Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ক্লাসিক অরিয়েন্টাল ফ্রিল কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/Classic Oriental Frill pigeon breed information.


জাতের নাম - Classic Oriental Frill 
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)

উৎপত্তি - Turkey

উৎপত্তিগত বর্ণনাঃ-
Oriental Frill কবুতরটি ফ্যান্সি কবুতর প্রজাতির একটি প্রজাতি যা বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য বিকশিত হয়েছিল।এটি মূলত একটি Turkey কবুতরের প্রজাতি।এটি Owl কবুতরের পরিবার থেকে এসেছে।এ জাতটি সুলতানের বিশেষ অনুরোধে প্রজনন করা হয়েছিল। যা শুধু মাত্র তুরস্কের অটোমান সুলতানদের জন্য ১৬০০ শতাব্দীর দিকে Manisa Palace এ বিশেষভাবে প্রজনন করা হয়েছিল। Manisa হলো Western Turkey এর একটি Old Ottoman শহর।
Turkey তে এ জাতটাকে "Hünkari" নামে ডাকা হয়। যেটির অর্থ  "The bird of the Sultans"অথাৎ"সুলতানদের পাখি"।

Hünkari ছারাউ এদের আরও কিছু নাম রয়েছে যেমনঃ-Classic Oriental Frill, Old Style or Old Fashioned Frill (“classic” style Oriental Frills only)।
তখন কার সময়ে এ জাতটির প্রজনন সাধারণ প্রজাদের এর জন্য কিছু শতাব্দী ধরে দূরে রাখা হয়েছিল। সেই কারণে Old Fashioned Oriental Frill কবুতরটি এখনও Turkey তে  সুলতানদের পাখি হিসাবে পরিচিত।

এই পাখিটির লেজের পালক গুলিতে সাদা দাগগুলিকে "the seal of the Sultan" বা 'সুলতানের সীল' বলা হয়। এবং সেই কারণে এটি Satinettes এর জন্য একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।

এখন তুরস্কের বাইরে এটি Oriental Frill(ওরিয়েন্টাল ফ্রিল)নামে পরিচিত। ১৮৬৪ সালে  H. P. Caridia এটিকে Izmir বা Smyrna থেকে United Kingdom এ নিয়ে এসেছিলেন । এটিকে প্রথম ১৮৭৯ সালে Americaতে অবস্থিত National Columbarian Society তে প্রদর্শিত করা হয়।

বর্তমানে প্রজননটি তুরস্ক ছারাও কিছু দেশে পাওয়া যায় এবং এটি দেশে এবং বিদেশে অনেক জনপ্রিয়।কবুতর প্রজননকারীর এদেরকে নির্বাচনী প্রজনন পদ্ধতির মাধ্যমে Modern Oriental Frill তৈরি করতে সক্ষম হয়েছে।

এদের আসলে বিভিন্ন রঙ বৈচিত্র এবং চিহ্ন মাধ্যমে মার্কিং বিভক্ত করা হয়। কিন্তু Blondinettes এবং Satinettes এদের সবচেয়ে সাধারণ বৈচিত্র্য। Oriental Frill কবুতরটি মূলত Old Fashioned Oriental Frill কবুতর থেকে বিকশিত হয়েছিল। এবং এই কবুতরটির মূল ফর্ম এখনও Old Fashioned Oriental Frill কবুতর হিসাবে সংরক্ষিত হয়।

দৈহিক বর্ণনাঃ-
Oriental Frill কবুতরটি একটি সুন্দর চেহারার সঙ্গে একটি ছোট আকারের কবুতর। এদের খুব ছোট ঠোঁট এবং বৃত্তাকার মাথার জন্য সুপরিচিত।এদের বুকের উপর ছোট পালকের ঝুটি রয়েছে। এবং মাথার সর্বোচ্চ বিন্দুতে একটি চমৎকার চূড়াযুক্ত ঝুটি রয়েছে।এদের অনেক সুন্দর সুন্দর  কালার রয়েছে। এদের
সবচেয়ে জনপ্রিয় এবং প্রচলিত প্রজাতি হলো  Blondinettes এবং  Satinettes.
Satinette
Satinette হলো বেশিরভাগ সাদা কালার কবুতর,যাদের শরীর, মুখ, পা, এমনকি প্রাথমিক ফ্লাইট পালক সাদা হবে। এবং ডানায় প্রচ্ছদ এবং লেজ রঙিন হয়ে থাকে। এবং লেজের উপর shield এবং Moon Spots বা laces  থাকে। তবে এদের শরীরের কালার অপরিবর্তিত থেকে লেজের কালার এবং ডানার রঙের পরিবB   

Blondinettes

অন্যদিকে Blondinettes হলো পুরো কালার যুক্ত যাদের white bars বা lacing হয়। এদের লেজের উপর  shields এবং Moon Spots বা lacing হয় । কিছু জাতের দেহের বেশিরভাগ অংশে লেইস প্রসারিত থাকতে পারে।তবে এর প্রায়শই নীল রংয়ের হয় এবং এদের কাঁধ,ডানা, গায়ের পালক এবং লেজ, Ground color এর সঙ্গে একটি চমৎকার বৈষম্যপ্রদর্শন করে। তারা পায়ে muffs আছে এবং তাদের ঠোঁট মাঝারি-সংক্ষিপ্ত এবং পুরু হয়ে থাকে।

একটি পূর্ণ বয়স্ক  Oriental Frill কবুতরের গড় শরীরের উচ্চতা প্রায় ৩৩ সেঃমিঃ। এবং এদের পূর্ণ বয়স্ক শরীরের গড় ওজন ৩১০ থেকে ৩৪০ গ্রাম এর মধ্যে হয়।  সঠিকভাবে যত্ন নিলে এই কবুতরের গড় আয়ুকাল ৭থেকে ১০ বছর হতে পারে।

সম্ভাব্য মূল্যঃ-বাংলাদেশে বিভিন্ন কোয়ালিটির Oriental Frill পাওয়া যায়, কোয়ালিটি এবং কালার এর উপর নির্ভর করে এদের মূল্য ৪০০০ থেকে ২৫০০০ টাকা পর্যুন্ত হতে পারে এমন কি ক্ষেত্র বিশেষ এর মূল্য বেশিও হতে পারে।


     
নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ