Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ওল্ড ডাচ্ ক্যাপাচিনো কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Old Dutch Capuchine pigeon breed information.


জাতের নামঃ-Old Dutch Capuchine
জাতের ধরনঃ- ফেন্সি Fancy( Exhibition, Ornamental,Pets)

উৎপত্তি -Netherlands

উৎপত্তিগত বর্ণনাঃ-


Old Dutch Capuchine  কবুতর গৃহপালিত কবুতরের একটি প্রজাতি। এটি পুরোনো কবুতর প্রজাতির মধ্যে একটি যা বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য বিকশিত হয়েছিল। এটিকে প্রথম Netherlands এ প্রজনন করা হয়েছিল। এই প্রজাতিটি মূলত Middle East, Greece অথবা India থেকে শুরুর দিকটাতে প্রজনন করা হয়েছিল। সম্ভবত ১৫০০ খ্রিস্টাব্দের দিকে  Dutch নাবিকরা Capuchine প্রজাতিটিকে Holland ফিরিয়ে আনেন। ১৫০০ এর দশকে Holland শিল্পের বেশ কয়েকটি ডাচ মাস্টার্সের চিত্রকর্মের মাধ্যমে আমরা তার উপস্থিতি সম্পর্কে জানি।

এ জাতটিকে ১৯৬০ এর দশকে United States এ আমদানি করা হয়।  বর্তমানে এটি Netherlands সহ  কিছু আরও কিছু দেশে পাওয়া যায় তবে এটিকে অত্যন্ত বিরল প্রজাতির হিসাবে ধরা হয়।

দৈহিক বর্ণনাঃ-Old Dutch Capuchine কবুতর মাঝারি আকারের কবুতর থেকে ছোট এবং এদের দেহটি অনুভূমিকভাবে বহন করা হয়।  এই প্রজাতিটির বৃত্তাকার মাথা রয়েছে যা বিস্তৃত হুডের জন্য উপযুক্ত এবং তা পিছনে যথেষ্ট বিস্তৃত। এদের চোখের রঙ Iris- Pearl  White এবং নিঃসন্দেহে প্রানবন্ত এবং চোখের পাতা লাল এবং সূক্ষ্ম গঠনবিন্যাস হয়। এছাড়া এদের ঠোঁট মাঝারি আকারের হয় যাতে সূক্ষ্ম ফাঁকা আছে এবং ঠোঁটের ডগা সামান্য বাঁকানো হয়ে থাকে।

 Old Dutch Capuchine কবুতরের মাঝারি দৈর্ঘ্যের ঘাড়  যা এটির কাঁধ ও বুকে এসে সুন্দর ভাবে মিলিত হয়েছে।এবং এদের পেছন অনেক বিস্তৃত যা ধীরে ধীরে লেজে এসে মিশেছে। তাদের বুক  বিস্তৃত ও পূর্ণ এবং শুধু ঠোঁটে  এর ডগা সামনে উত্থাপিত হয়।  এবং এদের পাখা অত্যধিক দীর্ঘ নয় যা চমৎকার ভাবে শরীরে বহন করে। এছাড়াও Capuchine কবুতরের পা লম্বা মাঝারি এবং পায়ের রঙ উজ্জ্বল লাল হয়।পায়ের নলি এবং পায়ের আঙ্গুল উভয়ই পালকহীন হয়।  এদের লেজ তাদের দৈর্ঘ্যের তুলনায় সংকীর্ণ যা সুন্দর ভাবে বন্ধ থাকে।
Pic:-Old Dutch Capuchine

Old Dutch Capuchine কবুতর বিভিন্ন কালারের হয়ে থাকে যেমনঃ- Black , Yellow , Red , Blue with Black bars, Silver with Dark dun bars,Mealies with red bars, White self এবং Cream with yellow bars এর পাওয়া যায়।


এদের পরিপূর্ণ শরীরের গড় ওজন ৩১০ এবং ৩৭০ গ্রামের মধ্যে হয়ে থাকে।এবং গড় আয়ুকাল ১০ বছর।
Old Dutch Capuchine কবুতর প্রধানত প্রদর্শনী এবং শোভাময় উদ্দেশ্যে ব্যবহার করা হয়ে থাকে।


সম্ভাব্য মূল্যঃ- কালার এবং কোয়ালিটি বিবেচনা করে এদের মূল্য নিধারিত হয়ে থাকে। পূর্ণ বয়স্ক একজোড়া Old Dutch Capuchine  এর মূল্য ৫০০০ থেকে ২৫০০০ হাজার টাকা হতে পারে।তবে ক্ষেত্র বিশেষ এর মূল্য কমবেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ