Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ফ্রান্স মন্ডেইন কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি। /French Mondain pigeon breed information

জাতের নাম -French Mondain
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Utility, exhibition, pets.

উৎপত্তিগত বর্ণনাঃ-
উৎপত্তি -France

French Mondain কবুতরটি French থেকে প্রজনন করা কবুতরের প্রজাতি গুলোর মধ্যে  একটি প্রজাতি। এটি একটি লাভজনক এবং নির্বাচনী প্রজনন যা বহু বছর ধরে উন্নত হয়।প্রাথমিকভাবে এদেরকে King এর মত শুধু মাত্র মাংস উৎপাদন এর উদ্দেশ্য প্রজনন করা হয়েছিল।এদের কে মূলত France এর অতি পুরাতন জাত বা বন্য কবুতর গুলোর থেকে বিশেষ প্রকৃয়ার প্রজনন করা হয়েছিল।যার উদ্দেশ্য ছিলো কবুতরের মাংসের চাহিদার যোগান দেয়া।কিন্তু এটি এখন প্রদর্শনী এর জন্য জনপ্রিয় একটি প্রজাতি হয়ে উঠেছে।


দৈহিক বর্ণনাঃ-

French Mondain কবুতর গুলো দেখতে চিত্তাকর্ষক ও বৃত্তাকার শরীরের সঙ্গে একটি বড় আকারের প্রজনন। এদের শরীর প্রশস্ত এবং দেখতে মোটা হয়। তাদের প্রশস্ত কাঁধ এবং লেজ অনেক সুবিন্যস্ত হয়ে থাকে। French Mondain কবুতরের গড় শরীরের উচ্চতা ৪০ সেন্টিমিটার। এবং পূর্ণ বয়স্ক একটি কবুতরের শরীরের ওজন ৮৫০ থেকে ১১৩০ গ্রামের মধ্যে হয়।

French Mondain কবুতরটি একটি চিত্তাকর্ষক এবং গাট্টাগোট্টা কবুতর যা প্রধানত মাংসের জন্য প্রজনন করা হয়েছিলো । এরা বাচ্চা আবস্থাতে খুব দ্রুত বৃদ্ধি পায়। কিন্তু বর্তমানে এদের বাচ্চা প্রদর্শনের উদ্দেশ্য উৎপাদন করা হয়। সত্যিকার অর্থে French Mondains এর মারকিং সম্পর্কে কিছু বিতর্ক আছে। এদেরকে অল্প বয়স থেকেই সঠিকভাবে পরিচালনা করা হলে,এরা চমৎকার অনুগত হয়। French Mondain এর গড় জীবদ্দশায় প্রায় ৭ থেকে ১০ বছর। এবং এরা বিভিন্ন কালার এর হয়ে থাকে।এবং বাচ্চা প্রতিপালন এর জন্য এরা অনেক ভালো।


সম্ভাব্য মূল্যঃ- কালার এবং কোয়ালিটি বিবেচনা করে এদের মূল্য নিধারিত হয়ে থাকে। পূর্ণ বয়স্ক একজোড়া French Mondain এর মূল্য ৬০০০ থেকে ৫০০০০ টাকা হতে পারে।তবে ক্ষেত্র বিশেষ এর মূল্য কমবেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ