Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

রোস্টভ টাম্বলার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Rostov Tumbler pigeon Breed Information

Pic:- Rostov Tumbler
Pc:- Lily pigeon loft 

জাতের নামঃ-Rostov  Tumbler
জাতের ধরনঃ- ফেন্সি Fancy( Exhibition, Ornamental)


উৎপত্তি -Russia/Germany

উৎপত্তিগত বর্ণনাঃ-

এরা সাধারণ ভাবে Rostov  Tumbler নামে পরিচিত।এরা গৃহপালিত কবুতরের একটি প্রজাতি। কবুতরের অনান্য প্রজাতির মত এরাউ বন্য কবুতরের বংশধর।এদেরকে প্রথম Russia তে প্রজনন করা হয়েছিল। প্রকৃতপক্ষে Statnije প্রজাতির মত এরাউ Southern Russia এর Black Sea এর নিকটবর্তী শহর Rostov এ প্রথম প্রজনন করা হয়েছিল। Russia তে এদের পূর্ণ নাম হলো "Rostovski Katchuni Statnije"। কিন্তু Germany তে এদেরকে ''Rostower Positure Tummler"নামকরণ করা হয়েছিল। প্রায়োগিক ভাবে যখন Russia এর জনগন এটিকে Germany নামে ডাকতে শুরু করে তখন Russian fanciers দের কাছে এটি আক্রমনাত্মক হয়ে ওঠে।তখন Rostower এর নাম সংশোধনের জন্য Germany কে বলা হয়। কিন্তু Rostower অর্থ  Russian থেকে ইংরেজিতে সঠিক অনুবাদ না হওয়ায় বরং এটি Germany তে প্রজনন করা হয়েছিল বলে প্রস্তাব দেওয়া হয়। অপরদিকে  East Europeans রা যখন Germany থেকে  American ShowRacers আমদানি করতে  শুরু করে তখন তারা এটিকে  "ShauBriefTauben '' নামে ডাকা শুরু করে যেটির অর্থ হছে '' Rostov '' তখন থেকেই এটি ''Rostov''  নামে পরিচিত লাভ করে এবং বিশ্বের বিভিন্ন দেশের ফেন্সিয়ার দের কাছে জনপ্রিয় হয়ে ওঠে।
Pic:-Rostov  Tumbler
Pc:- Moin Pigeon 

দৈহিক বর্ণনাঃ- এরা এমন একটি প্রজাতির অর্ন্তগত যাদের পিছন ছোট এবং চলাফেরার সময়ে ঘাড় ঝাঁকুনির সৃষ্টি করে। এবং এরা Statnije পরিবারের অর্ন্তগত। Rostov এর পা পালকে পরিপূর্ণ থাকে এবং লেজের পালক গুলো সোজা ভাবে উল্টানো ও লেজ গুলো লম্বা এবং প্রসস্থ। এরা ঝুটি ওয়ালা ও ঝুটিহীন উভয়ই হতে পারে।এদের ঝুটি দুই ধরনের হয়ে থাকে ১.ধবধবে সাদা। ২.কালো সাদা। এদের লেজ,পায়ের পালক,পাখা,মাথা(ঝুটির অগ্রভাগ)কালো হয়ে থাকে।এবং ঝুটিরে অন্য রঙ এর উপস্থিতিও থাকতে পারে। ঝুটি বিহীন Rostov বিভিন্ন কালার এর হতে পারে যেমনঃ-White, Black, Rec. Red, Rec. Yellow, Blue, Silver, Ash Red এবং কিছুটা Black WhiteBreasts.হয়ে থাকে।এদের উল্লেখ যোগ্য বৈশিষ্ট্য হলো এরা চলাফেরার সময় ঘাড়ে ঝাঁকুনির সৃষ্টি করে।
Pic:- Rostov  Tumbler 

পূর্ণ বয়স্ক Rostov এর গড় ওজন ৪০০ থেকে ৫০০ গ্রাম হয়ে থাকে এবং এদের গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।  Rostov কবুতর প্রধানত প্রদর্শনী উদ্দেশ্যে ব্যবহার করা হয়। এটা শোভাময় উদ্দেশ্য জন্য ভাল।


সম্ভাব্য মূল্যঃ-আমাদের দেশে কিছু কালার এর   Rostov  Tumbler পাওয়া যায়। এদের মুলত কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৪০০০/১৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ