Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

যে ৭ টি পদক্ষেপ আপনাকে কবুতর পালনে ১০০% সফলতা এনে দিবে।

৭ টি কাজ আপনার খামারকে সফলতার দারপ্রান্তে পৌঁছাতে সাহায্য করবে।
Pic:-Haque pigeon breeder

শতাব্দী থেকে শতাব্দী কবুতর মানুষের সৌখিনতায় খোরাক হিসেবে প্রথম স্থান দখল করে রয়েছে।
কবুতর পালন করা খুব বেশি কঠিন নয় কিন্তু কবুতর পালনে সফলতায় জন্য কিছু কাজ কে নিয়মিত অনুসরণ করা প্রয়োজন। অনেক কবুতর পালক কবুতর বিষয়ক সুস্পষ্ট ধারণা না থাকার কারনে  তারা বছরের পর বছর কবুতর পালন করেউ লাভবান হতে পারেন না। অবশেষে হতাশ হয়ে কবুতর পালন ছেরে দেন এবং নতুন পালকদেরকে নিরুৎসাহী করেন। কবুতর পালন করে লাভবান হতে হলে আপনাকে অবশ্যই কিছু কাজ নিয়মিত অনুসরণ করতে হবে। তবেই আপনি সফলতার দারপ্রান্তে পৌঁছাতে পারবেন।

মনে রাখবেন কোন কাজের সফলতার জন্য প্রয়োজন কাজটির সঠিক ব্যবহার জানা। তেমনি কবুতর পালন করতে গেলে এদের, বাসস্থান, খাদ্যা অভ্যাস, রোগ বালাই, পরিচর্যা, আপনি যে জাতটি পালন করবেন তার বৈশিষ্ট্য  ইত্যাদি সম্পর্কে জানা অতিব জরুরী । একটি খামারে  সফলতার জন্য সবথেকে বেশি প্রয়োজন খামারের রোগ প্রতিরোধ ব্যবস্হা গড়ে তোলা।মনে রাখবেন প্রতিকার থেকে প্রতিরোধ উত্তম । আর তাই উত্তম প্রতিরোধের জন্য নিম্নক্ত ৭ টি কাজ অনুসরন জরুরী। চলুন জেনে নিই কবুতর পালনে সফলতার জন্য ৭ টি অতিপ্রয়োজনীয় কাজ।

১/ খামার সবসময় শুকনা থাকবে এবং বৃষ্টি বা তুষার হতে সুরক্ষিত হতে হবে।

২/ প্রতিটা জোড়ার জন্য আলাদা ঘর/খাঁচা  থাকতে হবে।এমনকি যাদের জোড়া নেই তাদের জন্যও আলাদা ঘর থাকবে। এবং নিয়মিত ঘর জীবাণু মুক্ত করার ব্যবস্হা করতে হবে।

৩/ কবুতরের জন্য এমন উড়বার জায়গার( Flypen) ব্যবস্থা করা। যেখানে কবুতর খুব সুন্দর ভাবে ফ্লাই করতে পারে। 

৪/ পরিমাণ মত পরিস্কার ও দূষণ মুক্ত খাবার পরিবেশন করতে হবে। খেয়াল রাখতে হবে যাতে খাবারের মিশ্রণ যেন সঠিক অনুপাতে হয়ে থাকে।

৫/ পরিমিত মাত্রার মিনারেল/ খনিজ সরবরাহ করতে হবে।

৬/পরিষ্কার পানি পরিবেশন করতে হবে যা মানুষের গ্রহণের জন্য উপযুক্ত । প্রয়োজনে ফুটিয়ে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

৭/ উপযুক্ত বাসা র্নিমান উপকরণের ব্যবহার করতে হবে।

উক্ত ৭ টি কাজ এর নিয়মিত অনুসরণ করতে পারলে আপনার খামার আদর্শ খামার হিসাবে গড়ে উঠবে। এবং এটি হবে আপনার খামারের জন্য উপযুক্ত রোগপ্রতিরোধ ব্যবস্থাপনা।এই ৭ টি কাজের কোন একটি কাজকে যদি আপনি করতে ব্যর্থ হন তবে আপনার খামার ক্ষতির সম্মুখীন হতে পারে।


আর্টিকেলটি কবুতর বিষয়ক ইংরেজি ওয়েবসাইট হতে সংগ্রহীত এবং বাংলায় অনুদিত।

 References: Wendell Mitchell Levi (1891-1976),
Accepted everywhere as Mr. Pigeon


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন (ফেসবুক পেজ থেকে ব্লগ টি ফলো করতে আমাদের পেইজের Sign Up বাটনে ক্লিক করুন এবং পরবর্তী নিদেশনা অনুসরণ করুন)অথবা ভিজিট করুন pigeonhousebd.blogspot. com

এছাড়াও আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন। কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।

আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ


তথ্য সংগ্রহে এবং লেখকঃ-

Zakaria Hasan Amran
Blogger / Admin
Pigeon Health Care In BD (Blog) 



""তোমরা পরস্পর পরস্পরের অর্থ-সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কিন্তু তোমাদের পরস্পর সন্তুষ্টচিত্তে ব্যবসা করা বৈধ।"" (আন্‌-নিসাঃ ২৯)



   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ