Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

বার্লিন লং ফেইসড্ টাম্বলার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Berlin Long Faced Tumbler pigeon breed information.

Berlin Long Faced Tumbler

জাতের নামঃ- Berlin Long Faced Tumbler

জাতের ধরনঃ- Fancy( Exhibition, Ornamental,Pets)


উৎপত্তি - Germany

উৎপত্তিগত বর্ণনাঃ-

Berlin Long Faced Tumbler  কবুতর গৃহপালিত কবুতরের একটি অভিনব প্রজাতি। এরা Berliner Lange নামেও পরিচিত। এই প্রজাতিটিও অনান্য গৃহপালিত কবুতরের মত বন্য কবুতরের বংশধর।সর্বপ্রথম এদেরকে ১৯ দশকের শুরুর দিকে Germany এর Berlin শহরে প্রজনন করা হয়েছিল। বর্তমানে এটি Germany এর একটি জনপ্রিয় কবুতর প্রজাতি এবং Germany সহ বিশ্বের আরও কিছু দেশে পাওয়া যায়।
Berlin Long Faced Tumbler

দৈহিক বর্ণনাঃ-

Berlin Long Faced Tumbler কবুতর Slender এবং Wedge-shaped মাথার সাথে একটি ছোট আকারের প্রজনন। এদের ঠোঁট  দীর্ঘ, সরু এবং সোজা একটি ঠোঁট রয়েছে।  এবং কবুতরটির শরীর সরু এবং আনুপাতিক।এদের শরীরের পালক গুলো খুব উন্নত এবং আঁটসাট।এরা অনেক উন্নত একটি কবুতরের প্রজাতি। এরা নিজেকে সোজা ভাবে ধরে রাখে এবং এদের ঘাড় সবসময় খাড়া এবং ঠোঁট ও মাথা আনুভূমিকভাবে বহন করে।

Berlin Long Faced Tumbler এর চোখ  মাঝারি আকারের হয়ে থাকে  এবং চোখেরতারা উজ্জ্বল হয়।  এবং ছাঁচ পদ্মের রঙ মেলে সূক্ষ্মভাবে বিকশিত হয়।এদের ঘাড় দীর্ঘ ও পাতলা এবং গভীরভাবে খাঁচ কাটা। এদের বুকে ছোট এবং সামনের দিকে প্রসারিত হয় না। পেছন সামান্য   সমতল এবং কিছুটা ঢালু এছাড়াও এদের কাঁধের থেকে কিছুটা ছোট। এদের আঁটসাঁট  লেজ রয়েছে যা কিছুটা অনুভূমিক এবং পাখা থেকে একটু বড়।এছাড়াও এদের পালকগুলো শক্তভাবে তাদের শরীরের সাথে আঁটসাঁট থাকে।

 Berlin Long Faced Tumbler সাধারণত লম্বা এবং সুন্দর।এদের দীর্ঘ উরুগুলি পায়ের নীচের পাতলা পালকগুলির দ্বারা ঘনিষ্ঠভাবে আবৃত থাকে। বর্তমানে এদের অনেক গুলো কালার পাওয়া যায় সাধারণ কালারের মধ্যে রয়েছে যেমনঃ-  Black, Dun, Magpied in blue, Pearl, Red এবং Yellow.

Berlin Long Faced Tumbler

পূর্ণ বয়স্ক একটি কবুতরের গড় দেহের গড় ওজন হয় প্রায় ৩১০ গ্রাম। এবং গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর। Berlin Long Faced Tumbler কবুতর উড়ন্ত এবং প্রদর্শনী উভয় উদ্দেশ্যে পালন করা হয়ে থাকে।


সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত Berlin Long Faced Tumbler কবুতর ১০০০০ থেকে ৪৫০০০ হাজার টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You ****


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ