন ৫০০ থেকে ৫৫০ গ্রাম এবং গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।
Dewlap pigeon

সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এবং গলকম্বল এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত Dewlap  কবুতর ৮০০০ থেকে ২০০০০ হাজার টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD



 *******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ