Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ওয়েস্ট অপ ইংল্যান্ড টাম্বলার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি।/West of England Tumbler pigeon breed information

West of England Tumbler pigeon

 জাতের নাম - West of England Tumbler

জাতের ধরনঃ- Flying, exhibition.

উৎপত্তি - United Kingdom

উৎপত্তিগত বর্ণনাঃ-

West of England Tumbler কবুতর United Kingdom এর গৃহপালিত  কবুতরের একটি প্রজাতি।এদের নির্বাচনী প্রজনন বহু বছর ধরে উন্নত ছিল। এবং অনান্য গৃহপালিত কবুতর পাশাপাশি এরাউ বন্য কবুতরের বংশধর।  উনিশ শতাব্দীর শেষভাগে এবং বিংশ শতাব্দীর গোড়ার দিকে এটি England এর Bristol এবং  আশেপাশের West Country  গুলোতে  বিকশিত হয়েছিল।  এটি একটি অসাধারণ দ্বৈত গুন বিশিষ্ট কবুতরের প্রজনন যা উড়ন্ত এবং প্রদর্শনী উভয় উদ্দেশ্যে সুন্দর ভাবে উপস্থিত হয়ে থাকে ।

West of England Tumbler pigeon

যদিও এখন বেশিরভাগ West of England Tumbler কবুতরগুলো  United States থেকে প্রজনন করা হয় এবং এটি একটি জনপ্রিয় প্রদর্শনী প্রজাতি হিসবে বিবেচিত হয়।
এবং দেশটি  প্রজাতির মান উন্নয়নের নির্ভরযোগ্য প্রজননকারি হিসাবে খুব ভালো এবং সম্ভবত American fanciers সঙ্গে তাদের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য এটি প্রধান কারণ।  যদিও ব্রিটিশ দ্বীপপুঞ্জে এ অনেক ফ্যানসিয়ার রয়েছে যাদের কাছে এই প্রজাতিটিকে উড়ন্ত প্রজাতি হিসাবে বিবেচিত হয়। এরা ব্রিটিশ দ্বীপপুঞ্জে খুব উচুতে ( আকাশে অদৃশ্য হবার মত)উড়তে সক্ষম হওয়ার জন্য সুপরিচিত। এদের Modern Birmingham Roller কবুতরের সাথে অনেকটা মিল রয়েছে। শুরুর দিকে West of England Tumbler কবুতরকে 'kits' নামে ডাকা হতো কেননা এরা খুব ভালো পারফরমেন্স করতে পারে। ঊনবিংশ শতাব্দীর কিছু রেকর্ড অনুযায়ী এই কবুতর ১২ ঘন্টা পর্যন্ত উড়ার রেকর্ড  নথিভূক্ত করা হয় এবং তাদেরকে অত্যন্ত উচ্চতর প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। বর্তমানে কিছু প্রজননকারি  West of England Tumbler বিকাশের জন্য কাজ করছে কিন্তু পূর্বের মতো উচ্চতর প্রজনন বিকাশ এখনো হয়ে উঠেনি, যাদের পূর্ব  ইতিহাস এখন কল্পকাহিনী হয়ে যাওয়ার মতো হয়েছে । 

দৈহিক বর্ণনাঃ-

West of England Tumbler
কবুতর একটি গড় আকারের প্রজনন।এদের White বা Pearl কালারের চোখের সংঙ্গে দেখত খুব আকর্ষণীয় এবং রঙিন কবুতর। এদের পা Muffed হয় যা দেখতে খুব আকর্ষণীয় হয়ে থাকে।বর্তমানে এদের আকর্ষণীয় Colors, Markings এবং Patterns এর উপর জোর দিয়ে United States প্রদর্শনী কবুতর হিসাবে উপস্থাপন করা হয়ে থাকে। এরা বিভিন্ন কালারের হয়ে থাকে।
West of England Tumbler pigeon

একটি West of England Tumbler এর গড় উচ্চতা ২০ থেকে ২৩ সেঃমিঃ। এবং গড় ওজন ২৫৫ থেকে ৩৪০ গ্রাম।  এদের গড় জীবদ্দশায় প্রায় ৭-১০ বছর।

সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৫০০০/২৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ