Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

পিগমি পোটার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি। /Pigmy Pouter pigeon breed information

জাতের নামঃ- Pigmy Pouter
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি - United Kingdom

Pigmy Pouter কবুতর প্রথম United Kingdom থেকে প্রজনন করা হয়। এটা আসলে England থেকে এবং বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য বিকশিত হয়েছিল। গৃহপালিত কবুতরের অন্যান্য জাতের মত এরাও বন্য কবুতরের বংশধর।

প্রকৃতপক্ষে প্রায় প্রতিটি গৃহপালিত কবুতরের একটি ক্ষুদ্র সংস্করণ আছে বলে মনে হয়,তেমনি Pigmy Pouter কবুতর ও English Pouter কবুতরের ক্ষুদ্র সংস্করণ। কিন্তু Pigmy Pouter এর বড় সংস্করণ English Pouter সংস্করণেরমতো ততটা জনপ্রিয় নয়।

এদের কে দেখতে ছোট মনে হলেউ এরা দাঁরিয়ে থাকার সময় ১২ ইঞ্চি পরিমান  লম্বা হতে পারে যা Brunner তুলনায় উল্লেখযোগ্যভাবে বড়। এবং এরা English Pouter এর সমস্ত বৈশিষ্ট্য বজায় রাখে।এবং English Pouter সংস্করণের চেয়ে এদের নিয়ে কাজ করা অনেক সহজ। সুপরিচিত British poultry breeder Sir John Sebright (who later bred the Sebright Bantam) প্রথম  Pigmy Pouter প্রজনন করে চিলেন বলে ধারনা করা হয় যদিও বিষয়টি বিতর্কিত।

দৈহিক বর্ণনাঃ-

Pigmy Pouter কবুতরগুলো English Pouter কবুতরের তুলনায় অপেক্ষাকৃত ছোট আকারের বংশবৃদ্ধি এবং এ প্রজাতিটি English
Pouter থেকে এসেছে।এরা মার্জিত, পাতলা লেজযুক্ত, দৃঢ় অবস্থানে দাঁড়িয়ে থাকা এবং পাশাপাশি বড় খাদ্যথলি বা inflatable crop যেটার কালার বা মারকিং হবে অর্ধচন্দ্রাকার উজ্জ্বল সাদা। এরা দেখতে অনেক সুন্দর ,এবং মাথা শরীরের তুলনায় আনুপাতিক হারে একটু ছোট হয়।এদের একটি দীর্ঘ ও সুন্দর শরীর সহ পাতলা কোমর আছে এবং তারা লম্বা, প্রসারিত এবং সোজা দাঁড়িয়ে থাকতে পারে। এদের খুব সতর্ক চোখ আছে, যা bull বা colored হতে পারে।এবং এদের পেছনদিকটা দীর্ঘ এবং সংকীর্ণ তবে ঘাড় অনুপাতিকভাবে দীর্ঘ হয়ে থাকে। এরা বিভিন্ন রং বা কালার এর হতে পারে যেমনঃ-
Brown bar, Blue bar, Mealy bar, Khaki bar, Silver bar, Black , Brown , Cream bar, Red ash,Dun, Khaki, Yellow  ash, White এবং  A.O.C.

Pigmy Pouter কবুতরের ডানা কিছুটা সংকীর্ণ যা শরীরের সাথে আঁটসাঁট করে লেগে থাকে। এদের লেজ খুব ছোট হয় এবং এদের বৃত্তাকার খাদ্য থলি যেটি আনুপাতিকভাবে বড় এবং এটি হঠাৎ কোমর থেকে শুরু হয়েছে।যেটি দেখতে অনেক মনোমুগ্ধকর।

পূর্ণ বয়স্ক Pigmy Pouter কবুতরের গড় শরীরের উচ্চতা ১২ ইঞ্চি। এবং ওজন প্রায় ৩৫০ গ্রাম।এদের গড় আয়ুকাল প্রায় ৭-১০ বছর।


সম্ভাব্য মূল্যঃ-বাংলাদেশে অনেক কালারের  Pigmy Pouter পাওয়া যায়,কালার এবং কোয়ালিটি মাধ্যমে এদের দাম বা মূল্য নির্ধারিত হয়ে থাকে। কোয়ালিটি এবং কালার বিবেচনায় এদের মূল্য ৩০০০ থেকে ২০০০০ টাকা হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ