Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

বার্ব কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Barb Pigeon breed information and appearance.

Pic:- Barb Pigeon
Pc:- Collected 

জাতের নাম -Barb Pigeon

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition,

উৎপত্তি - United Kingdom

উৎপত্তিগত বর্ণনাঃ- Barb pigeon গৃহপালিত কবুতরে অভিনব একটি প্রজনন।এদের বংশবৃদ্ধি অনেক বছর ধরে নির্বাচনী প্রজনন হিসাবে England এ বিকশিত হয়েছিল। প্রকৃতপক্ষে   প্রজননটিও গৃহপালিত কবুতর অন্যান্য জাতের মতো বন্য কবুতরের বংশধর।এদেরকে English Barband Barbary Pigeon ও বলা হয়ে থাকে।
প্রজনন টি দেখতে খুব সুন্দর এবং অনেক পুরানো প্রজাতি গুলোর একটি। মনে করা হয় যে ১৬০০ শতাব্দীর পূর্বেই এটির প্রজনন করা হয়েছিলো। যদিও এই জাতের সম্পূর্ণ ইতিহাস হারিয়ে গেছে।  কিন্তু বেশিরভাগ মানুষ বিশ্বাস করে যে প্রজাতিটির উৎপত্তি Barbary in North Africa এবং সেখান থেকে Europe এ আমদানি করা হয়েছিল।

Barb Pigeon সম্পর্কে Shakespeare  তার একটি নিবন্ধে উল্লেখ করেন । এছাড়াও এটি Illustration এর অধীনে Charles Darwin’s প্রাণী ও উদ্ভিদের পরিবর্তনের একটি চিত্রের সাথে উল্লেখ করেছিলেন।এরা প্রধানত প্রদর্শনী কবুতর হিসাবে উত্থাপিত হয় তবে এরা খুব ভাল উড়তে পারে।পাশাপাশি, পোষা প্রাণী হিসাবে খুব ভাল।
Pic:- Barb Pigeon
Pc:- Collected 

দৈহিক বর্ণনাঃ-
Barb Pigeon ছোট মাঝারি আকারের এবং সর্ট ফেইজ হয়ে থাকে।এরা দেখতে গাঁট্টাগোট্টা এবং Wattled কবুতরের প্রজাতি।  Barb Pigeon সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে এদের চোখে এবং ঠোঁটের চারপাশে গোলাকার রিং। এই চোখের চারপাশে ফুলের মত মাংসের রিং সম্পূর্ণরূপে প্রকাশ পেতে দুই বছর পর্যন্ত সময় লাগতে পারে। এরা বিভিন্ন কালারের হয়ে থাকে যেমনঃ- White,Black,Blue, এবং Others Collar.এদের গড় শরীরের উচ্চতা ১৩.৪ ইঞ্চি।  এবং পূর্ণ বয়স্ক একটি কবুতরের গড় শরীরের ওজন প্রায় ৩৭০ গ্রাম। এবং গড় আয়ুষ্কাল ৭ থেকে ১০ বছর।

Pic:- Barb Pigeon
Pc:- Collected 

সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৫০০০/১৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD



*******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ