Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

রিভার্সউইং পোটার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি।/Reversewing Pouter pigeon breed information

জাতের নাম - Reversewing Pouter / Reversewing Cropper

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Show, Ornamental, Pets

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি -Germany


Reversewing Pouter কবুতর এর সুন্দর একটি প্রজনন। ১৯ শতকের গোড়ার দিকে Germany তে এদের প্রথম প্রজনন করা হয়েছিল। এবং বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য এটি বিকশিত হয়েছিল।এরা পৃথিবীর প্রাচীনতম কবুতর প্রজনন এর একটি।এই প্রজাতিটি মূলত Saxony এবং Thuringia থেকে এসেছে। এরা Reversewing Cropper নামেও পরিচিত।এদেরকে প্রধানত প্রদর্শনী উদ্দেশ্যে ব্যবহার করা হয়, এবং শোভাময় উদ্দেশ্যে ব্যবহার করা হয়।যদিও প্রজননের জন্যও এর খুব ভাল এবং এটিকে পোষা প্রাণী হিসাবে পালন করার জন্য বিশেষ যত্নের প্রয়োজন। পৃথিবীতে এখন অনেক কালার এর Reversewing Pouter পাওয়া যায়।


দৈহিক বর্ণনাঃ-

Reversewing Pouter কবুতর একটি মাঝারি মাপের সুন্দর চেহারা সঙ্গে লম্বা প্রজনন।এরা তাদের মনোমুগ্ধকর চোখের জন্য পরিচিত।এবং কবুতরের সবচেয়ে লম্বা প্রজাতির মধ্যে একটি।এরা দেখতে পাতলা চেহারার হয়, কিন্তু এরা দাঁড়িয়ে থাকা অবস্থায় প্রায় ১৬ ইঞ্চি লম্বা হতে পারে করতে পারে। এদের পা অনেক দীর্ঘ হয় এবং পায়ে প্রচুর পরিমাণে muffed হয়।এবং পায়ের muffed দীর্ঘ এবং সাধারণত সাদা রংয়ের হয়।

এই কবুতরটি তাদের শরীর কে এমন ভাবে সোজা করে তুলে ধরে রেখেছে যা দেখতে ভারতীয় Runner Ducks এর মত দেখায়।এদের খাদ্যের থলি অনেক ফুলানো হয়ে থাকে যেটিকে তারা ডাকাডাকির সময় সম্প্রসারণ এবং সংকোচন করতে পারে যেটি Reversewing Pouter এর অনন্য বৈশিষ্টের একটি।


সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশে কিছু কালার এর Reversewing Pouter পাওয়া যায়। এদের কোয়ালিটি এবং কালার এর উপর এদের মূল্য কমবেশি হয়ে থাকে তবে সাধারণত কোয়ালিটি বিবেচনা করে এক পেয়ার পূর্ণ বয়স্ক Reversewing Pouter - ৫০০০ টাকা থেকে শুরু করে ৫০,০০০ টাকা পর্যন্ত হতে পারে। কখনো এর থেকে বেশিও হতে পারে।
প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ