Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

হেনা পাউটার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Hana Pouter pigeon breed information.

Pic:- Hana Pouter

জাতের নামঃ- Hana Pouter
জাতের ধরনঃ- Fancy( Exhibition )

উৎপত্তি - Czechoslovakia

উৎপত্তিগত বর্ণনাঃ-

Hana Pouter গৃহপালিত কবুতরের একটি সুন্দর ও আধুনিক প্রজনন। মনে করা হয় যে এটিকে ১৮৮০ শতাব্দীতে Moravian Strasser এ Pomeranian Pouters এবং English Pouters এর ক্রস ব্রিডিং এর মাধ্যমে Hana Pouter এর প্রজনন করা হয়েছিল। মুলত এটিকে Czechoslovakia তে প্রথম প্রজনন করা হয়েছিল।  Hana  হলো Moravia এর একটি দেশ। Hana Pouter সরাসরি একটি ক্রসিং প্রজনন।  প্রজনন বিভিন্ন গুনাগুন ও এদের বৈশিষ্ট্য বিবেচনা পূর্বক ১৯২৫ সালে এদের প্রজনন মান এর অনুমোদন দেয়া হয়।এছাড়াও ১৯৫৪ সালে L. E. Hummel of Columbia,Missouri.এর মাধ্যমে এই জাতটি United States  চালু করা হয়েছিল।যদিও এটি এখনও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেনি।
Pic:- Hana Pouter

দৈহিক বর্ণনাঃ- Hana Pouter কবুতরের একটি সুন্দর ও বড় আকারের প্রজনন। এদের সমতল মাথা, বড় পায়ের পালক, এবং একটি বড় আকৃতির ফোলানো খাদ্য থলি আছে।যেটিকে Crop বলা হয়। Hana Pouter কবুতরের রঙ এবং রঙের নিদর্শন Strasser মতোই। এবং এদের শরীরের পালক গুলো হবে সাদা। এদের পিষ্ট দেশ,পাখা এবং লেজের সাথে এদের এদের মাথাও রঙবিশিষ্ট হয়ে থাকে।এরা বিভিন্ন কালার এর হতে পারে যেমনঃ-Black, Blue barred or Barless, Red এবং Yellow ; Black , Blue , Red  and Yellow , with White bars; এছাড়াও এরা spangled এবং laced হতে পারে।
Pic:- Hana Pouter

এদের শরীরের গড় ওজন প্রায় ৫৮০ থেকে ৬০০ গ্রাম হয়ে থাকে।এবং গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।


সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত Hana Pouter কবুতর ৮০০০ থেকে ৩০০০০ হাজার টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You ****


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ