Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ড্যানিস টাম্বলার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Danish Tumbler pigeon breed information.

জাতের নাম - Danish Tumbler (ড্যানিস টাম্বলার)

জাতের ধরনঃ- ফেন্সি Fancy( Exhibition, Ornamental,PetsSpecial)

উৎপত্তি - Denmark
উৎপত্তিগত বর্ণনাঃ-
Danish Tumbler কবুতর গুলো গৃহপালিত কবুতরের একটি সুন্দর প্রজনন।  এই প্রজনন এবং গৃহপালিত কবুতর অন্যান্য জাত সবাই বন্য কবুতরের বংশধর। এটি প্রথম Denmark এ প্রজনন করা হয়।  বর্তমানে এটি Denmark সহ অন্য কিছু দেশে পাওয়া যায়।

দৈহিক বর্ণনাঃ-

Danish Tumbler কবুতর মার্জিত এবং সরু টাইপ চেহারা সঙ্গে একটি মাঝারি আকারের প্রজনন।  শরীর ও সম্পূর্ণ বুক এক সঙ্গে বহন করে। এদের ঘাড় তুলনামূলক ভাবে দীর্ঘ, এবং গলার উপরের অংশটি সরু এবং পাতলা।  এদের লেজের পিছনে  উপযুক্তভাবে দীর্ঘ প্রলেপ সঙ্গে উপযুক্ত বিস্তৃত কাঁধ হয়ে থাকে।  এদের ডানা ও লেজ তাদের শরীরের কাছে ঘনিষ্ঠভাবে আঁটসাঁট হয় এবং তাদের পা সাধারণত উজ্জ্বল লাল রঙের হয়ে থাকে। এদের ঠোঁট একটু বড় আকারের হয়ে থাকে এবং ঠোঁটের উপরের আংশ তুলনামূলক ভাবে বাকানো হয়ে থাকে।

Danish Tumbler কবুতর মাথা মাঝখানে সঠিকভাবে স্থাপন করা , যাতে তুলনামূলক বড় এবং উজ্জ্বল চোখ হয়ে থাকে। এদের অনেক গুলো কালার পাওয়া যায়। Danish Tumbler  সাধারণ রং হল:

Black Color:- এ রঙ এর কবুতরটি টকটকে কালো রঙের  হবে সাথে কপাল, গলা,এবং ঊর্ধ্ব বুক উজ্জ্বল লালচে মেটালিক রঙের হবে।

Blue Color:- এ রঙের কবুতরটি উজ্জ্বল গাঢ় নীল রঙের হবে। সাথে গলা ও  বুক গাঢ় উজ্জ্বল সবুজ মেটালিক রঙের হবে।

Pearl Color (Pearl  blue):- এ রঙ এর কবুতরটি হালকা এবং উজ্জ্বল রঙ হবে।  গলার রঙ হবে(সিলভার হোয়াইট)। গলা এবং বুকের উপর হালকা উজ্জ্বল মেটালিক সবুজ রঙ হবে।

Red  Color:-এ রঙের কবুতরটি হবে গাঢ় লাল।এবং কপাল, গলা এবং ঊর্ধ্ব স্তনের উপর উজ্জ্বল মেটালিক লাল রঙের হবে।

Yellow Color:- এ রঙের কবুতরটি হবে উজ্জ্বল হলুদ এবং ঘাড় এবং বুক হবে মৃদু লালচে সিল্কি উজ্জ্বল মেটালিক রঙের।

এদেরকে শুধুমাত্র প্রদর্শন ও শোভাময়তায় জন্য উন্নয়ন করা হয়েছে।কিন্তু এরা অনেক সুন্দর বাচ্চা উৎপাদন করতে পারে। এরা অনেক সাহসি হয়ে থাকে এবং এদের ফ্লাইং ক্ষমতা মোটামুটি ভালো।

সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশ বিভিন্ন কালারের Danish Tumbler  পাওয়া যায়।কোয়ালিটি এবং কালারের উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে। অন্তর্জাতিক বাজারে এর মূল্য কিছুটা কম হলেউ কোয়ালিটি এবং কালার বিবেচনা করে আমাদের দেশে  সাধারণত  ৫০০০/৫০০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে, সাম্প্রতিককালে কালো রঙ এর  Danish বাংলাদেশে ৮০০০০/৯০০০০ টাকায়ও এদের ক্রয় বিক্রয় হতে দেখা গিছে। তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ