Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ইংলিশ ক্যারিয়ার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ English Carrier pigeon breed information.

English Carrier
pic:- Collected 

জাতের নামঃ-English Carrier ( ইংলিশ ক্যারিয়ার)
জাতের ধরনঃ- ফেন্সি Fancy( Flying, show, pets)


উৎপত্তিগত বর্ণনাঃ-


উৎপত্তি - United Kingdom

English Carrier  কবুতরটি প্রথম United Kingdom এ প্রজনন করা হয়েছিল।
 এটি গৃহপালিত কবুতরের একটি প্রজাতি যাদের একটি দীর্ঘ পাতলা শরীর এবং দীর্ঘ ঘাড় আছে। এ প্রজাতিটির বংশবৃদ্ধিটি আসলে নির্বাচনী প্রজনন বহু বছর ধরে উন্নত হয়েছে।  এই জাত এবং গৃহপালিত কবুতর ও অন্যান্য জাতটি বন্য কবুতরের বংশধর।

 এই প্রজননটি আসলে England এবং Non-European প্রজাতি Persian, Powter এবং  Baghdad carriers সমন্বয়ে প্রজনন করা হয়েছিল।  English Carrier কবুতরটি পৃথিবীর  উড়ন্ত কবুতর প্রজাতির বৃহত্তম অংশ এবং তখনকার সময়ে এটি আসলে বার্তা পাঠানোর কাজে ব্যবহার করা হত।এবং এই উদ্দেশ্যই এটির প্রজনন করা হয়েছিল।

 English Carrier এর গুনগত  মানের পয়েন্টগুলি ১৯ শতকের মাঝামাঝি সময়ে অর্জন করা হয়েছিল বলে মনে করা হয়। এবং এই প্রজননটি 'নিখুঁততার জন্য প্রশংসিত হয়েছিল যা গুনগত মানের জন্য সর্বাধিক প্রশংসিত সমস্ত পয়েন্ট অর্জন করেছিল '।কিন্তু  English Carrier কবুতরটি এখন কার সময়ে জনপ্রিয় একটি প্রদর্শনী প্রজনন হিসাবে  ধরা হয়।এবং এই প্রজাতির একটি রাজকীয়, এবং রাজকীয় ভারবহনের সঙ্গে Clam Bird পাখি হিসাবে গণ্য করা হয়।

দৈহিক বর্ণনাঃ-English Carrier  কবুতরটি দীর্ঘ সরু শরীরের সাথে একটি বড় আকারের প্রজনন।  এবং শরীরের অনুপাতে এদের একটি লম্বা ঘাড় রয়েছে  ।  এটি একটি আকর্ষণীয় আঁটসাঁট পালকযুক্ত কবুতর।  এরা  সাধারণত Dark কালারের হয়ে থাকে।

এদের বুকের হাড় সোজা এবং দীর্ঘ হয়। এছাড়াও এদের হাঁটু নীচে কোন কোন পালক নেই এবং  চোখ সাধারণত Deep Red  Color এর হয়।এবং চোখে স্বাতন্ত্র্যসূচক মাংসল উপাঙ্গবিশেষ রয়েছে। এদের ঠোঁট দীর্ঘ এবং পুরু, এবং এটি একটি Box ঠোঁট হিসেবে পরিচিত।

English Carrier কবুতরের  গড় শরীরের উচ্চতা প্রায় ৪৪-৪৭ সেঃমিঃ। এবং পূর্ণ বয়স্ক কবুতরের গড় শরীরের ওজন প্রায় ৫০০ গ্রাম হয়ে থাকে এবং এদের এই গড় জীবদ্দশা প্রায় ৭ থেকে ১০ বছর। English Carrier কবুতর এটি বলিষ্ঠ এবং সক্রিয় বংশবৃদ্ধি প্রজাতি । এদের বাচ্চা লালনপালন করা সহজ এবং খুব সহজে প্রশিক্ষিত করে তোলা সম্ভব ।


সম্ভাব্য মূল্যঃ- কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৫০০০/১৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ