Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

মোডেনা কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Modena pigeon breed information.

 Modena Pigeon
জাতের নামঃ- Modena
জাতের ধরনঃ- ফেন্সি Fancy( Exhibition, Ornamental,Pets)

উৎপত্তি -Italy

উৎপত্তিগত বর্ণনাঃ-

Modena কবুতরটি গৃহপালিত কবুতরের জাতিগুলির মধ্যে অন্তর্ভুক্ত। এটিকে সর্বপ্রথম প্রথম শতাব্দীর আগেই Italy এর  Modena শহরে প্রজনন করা হলেউ এটি ১৩০০ শতাব্দীর শুরুতে মানুষের মাঝে প্রকাশ পেতে শুরু করে।
এরাউ গৃহপালিত কবুতরের অন্যান্য জাতের মত বন্য কবুতরের এর বংশধর। যাদেরকে নির্বাচনী প্রজননের মাধ্যমে বহু বছর ধরে জাত উন্নত করা হয়েছিল।তবে এদের প্রথম প্রজনন অনেক চ্যালেঞ্জের ছিল।

অনেকে মনে করেন এ জাতটি বিশ্বে দরবারে প্রদর্শনী এর জন্য উত্থাপিত কবুতরের তালিকায় প্রথম স্থান দখল করে রয়েছে।এটি অনেক পুরাতন প্রজনন। তখনকার সময়ে প্রকৃতপক্ষে এটি পাতলা এবং ছোট পরিসরে প্রদর্শনী এর জন্য ব্যবহার করা হতো।


দৈহিক বর্ণনাঃ-

Modena কবুতরটি গড় আকার বিশিষ্ট একটি সুন্দর কবুতর। এ কবুতরটির দেহ বাঁকানো আকৃতির সাথে এদের সম্মুখ প্রসারিত বুকে, এবং  উদ্বর্তিত পাখার সংমিশ্রণে একটি আকর্ষণিয় প্রজনন। কবুতরটি প্রকৃতপক্ষে আকর্ষণিয় গোলাকার আকৃতি হয়ে থাকে।এরা বিভিন্ন রঙের হয়ে থাকে কিন্তু এদের প্রধান ২টি রঙ আছে যেমনঃ- Gazzi এবং Schietti.  

Gazzi হলো বিচিত্র কালারের হয়ে থাকে যেমনঃ-মাথা,গলার অংশ, পাখা এবং লেজের রঙ এবং কবুতরের বাকি অংশটি সাদা রঙের হবে।
অপরদিকে Schietti বিচিত্র কালারের হবে না।এগুলো হবে একক কালারের সমন্বয়।যেমনঃ- Yellow, Black,Red ,White ইত্যাদি।

পূর্নবয়স্ক Modena কবুতরের গড় শরীরের উচ্চতা প্রায় ২৪ সেঃমিঃ এবং এদের পরিপক্ক শরীরের ওজন প্রায় ৩৫০ গ্রাম হয়ে থাকে। এছাড়াও এদের গড় জীবদ্দশা প্রায় ৭ থেকে ১০ বছর।

এই কবুতরটি অধিকাংশ সময় শান্ত এবং নম্র , যা তাদের উপস্থাপন বা প্রদর্শনী কে চমৎকার করে তোলে। যদিও মাঝে মাঝে কিছু পুরুষ কবুতর আক্রমণাত্মক হতে পারে এবং বাচ্চা উৎপাদন এর জন্য ভালো হলেউ কখনও কখনও এদের প্রজননে কিছুটা সমস্যা হয়ে থাকে।


সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশ বিভিন্ন কালারের Modena পাওয়া যায়।কোয়ালিটি এবং কালারের উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ১০০০০ থেকে ৪৫০০০ হাজার টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ