Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

মিশরীয় সুইফ্ট কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি।/Egyptian Swift pigeon breed information


জাতের নাম - Egyptian Swift
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Flying, show, pets.

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি - Egypt

Egyptian Swift হলো কবুতরের একটি প্রজননের নাম যেটি ১৮ শতকের পূর্বেই Egypt এ প্রজনন করা হয়ে ছিলো এবং জাতটি প্রথম ১৮ শতকে ঐতিহ্যবাহী কবুতরের স্বতন্ত্র প্রজাতির হিসাবে স্বীকৃত পেয়েছিল । এদের সাদৃশ্যের সাথে মিল রেখে "swift" নাম করণ করা হয়েছিলো। এদের দীর্ঘ লেজ এবং দীর্ঘ লম্বা পাখা এবং ছোট ঠোঁটের জন্য পরিচিত।
এই কবুতরগুলোর দুটি জাত রয়েছে:
১. Flying Egyptian Swift,
২. Show Egyptian Swift

সাধারণত Show Egyptian Swift→ Flying Egyptian Swift এর চেয়ে এক বা দুই ইঞ্চি বড় হয়।এরা লম্বায় ১৫ থেকে ১৮ ইঞ্চি হতে পারে।জাতটিকে এখনো show এবং flying উদ্দেশ্যে প্রজনন করা হয়।

দৈহিক বর্ণনাঃ-

Egyptian Swift  কবুতরটি বেশ বড় আকারের কবুতরের প্রজনন।প্রকৃতপক্ষে অনান্য কবুতরের তুলনায় সামান্য বড় দেখায় এটির দীর্ঘ এবং আলগা পালকের জন্য। প্রজাতিটি অপেক্ষাকৃত কম দাঁড়িয়ে থাকতে পারে এদের ছোট পা এর কারণে। এদের শরীর তুলনামূলকভাবে দীর্ঘ, এবং ছোট আকৃতির বৃত্তাকার মাথা রয়েছে যা তাদের দীর্ঘ শরীরের আকারের তুলনায় তুলনামূলক ছোট।প্রজননটি পাতলা এবং বাঁকা গলা সহ ঠোঁট ছোট হয়ে থাকে।এদের লেজের পালক ও পাখা আকারে অত্যধিক দীর্ঘ।এবং পা খুব ছোট এবং পায়ের থাবা বা নক গুলোও ছোট হয়ে থাকে। তাদের পা সাধারণত পালকহীন হয়। প্রাপ্তবয়স্ক Egyptian Swift   কবুতরের গড় শরীরের গড় ওজন প্রায় ৪৫০ গ্রাম হয়ে থাকে এবং গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।

বিভিন্ন কালার এর Egyptian Swift হয়ে থাকে যেমনঃ-  Absy, Ahmar Gohzar, Anbary Asmar, Bolk, Egyptian Absy, Egyptian Halaby, Halaby, Karakandy, Kojook, Mesawed, Otati and Safi. ইত্যাদি।
এদের অসাধারণ সুন্দর শরীরের কারনে সমস্ত ফেন্সিয়াদের কাছে জনপ্রিয় করে তুলেছে।

সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশে কিছু রং বা কালার এর Egyptian Swift পাওয়া যায়। কালার ও কোয়ালিটির উপর দাম বা মূল্য নির্ধারিত হয়ে থাকে। কালার ও কোয়ালিটির উপর নির্ভর করে এক জোরা পূর্ণ বয়স্ক Egyptian Swift এর বাজার মূল্য ৩০০০ থেকে ১৫০০০ টাকা পযুন্ত হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ