Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ব্রুনার পাউটার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Brunner Pouter Pigeon breed information.

Pic:- Brunner Pouter

জাতের নামঃ- Brunner Pouter

জাতের ধরনঃ- Fancy( Exhibition,Ornamental,Pets)

উৎপত্তি - Czech Republic

উৎপত্তিগত বর্ণনাঃ-
Brunner Pouter কবুতর Czech Republic থেকে উদ্ভাবিত গৃহপালিত কবুতরের  অভিনব একটি প্রজনন। এটি মুলত Czech Republic এর Brunn অঞ্চলে বিকশিত হয়েছিল, এবং বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য বিকশিত হয়েছিল।
Brunner Pouter এর সবচেয়ে জনপ্রিয় Blower প্রজাতির মধ্যে একটি। তবে এটি জনপ্রিয় প্রজাতি Pouter এর থেকে আকারে ছোট।  বর্তমানে এটি বিশ্ব জুরে জনপ্রিয় বিশেষ করে  Germany তে এরা খুব জনপ্রিয় একটি প্রজনন।
Pic:- Brunner Pouter

দৈহিক বর্ণনাঃ-

Brunner Pouter কবুতর দেখতে পাতলা এবং মার্জিত শরীরের সাথে একটি ছোট আকারের প্রজনন।  এদের একটি বিশাল বৃত্তাকার খাদ্য থলি রয়েছে। এরা বৃত্তাকার খাদ্য থলির উপর চমৎকার ভাবে বিশ্রাম করতে পারে, এবং এদের চোখ  পায়ের পাতার মোজাবিশেষ উপরে উল্লম্ব লাইন থাকা উচিত। এরা দেখতে সূক্ষ্ম সামগ্রিক ছাপ সহ দেখতে একটি মার্জিত, অভিজাত কবুতর । এদের চোখগুলি হলুদ বা কমলা রঙ এর হয় এবং ঠোঁট পাতলা ও  মাঝারি দৈর্ঘ্যের হয়ে থাকে এবং ঠোঁট Dark বা Light horn রঙের হয়ে থাকে।

Brunner Pouter  কবুতরের ঘাড় দীর্ঘ এবং আনুপাতিক, এবং গলা কোন গলকম্বল ছাড়া তীব্রভাবে নিচু। পাখা এবং পিছন দীর্ঘ এবং সংকীর্ণ।  এদের লেজর দৈর্ঘ্য মাঝারি এবং পরিবেষ্টিত। এছাড়াও এদের পা এবং পায়ের নখ গুলো দীর্ঘ এবং সোজা যেটি এদেরকে একটি সুন্দর চেহারা প্রদান করে। এদের পায়ের নিম্ন দেশ উজ্জ্বল লাল রঙের, এবং পালকহীন হয়।এদের পালকে নিদর্শন বিভিন্ন ধরনের রঙ প্রদর্শিত হয় যেগুলো নরম,পরিপাটি এবং মাঝারি দৈর্ঘ্য হয়ে থাকে। পূর্ণ বয়স্ক একটি Brunner Pouter এর শরীরের গড় ওজন প্রায় ২০০ থেকে ৩০০ গ্রাম। এবং এদের গড় জীবদ্দশায় প্রায় ৭ থেকে ১০ বছর।  Brunner Pouter কবুতর প্রধানত শো বা প্রদর্শনী উদ্দেশ্যে জন্য উত্থাপিত হয়।
Pic:- Brunner Pouter

সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত Brunner Pouter   কবুতর ৫০০০ থেকে ২০০০০ হাজার টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ