Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

লুসার্ন গোল্ড কলার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/Lucerne Gold Collar pigeon breed information.

Lucerne Gold Collar
Pic:- Collected by Wikipedia 

জাতের নামঃ-Lucerne Gold Collar  (লুসার্ন গোল্ড কলার)
জাতের ধরনঃ- ফেন্সি Fancy( Flying, exhibition, petsSpecial)

উৎপত্তি -Switzerland


উৎপত্তিগত বর্ণনাঃ-

Lucerne Gold Collar  কবুতরটি উনবিংশ শতাব্দীতে Switzerland থেকে গৃহপালিত ফেন্সি কবুতরে একটি প্রজনন।  এটি Switzerland এর  Lucerne থেকে প্রথম প্রজনন করা হয়েছিল এবং এটি বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য বিকশিত হয়েছিল।  এই জাতটি ও গৃহপালিত কবুতরের অন্যান্য জাতের সমস্ত কবুতরের মত বন্য কবুতরের বংশধর।

এদের আরও কিছু নামে রয়েছে যেমনঃ- Lucernois à Col Doré, Luzerner Goldkragen এবং Lucernese a Collo Dorato, কিছু রেকর্ড অনুযায়ী, এই প্রজননটি Swiss Lucerne peak crested pigeon থেকে ভিন্ন এবং এটি Owl এবং  Races Switzerland মধ্যে ক্রস করার মাধ্যমে প্রজনন করা হয়। বর্তমানে এটি তার জন্মভূমি Switzerland সহ  বিভিন্ন দেশে জনপ্রিয়। এদেরকে Flying, Exhibition  এবং Ornamental উভয় কাজেই ব্যবহার করা হয়ে থাকে।

দৈহিক বর্ণনাঃ-
Lucerne Gold Collar কবুতরটি মাঝারি আকারের কবুতরের চেয়ে একটু ছোট আকারের প্রজনন। এদের উচুঁ সরু ঝুঁটির  সঙ্গে একটি অস্বাভাবিক আকৃতির মাথা আছে। কবুতরটির চোখ তুলনামূলক বড় এবং Dark,এদের পা তুলনামূলক ভাবে অন্য কবুতর থেকে ছোট আকৃতির হয়ে থাকে।  এদের কালার হয় সাদাটে ,বুকের পালক গুলো Deep Yellow  কালারের হয়ে থাকে, এবং গলা কিছুটা Light Silver কালারের হয় তবে এটি কিছুটা Barless বা Brown-Black Bars হয়ে থাকে।

পরিপূর্ণ বয়সে একটি Lucerne Gold Collar কবুতরের গড় শরীরের ওজন হয় ৩৯৫ এবং ৪২৫ গ্রামের মধ্যে। এবং গড় আয়ুকাল ৮ থেকে ১০ বছর।


সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত ২৫০০০ থেকে ৩৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ