Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

কিভাবে উন্মুক্ত অবস্থায় পালা কবুতরকে সুন্দর ভাবে খাঁচায় পোষ মানাবেন।


কবুতর পালন পৃথিবীর সব দেশেই সৌখিনতায় পরিণত হয়েছে।এখনো বেশিরভাগ ক্ষেত্রেই কবুতর উন্মুক্ত অবস্থায় পালন করা হয় কেননা কবুতর এমন একটি প্রাণী যা খুব কম সময়ে পোষ মানে এবং পরবর্তী প্রজন্মও পিতা মাতার মতই একই যায়গায় বসবাস করে প্রজন্ম থেকে প্রজন্ম। বেশির ভাগ কবুতর পালক মনে করেন, খাঁচায় পালন করা কবুতরের চেয়ে উন্মুক্ত বা ছেড়ে কবুতর পালন করা সহজ এবং এটির মধ্যে আলাদা ধরনের ভালোলাগা কাজ করে।তবে সব কবুতর ছেড়ে পালন করা সম্ভব হয় না, কেননা এতে কিছু সমস্যাও রয়েছে যেমনঃ- বেশিরভাগ ক্ষেত্রেই কবুতরের জাত ঠিক থাকে না। এছাড়াও আরও কিছু সমস্যা রয়েছ। এবিষয়ে আমরা অন্য একটি পোস্টে আলোচনা করবো। অনেকেই ছেড়ে পালন করা কবুতর হটাৎ করে খাঁচায় পালন করার সিদ্ধান্ত নেন। তবে এ ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। ছেড়ে পালা কবুতর কখনোই হটাৎ করে খাঁচায় বন্দী হতে চাইবে না এর জন্য কবুতরের পেছনে কিছু সময় দেয়া প্রয়োজন। ছেড়ে পালা কবুতর হটাৎ করে খাঁচায় পোষ মানানো টা কষ্ট কর,আপনি যদি ছেড়ে পালা কবুতর খাঁচায় আটকিয়ে পালতে চান তবে কিছু কাজ আপনাকে অনুসরণ করতে হবে।

১/ খাঁচায় পযাপ্ত পরিমানে খাবার ও পানির ব্যবস্থা করুন।
২/ দিনের সময় টাকে কয় একটা ভাগে ভাগ করুন, অঃতপর কিছু সময় খাঁচায় আটকিয়ে রাখুন এবং কিছু সময় ছেরেদিন, আসতে আসতে আটকিয়ে রাখার সময় বাড়ান।
৩/ খাঁচার মুখ কবুতর ছেড়ে দেবার সময় খোলা রাখুন।যাতে তাদের ইচ্ছা মত খাঁচায় ডুকতে পারে।
৪/ খাঁচার বাইরে খাবার পরিবেশন বন্ধ রাখুন।
৫/ খাঁচা যেন একেবারে ছোট না হয় সেদিকে লক্ষ্য করুন। যাতে দুইটা কবুতরের চলাচলের ব্যাঘাত না ঘটে।
৬/ খাঁচায় পরিবেশন করা খাবারে কিছু পরিমান তৈলাক্ত বীজ দিন যেমনঃ- সরিষা, কুসুমফুলের বীজ,তিসি, বাদাম ইত্যাদি, এগুলো সব ধরনের কবুতর খেতে খুব পছন্দ করে।
৭/ রানিং কবুতর হলে খাঁচায় ডিমের হাড়ি দেয়া এবং এক টুকরো কাঠ দেওয়া।
৮/ কবুতর যখন বেশির ভাগ সময় খাঁচায় আবস্থান করবে তখন খাঁচার মুখ আটকিয়ে দেয়া।

এভাবে করতে করতে কিছু দিন পর খাঁচা থাকতে অভস্ত্য হয়ে যাবে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ